১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

কেরানীগঞ্জে ওয়াশিং ফ্যাক্টরি ও সাড়ে ৩ লাখ শ্রমিক বাঁচাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

-

৮১ হাজার শিল্পকারখানা ও সাড়ে তিন লাখ শ্রমিককে বাঁচাতে পাঁচ দফা দাবি জানিয়েছে কেরানীগঞ্জ ওয়াশিং ফ্যাক্টরি মালিক সমবায় সমিতি। এই দাবি বাস্তবায়ন না হলে চরম বিপর্যয়ে পড়বে ওয়াশিং শিল্প। এতে করে না খেয়ে থাকতে হবে প্রায় ২০ লাখ মানুষকে। এতগুলো মানুষের রুজি রক্ষার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়েছে।
গত বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব) মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন সমিতির সভাপতি কাজী আবু সোহেল কাজল, সাধারণ সম্পাদক সোহেল রেজাসহ অন্য সদস্যরা।
লিখিত বক্তব্যে জানানো হয়, কেরানীগঞ্জে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে গড়ে ওঠা ওয়াশিং শিল্পকারখানা। কিন্তু সম্প্রতি পরিবেশ অধিদফতর থেকে আবাসিক এলাকায় কারখানা না রাখার জন্য ঘোষণা দেয়া হয়েছে। এতে করে ইতোমধ্যে ৮১ হাজার ওয়াশিং ফ্যাক্টরি বন্ধ হয়ে ২৫ হাজার শ্রমিক বেকার হয়েছে। ফ্যাক্টরিগুলো সচল রাখার জন্য ইতোমধ্যে ব্যক্তি উদ্যোগে কেরানীগঞ্জ শিল্প জোনে ৫০০ কাঠা জমি কেনা হয়েছে। কিন্তু সেখানে গ্যাস, বিদ্যুৎ, স্যুয়ারেজ লাইন, রাস্তাঘাট ও ই.টি.পিসহ অন্যান্য সুযোগ-সুবিধা পাওয়া যাচ্ছে না। যার কারণে চরম বিপদের মধ্যে পড়েছেন ফ্যাক্টরি মালিক ও শ্রমিকরা।
৫ দফা দাবিতে ভুক্তভুগীরা বলেন, বন্ধ ফ্যাক্টরিগুলো চালু করে বাজারের বকেয়া পাওনা উত্তোলনের সুযোগ করে দিতে হবে। শিল্প জোনের ৫০০ কাঠা জমিতে অবিলম্বে গ্যাস, বিদ্যুৎ, স্যুয়ারেজ লাইন, রাস্তাঘাট ও ই.টি.পিসহ অন্যান্য সুযোগ-সুবিধা শতভাগ নিশ্চিত করতে হবে। লোকাল গার্মেন্টস শিল্পে জড়িত ৩ লাখ ২৫ হাজার শ্রমিক ও তাদের ২০ লাখ পরিবার-পরিজন যেন পথে না বসে তাই ফ্যাক্টরি স্থানান্তর হওয়ার আগ পর্যন্ত সেগুলো বন্ধ করা যাবে না, শিল্প জোনে দ্রুত কারখানা তৈরি করে শ্রমিকদের রুটি-রুজির ব্যবস্থা করতে সহজ শর্তে ব্যাংক ঋণ প্রদান করতে হবে এবং হঠকারী কোনো সিদ্ধান্ত গ্রহণ করে তাদের বিপদগ্রস্ত না করতে আহ্বান জানানো হয়।


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রে প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির ঢাকায় কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে অভিযানে মূলহোতাসহ ৩৫ জন গ্রেফতার মে মাসে মেলবোর্নে নিউক্যাসলের মুখোমুখি হবে টটেনহ্যাম নোয়াখালীতে ডাকাতির প্রস্তুতির সময় গ্রেফতার ৩ মেসি না খেলায় হংকংয়ের সমর্থকরা টিকেটের অর্ধেক অর্থ ফেরত পাবে অবন্তিকার অভিযোগ কে কে অবহেলা করেছে, তদন্ত করা হবে : জবি ভিসি গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে সৌদি ও মিসর যাবেন ব্লিঙ্কেন গাজায় ‘শতভাগ’ মানুষ ‘তীব্র খাদ্য সঙ্কটে’ : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ’র জীবাশ্ম জ্বালানির তহবিল বন্ধ করল কেমব্রিজ বিশ্ববিদ্যালয় নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউর

সকল