২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


আবার কবে বৃষ্টি ঝরবে

- ছবি - ইন্টারনেট

কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদফতর। দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিও ঝরেছে। গতকাল ঢাকার আকাশ কিছুটা মেঘলা ছিল। বাতাসও বয়ে যাচ্ছিল। কিন্তু বৃষ্টি হয়নি। তবে আগামী মাসের শুরুর দিকে দেশের কয়েকটি স্থানে বৃষ্টি হতে পারে বলে আভাস দিয়েছেন আবহাওয়াবিদেরা।

আজ সোমবার সকাল থেকেই রাজধানীর আকাশে সূর্যের দেখা মিলেছে। গতকাল ঢাকা ও আশপাশের এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় ঢাকায় কোনো বৃষ্টিপাত হয়নি। আজ সকাল ৬টায় ঢাকার তাপমাত্রা ছিল ১৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এ সময়ে আর্দ্রতা ছিল ৭৩ শতাংশ।

আবহাওয়াবিদ মো: ওমর ফারুক বলেন, আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আগামী ৩ মার্চ দেশের কিছু জায়গায় বৃষ্টি হতে পারে।

ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় আজ সকাল ৭টা থেকে পরবর্তী ছয় ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আকাশ অস্থায়ীভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। উত্তর ও উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে।

আবহাওয়াবিদ মো: ওমর ফারুক বলেন, একদিকে শীতের প্রভাব বিদায় নিচ্ছে, অন্যদিকে গ্রীষ্ম আসি আসি করছে। এমন সময়ে কখনো কখনো শীতের প্রভাব জোরালো হয়ে উঠছে। তখন উত্তরের হিমেল হাওয়া জোরালো হয়ে তাপমাত্রা কমে যাচ্ছে। আবার কখনো গ্রীষ্মের প্রভাব জোরালো হয়ে তাপমাত্রা বেড়ে যাচ্ছে।

গতকাল আবহাওয়া অধিদফতর থেকে দেয়া ৭২ ঘণ্টার পূর্বাভাস অনুযায়ী, আজ সন্ধ্যা ৬টা থেকে সারাদেশে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। একইভাবে আগামীকাল মঙ্গলবারও আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এদিন সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


আরো সংবাদ



premium cement