২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


নিরাপদ প্রাণিজ প্রোটিন উৎপাদন করতে হবে : প্রাণিসম্পদ মন্ত্রী

-

গবেষণার মাধ্যমে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণসহ নিরাপদ প্রাণিজ প্রোটিন উৎপাদনের আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো: আব্দুর রহমান। বলেছেন, প্রাণিজ আমিষের উৎপাদন বৃদ্ধির ফলে দেশের মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত হয়েছে, বেড়েছে গড় আয়ু এবং গড় উচ্চতা। আর এ ক্ষেত্রে ভেটেরিনারিয়ানদের অবদান অনস্বীকার্য। গতকাল শনিবার রাজধানীর রোগের সৃষ্টি হবে। সুতরাং শুধু উৎপাদন বাড়ালেই হবে না, নিরাপদ খাদ্য উৎপাদন করতে হবে। এ সময় যত্রতত্র এন্টিবায়োটিকের ব্যবহার না করে বরং প্রাকৃতিক উপায়ে কিভাবে পশুকে রোগমুক্ত রাখা যায় সে বিষয়ে গবেষণা করার জন্য তিনি আহ্বান জানান।
মন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সাথে তাল মিলিয়ে নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের পরিকল্পনা নিতে হবে। ভেটেরিনারিয়ানদের নিবিড় পরিশ্রমে স্মার্ট বাংলাদেশ নির্মিত হবে। শেখ হাসিনা যদি ক্ষমতায় থাকেন তাহলে তৃণমূল থেকে দেশকে গড়ে তুলে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গঠনের যে অভীষ্ট লক্ষ্যমাত্রা তিনি দিয়েছেন তা বাস্তবায়নের কারিগর হিসেবে তিনি ভেটেরিনারিয়ানদের স্বীকৃতি দেবেন।
প্রাণিসম্পদ শিল্পে ভেটেরিনারিয়ানদের অবদান জনসম্মুখে তুলে ধরতে প্রতি বছরের মতো এবারো বিশ্ব ভেটেরিনারি দিবস পালিত হচ্ছে। এবারের বিশ্ব ভেটেরিনারি দিবসের প্রতিপাদ্য হচ্ছে- ভেটেরিনারিয়ানরা অপরিহার্য স্বাস্থ্যকর্মী।
প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা: মোহাম্মদ রেয়াজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও কৃষিবিদ ইনস্টিটিউশনের মহাসচিব কৃষিবিদ খায়রুল আলম প্রিন্স বক্তব্য দেন।

 


আরো সংবাদ



premium cement
ব্যাটারিচালিত রিকশা আবার চালুর সিদ্ধান্তে যে প্রতিক্রিয়া বগুড়ায় মুদি দোকানি হত্যা মামলায় ২ জনের যাবজ্জীবন মন্ত্রিসভায় এপোস্টল কনভেনশন স্বাক্ষরের অনুমোদন : বছরে সাশ্রয় হবে ৫০০ কোটি টাকা ধোনির অবসর নিয়ে যা জানাল চেন্নাই সুপার কিংস গ্রেফতারি পরোয়ানা : যা বলল হামাস ও ইসরাইল ‘অপরিপক্ব আম নামিয়ে বাজারজাত করলে কঠোর ব্যবস্থা’ কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর গাইবান্ধায় মাদক মামলায় নারীর যাবজ্জীবন কারাদণ্ড রাইসিকে হত্যার অভিযোগ, যা বলছে ইসরাইল নেতানিয়াহু, গ্যালান্ট ও হামাসের ৩ নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হচ্ছে আশুলিয়ায় নিজ ঘর থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার

সকল