২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
সহকর্মীদের স্মৃতিচারণ

রফিক-উল হক আজীবন গণতন্ত্রের পক্ষে কাজ করেছেন

-

ব্যারিস্টার রফিক-উল হক সারা জীবন আইনের শাসন, মানবসেবা ও গণতন্ত্রের পক্ষে কাজ করেছেন। দেশে সুশাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠা, বিচার বিভাগের স্বাধীনতা ও ভাব-মর্যাদা রক্ষায় তিনি সব সময় সোচ্চার ছিলেন। অনেক গুরুত্বপূর্ণ সাংবিধানিক ও আইনি বিষয়ে তিনি সরকারকে সহযোগিতা করেছেন। দেশের ক্রান্তিকালে তিনি সাহসী ভূমিকা নিয়ে এগিয়ে এসেছেন। তিনি নির্লোভ, নীতিবান ও সৎ মানুষ ছিলেন। তার মৃত্যুতে আইন অঙ্গনের ইতিহাসে গুরুত্বপূর্ণ এক অধ্যায়ের অবসান ঘটল। আমরা আইনের শাসন ও গণতন্ত্রের জন্য একটি বলিষ্ঠ কণ্ঠ হারালাম। রফিক-উল হকের স্মৃতিচারণ করে গতকাল শনিবার দেশের শীর্ষ আইনজীবীরা এসব কথা বলেন।
বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি খন্দকার মাহবুব হোসেন বলেন, আমি তার কাছে বিশেষভাবে কৃতজ্ঞ; অবৈধ সরকার যখন গণতন্ত্র ও আইনের শাসনের পক্ষে কথা বলায় আমাকে জেলে নেয় তখন তিনি অসুস্থ শরীরে নি¤œ আদালতে আমার জন্য আইনের লড়াই করতে গিয়েছিলেন। উনি আমার পরিবারের পাশে দাঁড়িয়ে ছিলেন। বিভিন্নভাবে তিনি আইনজীবীদের সহায়তা করেছেন। যে যখন অসুবিধায় পড়েছেন তিনি সহযোগিতার হাত প্রসারিত করেছেন। দেশের সঙ্কটকালে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি সব সময় আইনজীবীদের পাশে থাকতেন এবং আইনজীবীদের অত্যন্ত কাছের লোক ছিলেন।
বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, তিনি অ্যাটর্নি জেনারেল থাকাকালে কোনো বেতন নেননি। অ্যাটর্নি জেনারেল থাকাকালে তিনি নিজেকে সরকার নয়, জনগণের সেবক মনে করতেন।
অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ব্যারিস্টার রফিক-উল হক বর্ণাঢ্য জীবনের অধিকারী ছিলেন। তার এই চলে যাওয়া আইন অঙ্গনে গভীর শূন্যতার সৃষ্টি করবে। আইনের শাসন প্রতিষ্ঠায় তার অবদান সবাই স্মরণ করবে।
বাংলাদেশ জাতীয় আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট শাহ মো: খসরুজ্জামান বলেন, ব্যারিস্টার রফিক-উল হক ছিলেন আইন জগতের একজন কিংবদন্তি। তিনি দেশের ক্রান্তিলগ্নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। দেশের বিচার বিভাগে তার অবদান অপরিসীম।

 


আরো সংবাদ



premium cement
দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড

সকল