২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


গোল্ডেন গ্লোবস মঞ্চে ‘ওপেনহাইমার’ ম্যাজিক

গোল্ডেন গ্লোবস মঞ্চে ‘ওপেনহাইমার’ ম্যাজিক - ছবি : সংগ্রহ

৮১তম গোল্ডেন গ্লোবস-এর মঞ্চে বাজিমাত করল ‘ওপেনহাইমার’। ক্রিস্টোফার নোলান পেলেন সেরা পরিচালকের পুরস্কার। এদিকে কিলিয়ন মারফির ঝুলিতে গেল সেরা অভিনেতার পুরস্কার। সবমিলিয়ে মোট চার চারটি গোল্ডেন গ্লোবস অ্যাওয়ার্ড জিতেছে ২০২৩ সালে সাড়া ফেলে দেয়া এই সিনেমা।

সোমবার ৮ জানুয়ারি লস অ্যাঞ্জেলসের বেভারলি হিল্টনে অনুষ্ঠিত হয় গোল্ডেন গ্লোবস। সেরা অভিনেতা কিলিয়ন মারফি মঞ্চে উঠতেই সকলের উদ্দেশে বললেন, 'যেদিন ক্রিস্টোফার নোলানের সেটে পা রেখেছিলাম সেদিনই বুঝেছিলাম, আলাদা কিছু একটা ঘটতে চলেছে।' এর পর সকলকে ধন্যবাদ জানাতেই ‘স্ট্যান্ডিং ওভেশন’ দেয়া হলো কিলিয়ন মারফিকে। ‘ওপেনহাইমার’-এর জন্য সেরা অরিজিনাল স্কোর-এর পুরস্কার জিতলেন লুডিং গ্রনসনস। অন্যদিকে, গতবছর একই সময়ে মুক্তি পাওয়া ‘বার্বি’ জিল সিনেম্যাটিক অ্যান্ড বক্স অফিস অ্যাচিভমেন্ট-এর পুরস্কার। বক্স অফিসে ‘ওপেনহাইমার’কে টেক্কা দিতে পারলেও গোল্ডেন গ্লোবসের মঞ্চে কিন্তু এগিয়ে গেল নোলান-কিলিয়ন ম্যাজিকই।

জে রবার্ট ওপেনহাইমার, যিনি পরমাণু বোমার জনক নামে পরিচিত, ওই বিস্ময়কর ব্যক্তির কাহিনি অবলম্বনেই এই ছবি তৈরি করেন ক্রিস্টোফার নোলান। আমেরিকাকে পরমাণু বোমা উপহার দিয়েও তিনি পেয়েছিলেন দেশদ্রোহীর তকমা। দ্বিতীয় বিশ্বযুদ্ধকে ঘিরে জন্ম নেয়া বহু বিষণ্ণ আখ্যানের মতোই এটিও এক করুণ ইতিহাস। ওই ইতিহাস সিনেমার পর্দায় তুলে ধরেছেন নোলান। তবে এই সিনেমাকে ঘিরে বিতর্কের অন্তও ছিল না। সঙ্গমের দৃশ্যে কিলিয়ন মারফির মুখে ভাগবত গীতার শ্লোক শুনে ছি ছি করে উঠেছিলেন ভারতীয় জনতা। এমনকি, ‘ওপেনহাইমার’ ছবিকে বয়কট করারও ডাক উঠেছিল। তবে সেই বিতর্ককে সঙ্গী করেই ভারতে কিন্তু বেশ চড়া দামের টিকিট বিকিয়ে দারুণ ব্যবসা করেছিল নোলান-কিলিয়নের ‘ওপেনহাইমার’।

এক ঝলকে বিজয়ীরা
সেরা মোশন পিকচার (ড্রামা) : ওপেনহাইমার।

বেস্ট মোশন পিকচার (মিউসিক্যাল/কমেডি) : পুওর থিংস।

বেস্ট মোশন পিকচার (অ্যানিমেটেড) : দ্য বয় অ্যান্ড দ্য হেরোন।

সিনেমাটিক অ্যান্ড বক্স অফিস অ্যাচিভমেন্ট : বার্বি।

বেস্ট মোশন পিকচার (নন ইংলিশ) : অ্যানাটমি অব ফল।

সেরা অভিনেতা (ড্রামা) : সিলিয়ান মরফি।

সেরা অভিনেত্রী (ড্রামা) : লিলি গ্ল্যাডস্টোন।

সেরা অভিনেত্রী (মিউজিক্যাল/কমেডি): এমা স্টোন।

সেরা অভিনেতা (মিউজিক্যাল/কমেডি) : রবার্ট ডাউনি জুনিয়র।

সেরা পরিচালক: ক্রিস্টোফার নোলান।

সেরা স্ক্রিনপ্লে : অ্যানাটমি অব ফল।

সেরা অরিজিন্যাল গান : হোয়াট ওয়াজ আই মেড ফর- বার্বি।

সেরা অরিজিন্যাল স্কোর : লুডউইগ গোরানসন- ওপেনহাইমার

সূত্র : হিন্দুস্তান টাইমস এবং সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
গাজা নিয়ে আলোচনার লক্ষ্যে সৌদি আরব যাচ্ছেন ব্লিংকেন ধামরাইয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ, কাদঁলেন মুসুল্লিরা বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে ২ কেএনএফ সদস্য নিহত এসএসসি পরীক্ষার ফল ৯ থেকে ১১ মে’র মধ্যে প্রকাশ কলাপাড়ায় বালুর জাহাজ থেকে ছিটকে পড়ে শ্রমিক নিখোঁজ যেসব কারণে হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেসবুক আইডি ও পেজ কুয়াকাটাসহ উপকূল পুড়ছে তাপপ্রবাহে, স্বস্তি নেই জনজীবনে আজ দুপুরে দেশের উদ্দেশে আল হামরিয়া বন্দর ছাড়বে এমভি আব্দুল্লাহ ঈশ্বরদীতে ট্রেনে কাটা পড়ে বিদেশফেরত যুবকের মৃত্যু শেরপুরে হিট স্ট্রোকে আরো ১ জনের মৃত্যু যশোরে ক্যাম্পাস থেকে যুবকের লাশ উদ্ধার

সকল