২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

প্রাকৃতিক জলাধার করার নির্দেশ পৌর এলাকার ব্যক্তিমালিকানাধীন পুকুর

-

জলাধার সংরক্ষণ আইন ২০০০-এর ধারা ২(চ) অনুসারে মহানগর, বিভাগীয় শহর ও জেলা শহরের পৌর এলাকাসহ দেশের সব পৌর এলাকায় অবস্থিত ব্যক্তি মালিকানাধীন হিসেবে রেকর্ড করা পুকুরগুলোকে প্রাকৃতিক জলাধারের সংজ্ঞাভুক্ত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রায় পাওয়ার এক বছরের মধ্যে গেজেট প্রকাশের জন্য বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সচিবকে নির্দেশ দেয়া হয়েছে। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে গত ৫ মার্চ রায় দেন। সম্প্রতি হাইকোর্টের এ রায় প্রকাশিত হয়েছে।
রায়ে বলা হয়েছে, মহানগর, বিভাগীয় শহর ও জেলা শহরের পৌর এলাকাসহ দেশের সব পৌর এলাকায় অবস্থিত ব্যক্তিমালিকানাধীন হিসেবে রেকর্ড করা পুকুরগুলো রায় পাওয়ার এক বছরের মধ্যে জলাধার সংরক্ষণ আইন ২০০০-এর ২(চ) ধারায় প্রাকৃতিক জলাধারের সংজ্ঞাভুক্ত করে গেজেট প্রকাশের জন্য বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সচিবকে নির্দেশ দেয়া গেল। আদালতে বাদিপক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ ও বিবাদিপক্ষে ছিলেন অ্যাডভোকেট মো: মনিরুজ্জামান। সরকার পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।
গতকাল বৃহস্পতিবার এ রায়ের বিষয়ে মনজিল মোরসেদ জানান, হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) ২০১২ সালে বরিশাল শহরের ঝাউতলা এলাকায় প্রায় শতবর্ষী একটি পুকুর ভরাট ও দখল বন্ধে একটি রিট পিটিশন দায়ের করেন। এ রিটের শুনানি নিয়ে একই সালের ৩০ সেপ্টেম্বর রুল জারি করে আদালত স্থিতাবস্থার আদেশ দেন। পরবর্তী সময়ে রুল শুনানিতে অ্যাডেভোকেট মনজিল মোরসেদ বলেন, পরিবেশ আইন ১৯৯৫ ও জলাধার সংরক্ষণ আইন ২০০০-এর বিধান অনুসারে যেকোনো জলাশয় ভরাট নিষিদ্ধ ও ব্যক্তিগত পুকুর হলেও তা জলাধারের সংজ্ঞার অন্তর্ভুক্ত, সুতরাং ভরাট করা যাবে না। বিবাদিপক্ষের আইনজীবী বলেন, পুকুরটি ব্যক্তিগত মালিকাধীন এবং মহানগরের মাস্টারপ্ল্যান অন্তর্ভুক্ত নয়, সুতরাং আইনটি এ ক্ষেত্রে প্রযোজ্য নয়। তিনি আরো বলেন, বরিশালের দেওয়ানি আদালতে মামলা চলমান। সুতরাং রিট পিটিশন রক্ষণীয় নয়।
আইনের ব্যাখ্যা স্পষ্টকরণের জন্য রিট মামলায় তৎকালীন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং সিনিয়র অ্যাডভোকেট প্রবীর নিয়োগীর বক্তব্য শোনেন আদালত।
শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের আদালত চলতি বছরের ৫ মার্চ রায় দেন। রায়ে রুল যথাযথ ঘোষণা করার পাশাপাশি পুকুরটির সীমানা বেআইনিভাবে অতিক্রম ও মাটি দিয়ে ভরাট করা থেকে বিরত থাকা এবং পুকুরটি রীতিমতো সংস্কার ও নিরাপদ পানি সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়।

 


আরো সংবাদ



premium cement