২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

১৭ ডিজাইনারের পোশাক নিয়ে কুটর উইক

রাজধানীতে বাংলাদেশ কুটর উইকে অংশগ্রহণকারী ডিজাইনার ও অতিথিরা : নয়া দিগন্ত -

গ্যালারির ভেতরে সাজিয়ে রাখা হয়েছে সিল্কের কাপড়ে তৈরী পোশাক। পোশাকগুলো তৈরি হয়েছে একাধিক নামের সিল্কে। প্রদর্শনীতে স্থান পেয়েছে চিরায়ত বুননযন্ত্র। আর তাতে প্যাঁচানো আছে রেশম সুতা। আলাপচারিতার মধ্যে এগুলো ঘুরে দেখছেন দর্শনার্থীরা। এভাবেই সাজানো হয়েছে ‘বাংলাদেশ কুটর উইক ২০২১’। রাজধানীর গুলশান নর্থ এভিনিউয়ের ওয়াটারএজ গ্যালারিতে শুরু হওয়া সিল্ক পোশাকের চার দিনের এ প্রদর্শনী আজ শেষ হচ্ছে।
এর আয়োজক ফ্যাশন ডিজাইনারদের সংগঠন ফ্যাশন ডিজাইন কাউন্সিল অব বাংলাদেশ (এফডিসিবি)। এতে যে ১৭ ডিজাইনারের পোশাক স্থান পেয়েছে তারা হলেন, এমদাদ হক, তাসফিয়া আহমেদ, ফারজানা নোভা, রুপু শামস, আফসানা ফেরদৌসি, মাহিন খান, শাহরুখ আমিন, ফাইজা আহমেদ, সায়িদা রশিদ, ফারাহ আনজুম, রিফাত রহমান, সারা করিম, শৈবাল সাহা, চন্দনা দেওয়ান, লিপি খন্দকার, রিমা নাজ ও নওসিন খায়ের।
প্রদর্শনীতে নরম বা টাফোটা সিল্ক, ডুপিয়ান, এন্ডি, আরগানজা-এ রকম নানান নামের সিল্কে তৈরী করা পোশাকগুলো স্থান পেয়েছে। এ ছাড়া এতে বুননশিল্পীদের নিজ হাতে বোনা শাড়ি ছাড়াও সিল্ক থেকে ভিন্ন ভিন্ন তৈরী পোশাকেরও দেখা মিলেছে। প্রদর্শনীতে আসা একাধিক দর্শনার্থী এমন আয়োজনে আনন্দিত হলেও আগামীতে আরেকটু গোছালো আয়োজনের প্রত্যাশা করেন। এফডিসিবির সভাপতি মাহিন খান বলেন, ছয় শ’ বছরের পুরনো ঐতিহ্যকে ভিন্নরূপে তুলে ধরতেই তাদের এ আয়োজন। এতে চাঁপাইনবাবগঞ্জের সিল্ক শিল্প নিয়ে কাজ করা হয়েছে, যাতে পুরনো কাপড়ে স্থান পেয়েছে বৈশ্বিক রূপ।
প্রদর্শনীতে স্থান পেয়েছে নকশা করা পোশাক। প্রথম দিনে পোশাকের প্রদর্শনীর পাশাপাশি ছিল একটি ফ্ল্যাশ শো। এতে ১৭ জন ডিজাইনারের নকশা করা পোশাক তুলে ধরেছেন মডেলরা।
উদ্বোধনী দিনে অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এ ছাড়া ছিলেন জাপানের রাষ্ট্রদূত ইতো নাউরি, অভিনয়শিল্পী শম্পা রেজাসহ আরো অনেকে। প্রদর্শনীর পাশাপাশি এফডিসিবির একটি বইও উদ্বোধন করা হয়।


আরো সংবাদ



premium cement