১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


ঊর্ধ্বমুখী পুঁজিবাজার : ক্রেতা ছিল না অর্ধশত কোম্পানির

বাজারমূলধনে এসেছে দুই হাজার ২৮০ কোটি টাকা
-

অস্থিরতার মাঝে সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের পুঁজিবাজার ঊর্ধ্বমুখী পথে ফিরেছে। সূচক ফিরে পেয়েছে হারানো পয়েন্ট। তবে ইতিবাচক বাজারেও প্রায় অর্ধশত কোম্পানির শেয়ারের কোনো ক্রেতা খুঁজে পাওয়া যায়নি। বিক্রেতারা বিক্রির জন্য মরিয়া ছিল। তবে বাজারকে টেনে তুলেছে ৯টি কোম্পানির শেয়ার। সূচক বৃদ্ধিতে তারল্য ফিরেছে ০.৩২ শতাংশ বা দুই হাজার ২৮০ কোটি টাকা। ব্লক মার্কেটে গতকাল উত্তরা ব্যাংক, বিএটিবিসি ও এমটিবি ব্যাংকের শেয়ার সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। বাজার লেনদেনের তথ্য পর্যালোচনায় দেখা যায়, মে মাসের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন শুরু হয় বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বৃদ্ধির মাধ্যমে। লেনদেনের শুরুতে দেখা দেয়া ঊর্ধ্বমুখী প্রবণতা। তবে বেলা ১১.৩৪টায় ডিএসইএক্স ও শরিয়াহ সূচক দিনের সর্বনিম্নে নেমে আসে। ডিএসই-৩০ সূচক লেনদেনের দুই মিনিটের মাথায় পতনের পথ ধরে। পরে তা আবার বাড়তে থাকে। লেনদেন শেষে ৩৯৫টি কোম্পানির মধ্যে ডিএসইতে দাম বৃদ্ধিতে ছিল ২০৭টি কোম্পানি, দর কমেছে ১৪০টির। আর ৪৮টির দাম অপরিবর্তিত রয়েছে।
ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩০.৯৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬১৫.৬৪ পয়েন্টে, শরিয়াহ সূচক ৪.৯২ পয়েন্ট বেড়ে এক হাজার ২৩২.৪২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২.৫৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ৭.৮৫ পয়েন্টে অবস্থান করছে। এ দিন ১৯ কোটি ৮৫ লাখ ২৪ হাজার ৩০২টি শেয়ার, মিউচুয়াল ফান্ড ও বন্ড লেনদেন হয়েছে ৭১০ কোটি ৬২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৩৫ কোটি ৭২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১২৫ কোটি ১০ লাখ টাকা।
এ দিকে প্রাতিষ্ঠানিক পর্যালোচনায় দেখা যায়, দর পতনের কোম্পানিগুলোর মধ্যে তিনটি কোম্পানির শেয়ার নিয়ন্ত্রণ সংস্থা বিএসইসির বেঁধে দেয়া ৩ শতাংশের সীমারেখাকে অতিক্রম করে গতকাল লেনদেন করেছে। কোম্পানিগুলো হলো রূপালী ব্যাংক, সাউথবাংলা ব্যাংক ও সাউথইস্ট ব্যাংক। এই তিন ব্যাংক আজ ডিভিডেন্ড ঘোষণার কারণে সার্কিট ব্রেকারের আওতামুক্ত ছিল। ব্যাংক তিনটির মধ্যে নো ডিভিডেন্ড ঘোষণার কারণে রূপালী ব্যাংকের শেয়ারের দাম কমেছে ১৫.০৭ শতাংশ। অন্য দিকে সাউথবাংলা ব্যাংকের দাম কমেছে ৫ শতাংশ এবং সাউথইস্ট ব্যাংকের দাম কমেছে ৪.৭২ শতাংশ। যদিও এই দু’টি ব্যাংক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আরো অন্তত চার ডজন প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর ৩ শতাংশ বা এর কাছাকাছি দামে ক্রেতাশূন্য অবস্থায় লেনদেন করেছে।
ডিএসইর ব্লক মার্কেটে গতকাল ৪৩টি কোম্পানি লেনদেনে অংশ নেয়। এসব কোম্পানির মোট ৭০ কোটি এক লাখ ৫৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে উত্তরা ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক এবং ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি। এই চার কোম্পানির মোট শেয়ার লেনদেন হয়েছে ৪৪ কোটি ৯১ লাখ টাকারও বেশি। উত্তরা ব্যাংকের ১৩ কোটি ৭৪ লাখ ৭৫ হাজার টাকার, ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর ১২ কোটি ৫৪ লাখ ৬০ হাজার টাকার, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ১১ কোটি ৭০ লাখ টাকার এবং ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসির চয় কোটি ৯৩ লাখ ৬৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।
অন্য দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৯৮.৩৩ পয়েন্ট। এ ছাড়া সিএসসিএক্স ৫৮.৯৩ পয়েন্ট এবং সিএসই-৩০ সূচক ৭৮.৬৩ পয়েন্ট। লেনদেন অংশ নেয়া ২২২টি কোম্পানির মধ্যে ১১৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮৪টির এবং ২৩টির দাম অপরিবর্তিত রয়েছে। এক কোটি ১৮ লাখ ৯১ হাজার ১২৪টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে ১৬ কোটি ১৫ লাখ ৯০ হাজার ১১২ টাকা বাজারমূল্যে। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯২ কোটি ৭৪ লাখ টাকা।


আরো সংবাদ



premium cement
‘অজানা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের’ পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া চুয়াডাঙ্গার তাপমাত্র আবা‌রো ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই নির্বাচনের পরেও সে কথাই বলেছে যুক্তরাষ্ট্র : ড. মঈন খান ভালুকায় বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ১, আহত ৫ সর্বোচ্চ আয় করা খেলোয়াড় রোনালদো, মেসির অবস্থান কোথায়? ৩৬ বছর শিক্ষকতার পর রাজকীয় বিদায় ‘দুর্নীতি ও লুটপাটের কারণে দেশের অর্থনৈতিক মেরুদণ্ড ভেঙে পড়েছে’ দুর্ঘটনায় ১৬ জন নিহত হওয়া মুম্বাইয়ের সেই বিলবোর্ডের মালিক গ্রেফতার সনাতন ধর্মের শিক্ষার্থীকে শিবির আখ্যা দিয়ে হত্যার হুমকি রাবি ছাত্রলীগ নেতার জামিনের পর যেভাবে প্রচারণা চালাচ্ছেন কেজরিওয়াল কক্সবাজারে চিংড়ি ঘের থেকে ২ জেলের লাশ উদ্ধার, অভিযোগ হত্যার

সকল