২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চট্টগ্রামে ১৪ কেজি হাতির দাঁত ও হরিণের চামড়াসহ ১ ব্যক্তি আটক

- ছবি : বাসস

চট্টগ্রাম নগরের পাঁচলাইশ থানা এলাকায় ১৪ কেজি হাতির দাঁতসহ আব্দুল মালেক (৬৮) নামে এক ব্যক্তিকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। তার থেকে একটি হরিণের চামড়াও জব্দ করা হয়।

আটক আব্দুল মালেক মৌলভীবাজার জেলার কমলগঞ্জ এলাকার বাসিন্দা।

শনিবার (২৭ মে) র‌্যাব জানায়, আব্দুল মালেক ১৯৭৬ সালে বাবার সাথে মৌলভীবাজার থেকে রাঙ্গামাটির বাঘাইছড়ি এলাকায় হাতি দেখভাল করার জন্য আসেন। তার বাবার কয়েকটি হাতি ছিল। ১৯৯৮ সালে বাবা মারা যাওয়ার পর হাতির ব্যবসা দেখভাল করার জন্য ছয় বছর ধরে বাঘাইছড়ি থানার মারিশ্যা এলাকায় ছিলেন। তিনি একজন লাইসেন্সধারী হাতির পালক। ২০১০ সালের পর তিনি পুনরায় লাইসেন্স নবায়ন করেন। তবে স্থায়ীভাবে তখন বাঘাইছড়ি থাকতেন না। দু’চারদিন থেকে আবার মৌলভীবাজার চলে যেতেন। তার বৈধভাবে মোট ছোট-বড় ১২টি হাতি রয়েছে।

স্থানীয়দের সূত্রে র‌্যাব আরো জানায়, তার আরো ২৫টি রেজিস্ট্রেশনবিহীন হাতি রয়েছে। এগুলো দিয়ে তিনি বিয়ে বাড়িতে ভাড়াসহ পাহাড়ি এলাকায় গাছ টানার কাজ করেন। পাহাড়ি এলাকা থেকে অবৈধভাবে দীর্ঘ দিন ধরে তিনি বিভিন্ন বন্যপ্রাণীর চামড়া, হাতির দাঁত সংগ্রহ করে বিক্রয়ের উদ্দেশে সংরক্ষণ করছিলেন।

চট্টগ্রাম র‌্যাবের সিনিয়র সহকারী পরিচালক মো: নুরুল আবছার বলেন, গোপনে হাতির দাঁত ও হরিণের চামড়া মজুতের খবর পেয়ে শুক্রবার বিকেলে পাঁচলাইশ থানার শুলকবহর এলাকার একটি বাসায় অভিযান চালানো হয়। সেখান থেকে ১৪ কেজি হাতির দাঁত ও একটি হরিণের চামড়া উদ্ধার করা হয়। অভিযানে উদ্ধার হওয়া মালামালের বাজারমূল্য এক কোটি ৩৭ লাখ টাকা। উদ্ধার মালামাল এবং আটক ব্যক্তিকে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য পাঁচলাইশ থানায় হস্তান্তর করা হয়েছে। সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই

সকল