২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কোভিড-১৯ চিকিৎসায় সিআইএমসিএইচে যুক্ত হয়েছে আরো ৩০টি বেড

-

চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনারের নেতৃত্বে একটি টিম গত শনিবার কোভিড-১৯ চিকিৎসা সরেজমিনে পরিদর্শন করতে চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে আসেন। পরিদর্শন শেষে সিআইএমসিএইচ ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদের সভাপতিত্বে ও সেক্রেটারি অধ্যাপক ডা: মুসলিম উদ্দিন সবুজের সঞ্চালনায় কোভিড-১৯ চিকিৎসা সংক্রান্ত মতবিনিময় সভা সিআইএমসিএইচ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মিজানুর রহমান, জেলা প্রসাশক মমিনুর রহমান, জেলা সিভিল সার্জন ডা: শেখ ফজলে রাব্বী ও স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ড. বদিউল আলম। অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো: আমির হোসাইন, সিআইএমসিএইচের উপপরিচালক ডা: আব্দুর রাজ্জাক খান।
চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতাল (সিআইএমসিএইচ) কোভিড চিকিৎসায় গৃহীত পদক্ষেপ নিয়ে সন্তোষ প্রকাশ করে অতিরিক্ত বিভাগীয় কমিশনার মিজানুর রহমান বলেন, চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতাল কোভিড চিকিৎসায় দৃশ্যমান উন্নতি সাধন করেছে। তিনি বলেন, ২০২০ সালের মে মাসেও আমরা এই হাসপাতাল পরিদর্শনে এসেছিলাম তখন মাত্র ৩০ শয্যায় কোভিড আক্রান্তদের চিকিৎসা দেয়া হতো। ক্রমান্বয়ে সিআইএমসিএইচ সেবার পরিধি বাড়িয়ে সেটাকে ৯০ শয্যায় উন্নীত করেছে। সাথে ছয়টি করোনা স্পেশালাইজড এইচডিইউ ও আইসিইউ বেড স্থাপন করায় তিনি হাসপাতাল পরিচালনা কমিটিকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি হাসপাতাল কর্তৃপক্ষকে শয্যাসংখ্যা ৯০ থেকে বাড়িয়ে ১২০ করার জন্য অনুরোধ জানালে ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী দ্বীন মোহাম্মদ তা গ্রহণ করে কার্যকরের সিদ্ধান্ত দেন। জেলা প্রশাসক কোভিড আক্রান্তদের শয্যা সংখ্যা ৩০টি বাড়িয়ে ১২০ টিতে রূপান্তরের ক্ষেত্রে নতুন অক্সিজেন ম্যানিফোল্ড স্থাপন, বায়প্যাপ মেশিন ও অক্সিজেন কনসেনট্রেটরসহ যাবতীয় সহযোগিতা করার আশ্বাস প্রদান করেন। এ ছাড়াও কোভিড-১৯ রোগ নির্ণয়ের জন্য র্যাপিড এন্টিজেন টেস্টের অনুমোদনের বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।
উল্লেখ্য, কোভিড-১৯ প্যানডেমিক পরিস্থিতির শুরু থেকেই চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতাল সেন্ট্রাল অক্সিজেন, বায়প্যাপ মেশিন, অক্সিজেন কনসেন্ট্রেটর, হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা (এইচএফএনসি) ও চিকিৎসক, নার্স ও সাপোর্টিং স্টাফের সমন্বয়ে একটি ডেডিকেটেড টিমের মাধ্যমে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করে যাচ্ছে। কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা সার্বক্ষণিক তদারকি করার জন্য রয়েছে হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা: টিপু সুলতানের নেতৃত্বে সাত সদস্যের কোভিড-১৯ ম্যানেজমেন্ট কমিটি। গতকাল হাসপাতালে কোভিড-১৯ ইউনিটে রোগী ভর্তি ছিল ৮৯ জন। খালি আছে আর মাত্র একটি বেড। এইচডিইউ ও আইসিউ ছয়টি বেডই কোভিড-১৯ আক্রান্ত রোগী দ্বারা পরিপূর্ণ। আজকে সঙ্কটাপন্ন রোগীর সংখ্যা ২১ জন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ

সকল