২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
সাংবাদিকদের মেয়র তাপসের আইনজীবী

ক্ষতিপূরণ না দিলে ডেইলি স্টার সম্পাদকের বিরুদ্ধে মামলা

-


মানহানিকর সংবাদ প্রকাশের ঘটনায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপসের পাঠানো লিগ্যাল নোটিশের চাওয়া অনুযায়ী নিঃশর্ত ক্ষমা প্রার্থনা এবং ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ না দিলে ইংরেজি দৈনিক ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামসহ তিনজনের বিরুদ্ধে মামলা করা হবে। গতকাল শনিবার রাজধানীর কাওরানবাজারে বিএসইসি ভবনে এক সংবাদ সম্মেনে এ ঘোষণা দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপসের আইনজীবী ব্যারিস্টার মেজবাহুর রহমান।
তিনি বলেন, সাত দিন অতিবাহিত হওয়ার পরে যদি তারা লিগ্যাল নোটিশের চাওয়াটা পূরণ না করে, তা হলে আমার কাছে মেয়রের নির্দেশনা দেয়া আছে, আইনগত ব্যবস্থা বা মামলা করার জন্য। তিনি বলেন, ক্রিমিনাল ও দেওয়ানি দু’টি মামলাই হবে।

সংবাদ সম্মেলনে ব্যারিস্টার মেজবাহুর রহমান বলেন, গত ৫ জুন আমরা ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম, নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক ও লেখক নাজিবা বাশারকে লিগ্যাল নোটিশ পাঠাই। নোটিশ প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে অনলাইনে থাকা সংশ্লিষ্ট রিপোর্ট অপসারণ এবং সাত দিনের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়। একই সাথে ডেইলি স্টার কর্তৃপক্ষকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। তিনি বলেন, লিগ্যাল নোটিশের চাওয়াগুলোর মধ্যে শুধু একটি তারা পূরণ করেছে। তা হলো ডেইলি স্টার অনলাইন থেকে ওই লেখা রিমুভ করেছে। তবে তারা এখনো নিঃশর্ত ক্ষমা চায়নি। যেটা ২৪ ঘণ্টার মধ্যে নিঃশর্ত ক্ষমা চাওয়ার কথা বলা হয়েছিল। তারা তাদের লেখাটা স্টাবলিশ করার চেষ্টা করেছে। তারা শুধু বলেছে, লেখার কারণে কেউ কষ্ট পেয়ে থাকলে তারা দুঃখ প্রকাশ করেছে। এ ছাড়া ডেইলি স্টার তাদের লেখা ডিফেন্ড করার চেষ্টা করেছে। শুধু দুঃখ প্রকাশ যথেষ্ট নয়। ডেইলি স্টার কর্তৃপক্ষকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। আর মানহানির ক্ষতিপূরণের টাকাটা লিগ্যাল নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে দেয়ার কথা। সেই সাত দিন এখনো অতিবাহিত হয়নি। সাত দিন অতিবাহিত হওয়ার পর লিগ্যাল নোটিশের চওয়াটা পূরণ না করে তা হলে আমাদের কাছে মেয়রের নির্দেশনা দেয়া আছে, আইনগত ব্যবস্থা বা মামলা করার জন্য।

সংবাদ সম্মেলনে তাপসের আইনজীবী ব্যারিস্টার খোন্দকার রেজা-ই রাকিব, ব্যারিস্টার খোন্দকার রেজা-ই রাব্বী, ব্যারিস্টার ইমরানুল কবীর উপস্থিত ছিলেন।
এর আগে গত ৫ জুন মানহানিকর সংবাদ প্রকাশের অভিযোগে ইংরেজি দৈনিক ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামসহ তিনজনের কাছে ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। আইনি নোটিশ পাঠানোর বিষয়ে গত ৭ জুন সুপ্রিম কোর্টে এক ব্রিফিংয়ে মেয়র তাপসের আইনজীবী ব্যারিস্টার মেজবাহুর রহমান ডেইলি স্টারের প্রতিবেদনের বক্তব্য উল্লেখ করে সাংবাদিকদের বলেন, এ ধরনের বক্তব্যগুলো আমাদের প্রচলিত আইন অনুযায়ী মানহানির পর্যায়ে পড়ে।
আইনজীবী মেজবাহুর রহমান বলেন, ডেইলি স্টার পত্রিকা ও অনলাইন ভার্সনে রিপোর্ট বা কলাম প্রকাশ করা হয়। বাংলায় অনুবাদ করলে কলামের লেখাটা ছিল এই রকম ‘বাতাস প্রবাহের জন্য গাছ কর্তন’, আরেকটি টাইটেল ছিল যেখানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নামকে বিকৃতি করে লিখেছেন, ‘ধোঁকা সাউথ টাউন করপোরেশন পরিবেশবাদীর চেয়ে এক ধাপ এগিয়ে আছে।’ শুধু তা-ই নয়, মেয়র ফজলে নূর তাপসের নামকেও বিকৃতি করে লেখা হয়েছে। এ বিষয়ে গত ৫ জুন আমি ওনাদের একটি লিগ্যাল নোটিশ পাঠিয়েছি।
নোটিশে আমরা ওনাদের কাছ থেকে দু’টি জিনিস জানতে চেয়েছি। একটি হলো রিপোর্টি অনলাইন ভার্সনে এখনো আছে সেটি রিমুভ করতে বলেছি। সংবাদপত্রে একটি বিবৃতি দিতে এবং সাত দিনের মধ্যে ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বলেছি। আর পরবর্তী কী ব্যবস্থা নেয়া হবে, তা মেয়রের সাথে কথা বলে আমি বলতে পারব।
নোটিশে বলা হয়েছে, গত ১৩ মে ডেইলি স্টার পত্রিকায় প্রকাশিত ‘কাটিং ট্রিস টু মেক ওয়ে ফর এয়ার’ শীর্ষক প্রতিবেদনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রকে জড়িয়ে ভিত্তিহীন, অপমানজনক, খবর প্রকাশ করা হয়েছে; যা আমাদের প্রচলিত আইন অনুযায়ী মানহানির পর্যায়ে পড়ে।

 


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল