২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আজ মোহন মিয়ার মৃত্যুবার্ষিকী

-

উপমহাদেশের বিশিষ্ট রাজনীতিক, সমাজসেবক ও মুসলিম জাগরণের পথিকৃত ইউসুফ আলী চৌধুরী ওরফে মোহন মিয়ার ৫১তম মৃত্যুবার্ষিকী আজ ২৬ নভেম্বর শনিবার।
মোহন মিয়া ১৯০৫ সালের ২৯ ডিসেম্বর ফরিদপুরে জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন ফরিদপুরের জমিদার খান সাহেব ময়েজউদ্দিন বিশ্বাস। শিক্ষা সম্বন্ধে তার দৃষ্টিভঙ্গি ছিল খুবই বাস্তবমুখী। তিনি দীর্ঘদিন ফরিদপুর জেলা বোর্ডের চেয়ারম্যান ছিলেন। মোহন মিয়ার রাজনৈতিক জীবন শুরু হয় শেরেবাংলা এ কে ফজলুল হকের কৃষক প্রজা পার্টির মাধ্যমে। ১৯৩৭ সালে তিনি প্রাদেশিক আইনসভার সদস্য নির্বাচিত হন। ১৯৪০ সালে তিনি ফরিদপুর জেলা মুসলিম লিগের সভাপতি নির্বাচিত হন। পাকিস্তান প্রতিষ্ঠার পর একপর্যায়ে মোহন মিয়া প্রাদেশিক মুসলিম লিগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। যুক্তফ্রন্টের মাধ্যমে তিনি ১৯৫৪ সালে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। পরে কিছুদিনের জন্য ফজলুল হক কেবিনেটে মন্ত্রিত্বও করেন। পরবর্তী সময়ে বাংলাদেশের স্বাধীনতার জন্য যে সংগ্রাম সূচিত হয় তার প্রতিও মোহন মিয়া সাহেবের গভীর সমর্থন ছিল। ১৯৭১ সালের ২৬ নভেম্বর তিনি ইন্তেকাল করেন। তিনি আজীবন শিক্ষা ও সমাজসেবার সাথে যুক্ত ছিলেন। সমাজে ইসলামী আবহ সৃষ্টি ও মুসলিম সাংস্কৃতিক জাগরণে তার ভূমিকা ছিল অসামান্য তার ব্যাপারে প্রাদেশিক মুসলিম লিগের সভাপতি মাওলানা আকরাম খাঁ বলেছিলেন, যদি আটাশটি জেলায় আটাশজন মোহন মিয়া পেতাম, তবে অনেক আগেই আমরা আমাদের লক্ষ্যে পৌঁছে যেতাম। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা

সকল