০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


১৩৭ বছরে চট্টগ্রাম সমুদ্রবন্দর

বন্দরকে কেন্দ্র করেই দেশের অর্থনীতি সচল : চবক চেয়ারম্যান
-

বাংলাদেশের অর্থনীতির স্বর্ণদ্বার হিসেবে পরিচিত চট্টগ্রাম বন্দরের ইতিহাস সুপ্রাচীন। প্রাগৈতিহাসিক দলিল দস্তাবেজ থেকে খ্রিষ্টপূর্ব চতুর্থ শতাব্দীতে চট্টগ্রাম থেকে সমুদ্র পাড়ির কথা জানা যায়। পরবর্তীতে আরব ও ইয়েমেনি বণিকরা এবং তার ক্রমান্বয়ে চাইনিজ, পর্তুগিজ, ডাচ ও ব্রিটিশরাও এই বন্দর ব্যবহার করেছেন। তৎকালীন ব্রিটিশ-ইন্ডিয়া সরকার ১৮৮৭ সালে পোর্ট কমিশনার্স অ্যাক্ট প্রণয়ন করে, যা ১৮৮৮ সালের ২৫ এপ্রিল কার্যকর হয়। তখন থেকেই চট্টগ্রাম বন্দরের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। তাই প্রতি বছর ২৫ এপ্রিল বন্দর দিবস হিসেবে পালন করা হয়। ১৩৭তম বন্দর দিবস উপলক্ষে গতকাল (বুধবার) সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল। এসময় তিনি বলেন, চট্টগ্রাম বন্দরকে কেন্দ্র করেই দেশের অর্থনীতি সচল আছে। আগামী ৪-৫ বছর পর চট্টগ্রাম বন্দর একাই বাংলাদেশের মতো পাঁচটি দেশকে চালাতে পারবে।
বন্দর চেয়ারম্যান বলেন, ২০২৩ সালের অত্যন্ত সাফল্যজনক বছর ছিল। পিসিটিতে বিদেশী অপারেটর নিয়োগ দিতে সক্ষম হয়েছি। এতে বন্দর তথা রাষ্ট্র উপকৃত হবে। বৈদেশিক আয় বাড়বে। টার্মিনালটি বিদেশী অপারেটরের পরিচালনায় থাকলেও প্রায় শতভাগ জনবল দেশীয়। এক দেড় বছরের মধ্যে পিসিটির সব ইকুইপমেন্ট চলে আসবে। গতানুগতিক সিস্টেম থেকে বেরিয়ে উন্নত বিশ্বের আদলে ল্যান্ডলর্ড সিস্টেমে বন্দর পরিচালনা শুরু হয়েছে।

তিনি জানান, দেশের সবচেয়ে বড় মেগা প্রকল্প বে টার্মিনালের মাস্টারপ্ল্যান চূড়ান্ত হয়েছে। এখন ১২-১৪ মিটার গভীরতার চ্যানেলের ডিজাইন চূড়ান্ত করার কাজ চলছে। ইতোমধ্যে বে-টার্মিনালের ভূমিও পেয়ে গেছি। বে-টার্মিনাল পুরোটাই বাস্তবায়ন হবে বিদেশী বিনিয়োগে। ৯-১০ বিলিয়ন ডলার বৈদেশিক বিনিয়োগ হবে। এর মধ্যে রয়েছে বন্দরের নিজস্ব একটি মাল্টিপারপাস টার্মিনাল যাতে ইতোমধ্যে আবুধাবি পোর্ট গ্রুপ বিনিয়োগের বিষয়টি প্রায় চূড়ান্ত। একটি কনটেইনার টার্মিনাল সিঙ্গাপুর পোর্ট অথরিটি পিএসএ সিঙ্গাপুর এবং অপর কনটেইনার টার্মিনাল ডিপি ওয়ার্ল্ড বাস্তবায়ন করবে। এছাড়া প্রায় সাড়ে তিন বিলিয়ন ডলার বিনিয়োগে একটি লিকুইড বাল্ক টার্মিনাল করবে দেশী প্রতিষ্ঠান। বে-টার্মিনালের এই বিশাল কর্মযজ্ঞ বাস্তবায়নে ৪-৫ বছর লেগে যাবে। কাজেই সত্যিকার বন্দর নগরের রূপ দেখা যাবে ৪-৫ বছর পর। তখন চট্টগ্রাম বন্দর হবে হাব পোর্ট। বে-টার্মিনাল এই অঞ্চলে ব্যাপক পরিবর্তন নিয়ে আসবে বলেও তিনি মন্তব্য করেন। তিনি বলেন, কোভিড অতিমারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, সম্প্রতি মধ্যপ্রাচ্যের উত্তেজনা বিশ্ব অর্থনীতির প্রত্যাশিত গতি মন্থর করলেও চট্টগ্রাম বন্দরে কনটেইনার হ্যান্ডলিংয়ে তেমন প্রভাব ফেলেনি। সর্বোচ্চ দুই দিনে জাহাজ লোড আনলোড শেষ করে পরবর্তী গন্তব্যে ছেড়ে দিচ্ছি। ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ৯ মাসে কনটেইনার হ্যান্ডলিং আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৮ দশমিক ২৭ শতাংশ বেড়েছে। প্রবৃদ্ধি অব্যাহত থাকলে এবার ৩২ লাখ টিইইউস কনটেইনার হ্যান্ডলিং হবে। তিনি আরো বলেন, অর্থবছরের প্রথম ৯ মাসে জেনারেল কার্গো হ্যান্ডলিং হয়েছে ৯ কোটি ১৬ লাখ ৪৯ হাজার টন। এ সময় জাহাজ হ্যান্ডলিং হয়েছে তিন হাজার একটি। বিগত বছরে ৪৩ হাজার বর্গমিটার নতুন কনটেইনার ইয়ার্ড নির্মাণ করা হয়েছে। চার হাজার ২৭৫ বর্গমিটারের কেমিক্যাল শেড নির্মাণ করা হয়েছে। কর্ণফুলী নদীর নাব্যতা রক্ষায় উভয় পাড়ে দুই হাজার ৮৫০ মিটার রিভেটমেন্ট/তীর সংরক্ষণ কাজ সম্পন্ন হয়েছে। বন্দর চেয়ারম্যান বলেন, মাতারবাড়ী সমুদ্রবন্দর তিন-চার বছরের মধ্যে নিজস্ব টার্মিনালে অপারেশন শুরু করবে। সাপোর্ট ভ্যাসেল ও ইকুইপমেন্ট সংগ্রহের প্রচেষ্টা চলমান রয়েছে। মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের দ্বিতীয় ধাপে ৭০০ একর জমি অধিগ্রহণ ছয় মাসের মধ্যে সম্পন্ন হবে বলে তিনি জানান।

 


আরো সংবাদ



premium cement
ঝালকাঠিতে পারিবারিক দ্বন্দ্বে হত্যা, বাবা ও ভাই গ্রেফতার বন্যাবিধ্বস্ত কেনিয়া ও তানজানিয়ায় ঘূর্ণিঝড় সতর্কতা জারি রাজধানীতে লেকে গোসলে নেমে ২ কিশোরের মৃত্যু ইসরাইলের ওপর কঠোর হতে বাইডেনের প্রতি ডেমোক্রেট কংগ্রেস সদস্যদের আহ্বান আশুলিয়ায় ঝুট ব্যবসা দখল নিতে ৬ জনকে কুপিয়ে জখম মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবনতি হচ্ছে কেন সোনাতলায় ২ আ’লীগ নেতা বিনাভোটে ভাইস চেয়ারম্যান শ্রীনগরে অগ্নিকাণ্ডে ৭টি ঘর পুড়ে ছাই সিরাজদিখানে ফের ডাকাতি, আতঙ্কিত এলাকাবাসী হামাস-ইসরাইল যুদ্ধবিরতিতে সম্মত! পরিবেশ ও উন্নয়ন সাংবাদিকতায় হয়রানি হলে সুরক্ষা দেবে সরকার : তথ্য প্রতিমন্ত্রী

সকল