২২ মে ২০২৪, ০৮ জৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলকদ ১৪৪৫
`


চিকিৎসকদের ওপর হামলা ও চিকিৎসায় অবহেলা কোনটাই মেনে নিব না : স্বাস্থ্য মন্ত্রী

কথা বলছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন - ছবি : নয়া দিগন্ত

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন,‘চিকিৎসা সেবায় চিকিৎসকদের পাশাপাশি জনপ্রতিনিধিরা আরো বেশি সচেতন হতে হবে। কোনো চিকিৎসকের ওপর হামলা যেমন আমি মেনে নিব না, তেমনি চিকিৎসায় কোনো প্রকার অবহেলা করলে সেটাও আমি মেন নিতে পারবো না’।

বুধবার (১৭ এপ্রিল) বিকেল সাড়ে ৪টায় কুমিল্লার চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন শেষে চিকিৎসদের নিয়ে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্য মন্ত্রী বলেন, গত মঙ্গলবার (১৬ এপ্রিল) চট্টগ্রামের পটিয়ায় চিকিৎসদের ওপর হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করে চিকিৎসা কাজে চিকিৎসকদের আরো বেশি মনোযোগী ও আন্তরিক হওয়ার পরামর্শ দেন।

তিনি বলেন, চিকিৎসকদের যেমন সুরক্ষা দেয়ার দায়িত্ব আমার, আবার রোগীদের সুরক্ষা দেয়ার দায়িত্বও আমার। যদি কোনো চিকিৎসকের বিরুদ্ধে পেশাগত দায়িত্ব অবহেলার প্রমাণ পাওয়া যায় তার বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে। বাংলাদেশের চিকিৎসা সেবা নিয়ে সম্প্রতি ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক ভূয়সী প্রশংসা করেন। ভুটান রাজার আমন্ত্রণে বাংলাদেশ সরকার ভুটানে বার্ণ হাসপাতাল করার চুক্তি স্বাক্ষর করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচিত করোনার টিকা নেয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে চর্ম রোগ দেখা দেয়া নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যে কোন ড্রাগেই এলার্জি প্রতিক্রিয়া থাকতে পারে। তবে এ বিষয়টি আমি এখনো শুনিনি।

একই এমপি বলেন,‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনার প্রধান মুখপাত্র প্রফেসর ফলস তার গবেষণায় এখনো এমন কোনো তথ্য উঠে আসেনি। তবে এমনও হতে পারে করোনার পার্শ্বপ্রতিক্রিয়া গুলো এখন দেখা দিচ্ছে’।

এর আগে বিকেল সাড়ে ৩টায় চান্দিনার মাধাইয়া ইউনিয়নের সোনাপুর কমিউনিটি ক্লিনিক উদ্বোধন করেন স্বাস্থ্য মন্ত্রী।

এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, স্বাস্থ্য মন্ত্রীর একান্ত সচিব কমল কুমার ঘোষ, ব্রিগেডিয়ার জেনারেল সারওয়ার হোসেন, কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, জেলা পুলিশ সুপার আব্দুল মান্নান, জেলা সিভিল সার্জন ডা. নাছিমা আক্তার, চান্দিনা উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তপন বক্সী, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাবের মো: সোয়াইব, পৌর মেয়র শওকত হোসেন ভূঁইয়া, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আরিফুর রহমান, সহকারি পুলিশ সুপার এনায়েত কবির সোয়েব, থানা অফিসার ইনচার্জ (ওসি) আহাম্মদ সনজুর মোরশেদ প্রমুখ।


আরো সংবাদ



premium cement