৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


আনন্দে পানি ছিটিয়ে নতুন বছরকে বরণ করে নিল মারমা সম্প্রদায়

আনন্দে পানি ছিটিয়ে নতুন বছরকে বরণ করে নিল মারমা সম্প্রদায় - ছবি : নয়া দিগন্ত

নেচে গেয়ে আনন্দ উদ্দীপনায় একে অপরের গায়ে পানি ছিটিয়ে নতুন বছরকে বরণ করে নিল মারমা সম্প্রদায়। বান্দরবানে চলছে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী বর্ষবরণ সাংগ্রাই উৎসব। শহরের রাজার মাঠে বসেছে উৎসব উপলক্ষে বিশাল আয়োজন। একদিকে চলছে তরুণ-তরুণীদের দল বেঁধে পানি খেলার প্রতিযোগিতা, অন্যদিকে চলছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিকেলে সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করেন। এ সময় তার সাথে আঞ্চলিক পরিষদের সদস্য কেএসমং মারমা, অতিরিক্ত জেলা প্রশাসক এস এম মনজুরুল হক, পৌর মেয়র শামসুল ইসলাম সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

চন্দন পানিতে বৌদ্ধমূর্তি স্নান দিয়ে শুরু হয়েছে মারমা সম্প্রদায়ের তিন দিনব্যাপী সাংগ্রাই উৎসব। আজ ছিল সাংগ্রাই উৎসবের অন্যতম আকর্ষণ জল কেলি উৎসব। রাজার মাঠে তরুণ-তরুণীরা একে অপরের গায়ে জল ছিটিয়ে বরণ করে নিয়েছে নতুন বছরকে। মারমাদের বিশ্বাস স্বচ্ছ পানির দ্বারা ধুয়ে মুছে দিবে অতীতের সব দুঃখ গ্লানি। এই উৎসবকে মার্বারা বলে‘রিলং বোয়ে’।

শুধু বান্দরবান শহরেই নয়, বিভিন্ন মারমা পল্লীগুলোতে চলছে এখন উৎসব আয়োজন। উৎসব উপলক্ষে পিঠা তৈরি, পূজা অর্চনা, বয়স্ক পূজা ও পানি খেলার আয়োজন চলছে পাড়ায় পাড়ায়। উৎসব দেখতে দেশের বিভিন্ন জায়গা থেকে পর্যটক ও দর্শনার্থীরা ছুটে এসেছেন বান্দরবান শহরে।


আরো সংবাদ



premium cement