২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ পার্ক ভূমি উন্নয়নের কাজ পাচ্ছে নৌবাহিনী

ব্যয় হবে ১২৩ কোটি ৬৩ লাখ টাকা
-

মুন্সীগঞ্জে বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ পার্ক ভূমি উন্নয়নের কাজ পাচ্ছে বাংলাদেশ নৌবাহিনী। এ জন্য সরকারের ব্যয় হবে ১২৩ কোটি ৬৩ লাখ টাকা। প্রথম সংশোধিত প্রকল্পের মাটি ভরাটের এই কাজটি সরাসরি ক্রয়পদ্ধতিতে বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত ‘ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ লিমিটেড’ এর মাধ্যমে বাস্তবায়ন করা হবে।
এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য আজ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে বলে শিল্প মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
এই মন্ত্রণালয়ের আওতাধীন বিসিক কর্তৃক বাস্তবায়নাধীন ‘বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক, মুন্সীগঞ্জ (প্রথম সংশোধিত)’-শীর্ষক প্রকল্পটি ২০১৯ সালের ৩০ এপ্রিল একনেক বৈঠকে অনুমোদিত হয়। প্রকল্পের আরডিপিপিতে সরাসরি ক্রয়পদ্ধতি (ডিপিএম)-এ বাস্তবায়নের জন্য ৩১০.০০ একর ভূমি উন্নয়ন বাবদ ১২৯ কোটি ১২ লাখ ৩৫ হাজার টাকা ও পুকুর খনন করে মাটি ভরাট বাবদ এক কোটি ৪ লাখ ৩৯ হাজার টাকাসহ মোট ১৩০ কোটি ১৬ লাখ ৭৪ হাজার টাকার সংস্থান রয়েছে। প্রকল্পটির বাস্তবায়ন মেয়াদকাল ধরা রয়েছে জুলাই ২০১৮ হতে জুন ২০২২ পর্যন্ত।
এর আগে মাটি ভরাট (ভূমি উন্নয়ন ও পুকুর খনন করে মাটি ভরাট) কাজটি সরাসরি ক্রয়পদ্ধতিতে (ডিপিএম) বাস্তবায়নে প্রাপ্য দর প্রস্তাব মূল্যায়ন ও নেগোসিয়েশনের জন্য শিল্প মন্ত্রণালয় কর্তৃক ৭ সদস্যের কমিটি গঠন করা হয়। কাজটি ডিপিএম পদ্ধতিতে বাস্তবায়নের জন্য বাংলাদেশ বিমানবাহিনী কল্যাণ ট্রাস্ট বিমানবাহিনী সদর দফতরের মাধ্যমে বাস্তবায়নের জন্য দরপত্র প্রস্তাব সরাসরি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য পাঠানো হলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মতামত দেয়া হয়, ‘বাংলাদেশ বিমানবাহিনী কল্যাণ ট্রাস্ট’ সরকারি প্রতিষ্ঠান নয় বিধায় সরাসরি ক্রয়পদ্ধতিতে কাজ দেয়ার সুযোগ নেই।’ এই মতামতের পরিপ্রেক্ষিতে প্রকল্পের ভূমি উন্নয়ন কাজটি সরাসরি ক্রয়পদ্ধতিতে বাস্তবায়নের জন্য আবার উদ্যোগ নেয়া হয়।
জানা গেছে, প্রকল্পের ভূমি উন্নয়ন কাজটি সরাসরি ক্রয়পদ্ধতিতে বাস্তবায়নের জন্য বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক পরিচালিত ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ লিমিটেড আগ্রহ প্রকাশ করে গত ২০২০ সালের ৯ সেপ্টেম্বর চিঠি দেয়। সে প্রেক্ষিতে একই বছর অক্টোবরে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ লিমিটেড (ডিইডব্লিউ লি:) এক চিঠির মাধ্যমে দরপত্র প্রস্তাব দাখিলের জন্য অনুরোধ করা হয়। দরপত্র প্রস্তাব দাখিলের সর্বশেষ সময়সীমা ছিল ১১ নভেম্বর ২০২০। বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক পরিচালিত ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ লিমিটেড নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প কার্যালয়ে দরপত্র প্রস্তাব দাখিল করে।
সূত্র জানায়, ডিইডব্লিউ লিমিটেডের দাখিল করা দর প্রস্তাব মূল্যায়ন ও নেগোসিয়েশনের জন্য এ সংক্রান্ত কমিটির ২ (দুই)টি সভা অনুষ্ঠিত হয়। প্রকল্পের ভূমি উন্নয়ন (মাটি ভরাট ও পুকুর খনন করে মাটি ভরাট) কাজটি সরাসরি ক্রয়পদ্ধতিতে বাস্তবায়নের জন্য ডিইডব্লিউ লিমিটেডের দাখিলকৃত দর প্রস্তাব যাচাই বাছাই ও মূল্যায়ন করা হয়। পরে সার্বিক পরিস্থিতি ও বাস্তব অবস্থা বিবেচনায় বিসিকের দাফতরিক প্রাক্কলিত দর ১৩০ কোটি ১৩ লাখ ৭৬ হাজার টাকা হতে ৫ শতাংশ নিম্নদরে ১২৩ কোটি ৬৩ লাখ ৭ হাজার টাকার ভূমি উন্নয়ন প্রস্তাবটি সর্বসম্মতভাবে গ্রহণযোগ্য বলে বিবেচিত হয়। সে পরিপ্রেক্ষিতে প্রকল্প মূল্যায়ন কমিটি বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক, মুন্সীগঞ্জ (প্রথম সংশোধিত) প্রকল্পের মাটি ভরাটের কাজটি নির্ধারিত সময়ে বাস্তবায়নের জন্য বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক পরিচালিত ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ লিমিটেডকে কার্যাদেশ দেয়ার জন্য সুপারিশ করে।
প্রকল্প বাস্তবায়নের প্রস্তাব অনুমোদনের জন্য পিপিআর ধারা ৩৬ (৩) অনুযায়ী সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন নেয়ার বাধ্যবাধকতা থাকায় ক্রয় প্রস্তাবটি কমিটির সভায় উপস্থাপন করা হবে। আজকের বৈঠকে ক্রয় প্রস্তাবটি অনুমোদিত হলে বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ পার্কের ভূমি উন্নয়নের কাজটি নৌবাহিনীকে দেয়া হবে বলে সূত্র জানিয়েছে।


আরো সংবাদ



premium cement