২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
প্রাক-বাজেট আলোচনায় ব্যবসায়ী ও বিশিষ্ট নাগরিকবৃন্দ

রংপুর বিভাগের জন্য বাজেটে আলাদা বরাদ্দ অপরিহার্য

-

প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের কাছে রংপুর অঞ্চলের সুষম উন্নয়ন বঞ্চনার কথা তুলে ধরলেন ব্যবসায়ীসহ নগারিক সমাজের প্রতিনিধিরা। দাবি জানালেন, আসছে জাতীয় বাজেটে এই অঞ্চলের জন্য পৃথক বাজেট, বিভাগ রফতানি উন্নয়ন কাউন্সিল, ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ সেন্টার, ভুট্টা-আলু, আম প্রক্রিয়াজাতকরণ শিল্প, মোগলহাট ও বঙ্গসোনাহাট স্থলবন্দর চালুসহ স্বল্প সুদে ব্যাংক ঋণ চালু এবং ভ্যাট-ট্যাক্স মূসকের হয়রানি দূর করার। এসব বিষয় নিয়ে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে আলাপ করার কথা জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান।
আসন্ন ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেট পরিকল্পনার অংশ হিসেবে শনিবার দুপুরে রংপুর মহানগরীর আরডিআরএস মিলনায়তনে আয়োজন করা হয় প্রাক-বাজেট আলোচনা। রংপুর চেম্বারের আয়োজনে আলোচনায় অংশ নেন বিভাগের আট জেলার চেম্বার প্রতিনিধি ও বিশিষ্ট নাগরিকবৃন্দ। এতে প্রধান অতিথি ছিলেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো: রহমাতুল মুনিম।
চেম্বার সভাপতি মোস্তফা সোহরাব টিটুর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- এনবিআরের সদস্য আলমগীর হোসেন ও মাসুদ সাদিক, রংপুর কর অঞ্চলের কমিশনার আবু হান্নান দেলওয়ার হোসেন, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট শওকত আলী সাদী, রংপুর মেট্রোপলিটন চেম্বারের সভাপতি রেজাউল ইসলাম মিলন, দিনাজপুর চেম্বারের সভাপতি সুজাউর রব চৌধুরী, পঞ্চগড় চেম্বারের সভাপতি শরিফ হোসেন, ঠাকুরগাঁও চেম্বারের সভাপতি হাবিবুল ইসলাম বাবলু, নীলফামারী চেম্বারের রাজ কুমার পোদ্দার, লালমনিরহাট চেম্বারের সিনিয়র সহসভাপতি কাজী নজরুল ইসলাম, পঞ্চগড় জেলা চা বাগান মালিক সমিতির সভাপতি আমিরুল হক খোকন, রংপুর জেলা বিড়িশিল্প মালিক সমিতির সভাপতি মজিবর রহমান, ভরসা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিচালক এমাদুল হক ভরসা, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোর্শেদ হোসেন, বৈশাখী টেলিভিশনের রংপুর প্রতিনিধি আফতাব হোসেন প্রমুখ।
আলোচকরা বলেন, অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় এই বিভাগের উন্নয়ন এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অগ্রগতি না হওয়ায় থমকে আছে শিল্পায়ন। গড়ে ওঠা ছোট ছোট পোশাক কারখানা বন্ড সুবিধা না পাওয়ায় রফতানি করতে পারছে না। লালমনিরহাটের মোগলহাট ও কুড়িগ্রামের বঙ্গসোনাহার স্থলবন্দরের পূর্ণরূপের জন্য এই বাজেটেই বরাদ্দের দাবি তাদের। পঞ্চগড়ে চাশিল্পের বিকাশে আসছে বাজেটে বরাদ্দসহ চায়ের আমদানি শুল্ক বাড়ানোর কথাও উঠে আসে আলোচনায়। তৃতীয় স্লাবের মাধ্যমে এই অঞ্চলের বন্ধ সিগারেট কারখানা চালু করে বেকার সমস্যার সমাধানেরও দাবি জানানো হয় সভায়। সৈয়দপুর বিমানবন্দরে কার্গো বিমান সার্ভিস চালুরও দাবি তাদের। করোনার কারণে বকেয়া ভ্যাট আদায়ে কিস্তি এবং সুষম উন্নয়ন বঞ্চনার শিকার রংপুর অঞ্চলের জন্য বাজেটে আলাদা বরাদ্দ দাবি চেম্বার নেতাদের। প্রধান অতিথির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান ভ্যাট আদায়ে হয়রানির অভিযোগ ঢাকতে অটোমেশন পদ্ধতির ওপর গুরুত্ব দিয়ে হাত পাতার অভ্যাস ত্যাগ করে সক্ষমতা বাড়ানোর পক্ষে মত দেন। তিনি বলেন, দেশের উন্নয়নের জন্য জুলুম-অত্যাচার মনে না করে ভ্যাট-ট্যাক্স দিতে হবে। আমদানিপণ্যের ওপর কর বাড়ানোর কারণ হলো- দেশী পণ্যের সরবরাহ বৃদ্ধি করা। অন্য দেশনির্ভর না হয়ে দেশীয় পণ্যে নির্ভর করা গেলেই দেশের অভ্যন্তরীণ ব্যবসার প্রভাব ঘটবে।


আরো সংবাদ



premium cement