২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ভোলায় গ্যাসক্ষেত্রে খনন শুরু, দৈনিক ২০-২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার আশা

ভোলায় গ্যাসক্ষেত্রে খনন শুরু, দৈনিক ২০-২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার আশা - ছবি : সংগৃহীত

দক্ষিণাঞ্চলীয় জেলা ভোলার শাহবাজপুর গ্যাসক্ষেত্রের উন্নয়ন কূপ ‘টবগী-১’ খনন শুরু করেছে পেট্রোবাংলা।

নুতন এ কূপ খননের মাধ্যমে প্রতিদিন ২০ থেকে ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার আশা করছেন সংশ্লিষ্টরা। দেশীয় গ্যাসের উৎপাদন বৃদ্ধির আশা পেট্রোবাংলার সহযোগী প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানির (বাপেক্স)।

রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত গ্যাস জায়ান্ট গ্যাজপ্রমকে ‘টবগী-০১’ কূপ খননের জন্য ঠিকাদার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

বাপেক্স অস্থির বৈশ্বিক তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) বাজারে দেশীয় উৎপাদন বৃদ্ধির জন্য সরকারের উদ্যোগের একটি অংশ হিসেবে গ্যাজপ্রমকে নিয়োগ করেছে।

শুক্রবার সকালে ভোলার বোরহানউদ্দিন উপজেলার টবগী ইউনিয়নে নতুন এ কূপ খনন কাজের উদ্বোধন করেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো: মাহবুবর হোসেন। এ সময় পেট্রোবাংলার চেয়ারম্যান ও বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক উপস্থিত ছিলেন।

খনন কাজ উদ্বোধনের পর পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান জানান, দেশীয় গ্যাস উৎপাদন বৃদ্ধির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এ কূপটি তিন হাজার ৫০০ মিটার পর্যন্ত গভীরে খনন করা হবে। আজকে যে খনন কাজ শুরু হলো তা থেকে প্রতিদিন ২০ থেকে ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার আশা করেন তিনি। যা গ্যাস সঙ্কট পূরণে সহায়তা করবে।

বাপেক্সের ব্যববস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী জানান, গ্যাসের উৎপাদন বৃদ্ধির জন্য যে উদ্যোগ নেয়া হয়েছে এ কূপ খনন তার মধ্যে অন্যতম। খনন কাজের মধ্যদিয়ে গ্যাসের উৎপাদন বাড়ানোর প্রক্রিয়া আরো একধাপ এগিয়ে গেল।

সংশ্লিষ্ট সূত্র জানান, বাপেক্সে নকশা ও লোকেশন অনুযায়ী আন্তর্জাতিক প্রতিষ্ঠান রাশিয়ার গ্যাজপ্রম কূপ খনন কাজ পরিচালনা করছে। শাহবাজপুর গ্যাসক্ষেত্রে এর আগে চারটি কূপ ও শাজবাজপুর ইস্ট নামের আরো একটি কূপ খননের কাজ সম্পন্ন হয়েছে। ‘টবগী-০১’ ষষ্ঠ কূপ।

এছাড়াও এর আগে ভোলা সদর উপজেলায় ভোলা নর্থ নামের আরেকটি কূপ খনন করা হয়েছে। এরপর সদর উপজেলার ইলিশা এলাকাসহ আরো দুটি কূপ খনন করা হবে বলে বাপেক্স এমডি জানিয়েছেন। এর মধ্যে শাহবাজপুরের চারটি কূপ থেকে ভোলার বিদ্যুৎ প্লান্ট ও তিন হাজার গ্রাহককে গ্যাস সরবরাহ করা হচ্ছে। শাহবাজপুর ও ভোলা নর্থ কূপে দেড় টিসিএফ গ্যাস মজুদ আছে যা আরো বাড়বে বলে আশা বাপেক্সের।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement