২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পায়রা বন্দরের সাথে ৫ হাজার ৪৩০ কোটি টাকার ঋণচুক্তি স্বাক্ষর সোনালী ব্যাংকের

-

দেশের দক্ষিণাঞ্চলে অবস্থিত তৃতীয় সমুদ্্র বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইনটেন্স ড্রেজিং কাজের জন্য পায়রা বন্দর কর্তৃপক্ষকে (পাবক) পাঁচ হাজার ৪৩০ কোটি টাকা ঋণ দেবে দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক সোনালী ব্যাংক। ব্যাংকটির রিজার্ভ থেকে পাবককে এ তহবিলের যোগান দেয়া হবে। এ লক্ষ্যে গতকাল পাবক ও সোনালী ব্যাংকের মধ্যে একটি ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে। গতকাল সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই ঋণচুক্তিতে স্বাক্ষর করেন সোনালী ব্যাংকের পক্ষে ব্যাংকের সিইও অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর মো: আতাউর রহমান প্রধান এবং পায়রা বন্দরের পক্ষে চেয়ারম্যান কমোডর হুমাযুন কল্লোল।
চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে মো: আতাউর রহমান প্রধান পায়রা বন্দর কর্তৃপক্ষকে এই ঋণ দ্রুততম সময়ের মধ্যে ছাড়ের বিষয়ে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। তিনি বলেন, সোনালী ব্যাংকের তহবিল ব্যবহার করে পাবক দক্ষিণাঞ্চলে অবস্থিত দেশের তৃতীয় সমুদ্্র বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইনটেন্স ড্রেজিং কাজ সম্পন্ন করা হবে। আর এ কাজ শেষ হলে সর্বোচ্চ ৪০ হাজার মেট্রিকটনের জাহাজ বিভিন্ন দেশ থেকে এই বন্দরে ভিড়তে সক্ষম হবে এবং বিপুল পরিমাণ রাজস্ব আহরণ সম্ভব হবে।
পাবক চেয়ারম্যান কমোডর হুমায়ুন কল্লোল বলেন, পায়রা বন্দর দেশের দক্ষিণাঞ্চলের অর্থনৈতিক ও কাঠামোগত উন্নয়নে সক্রিয় ভূমিকা রাখবে। অনুষ্ঠানে পায়রা বন্দর কর্তৃপক্ষ সদস্য এম এম মামুনুর রশীদ, কমোডর রাজীব ত্রিপুরা, কমান্ডার রাফিউল হাসান, পাবক কন্সালট্যান্ট শেখ মাহামুদুল হাসান, প্রকল্প পরিচালক ক্যাপ্টেন মুহাম্মদ মুনিরুজ্জামানসহ দুই প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত উল্লেখ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে গত ১৫ মার্চ অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগ, সোনালী ব্যাংক লিমিটেড এবং পায়রা বন্দর কর্তৃপক্ষের মধ্যে এক ত্রিপক্ষীয় ঋণচুক্তি স্বাক্ষরিত হয়। এর অংশ হিসেবে রিজার্ভ থেকে সোনালী ব্যাংকের মাধ্যমে পায়রা বন্দর কর্তৃপক্ষকে পাঁচ হাজার ৪৩০ কোটি টাকার ঋণ দেয়ার সিদ্ধান্ত হয়।

 


আরো সংবাদ



premium cement