২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ক্ষেতমজুরসহ গ্রামীণ মজুরদের খাদ্য, অর্থ ও চিকিৎসা সহায়তা দেয়ার দাবি

-

বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির নেতৃবৃন্দ বলেছেন, করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে দেশের সংখ্যাগরিষ্ঠ ক্ষেতমজুরসহ গ্রামীণ মজুরদের পরিবার নিয়ে বেঁচে থাকা কঠিন হয়ে পড়েছে। এ অবস্থায় করোনায় লকডাউন চলাকালীন ক্ষেতমজুরসহ সকল গ্রামীণ মজুর ও দরিদ্র মানুষকে খাদ্যের নিশ্চয়তা এবং নগদ অর্থ ও চিকিৎসা সহায়তা দিতে হবে।
গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে এসব দাবি তুলে ধরেন সংগঠনের নেতৃবৃন্দ। ক্ষেতমজুর সমিতির সভাপতি ডা: ফজলুর রহমানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন রেজা, নির্বাহী কমিটির সদস্য মোতালেব হোসেন ও কল্লোল বণিক, যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, হকার্স আন্দোলনের নেতা মুর্শিকুল ইসলাম শিমুল এবং ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপক শীল। সমাবেশ পরিচালনা করেন সংগঠনের সহসাধারণ সম্পাদক অর্ণব সরকার।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, করোনা মোকাবেলায় লকডাউন একটি কার্যকর পদক্ষেপ। কিন্তু লকডাউন কার্যকরের জন্য সাধারণ গরিব শ্রমজীবী মানুষের ঘরে খাদ্য পৌঁছানোর ব্যবস্থা নেই। ফলে মানুষ লকডাউনের মধ্যেও জীবনের ঝুঁকি নিয়েও কাজের আশায় ঘর থেকে বের হচ্ছে। ফলে তাদের করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ছে। এক দিকে ক্ষুধার যন্ত্রণা, অন্য দিকে করোনায় মৃত্যুকে সঙ্গী করেই এসব গরিব অসহায় মানুষের জীবন চলছে।
নেতৃবৃন্দ আগামী বাজেটে গ্রামীণ শ্রমজীবী মানুষের জন্য সর্বোচ্চ বরাদ্দ রাখার জোর দাবি জানিয়ে বলেন, গরিব মানুুষের তালিকা করে তাদের সবাইকে পল্লী রেশনিংয়ের আওতায় আনতে হবে। তাদেরকে সারা বছর কন্ট্রোল দামে রেশন দিতে হবে।
নেতৃবৃন্দ করোনা মহামারীকালে সর্বপ্রকার ঋণের কিস্তি স্থগিত ও সুদ মওকুফের দাবি জানিয়ে বলেন, গ্রামের এসব শ্রমজীবী সাধারণ মানুষ স্বাভাবিক সময়ে ঋণ পরিশোধে এগিয়ে থাকেন। কিন্তু বর্তমান বাস্তবতায় এসব মানুষের সমস্যার কথা বিবেচনায় রেখে ঋণের কিস্তি আদায় বন্ধ ও সুদ মওকুফ করতে হবে। প্রান্তিক বর্গাচাষিদের কাছ থেকে সরকারি দামে ধান ক্রয়েরও দাবি জানান তারা।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, করোনায় বিনাচিকিৎসায় ইতোমধ্যে অসংখ্য মানুষ মৃত্যুবরণ করেছেন। হাসপাতালে চিকিৎসাব্যবস্থা পর্যাপ্ত নেই। স্বাস্থ্য খাতে ব্যাপক দুর্নীতি ও অব্যবস্থাপনা আজ দেশবাসীর সামনে পরিষ্কার হয়ে গেছে। নেতৃবৃন্দ প্রয়োজনীয় চিকিৎসাসেবা নিশ্চয়তার দাবি জানান।
সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, একই দাবিতে আজ ৬ মে দেশব্যাপী উপজেলা পর্যায়ে কর্মসূচি পালন ও উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হবে।


আরো সংবাদ



premium cement
থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা

সকল