২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভেঙ্গে ফেলা হলো পবিপ্রবি স্কয়ার, বিস্মিত বিভিন্ন মহল

ভেঙ্গে ফেলা হলো পবিপ্রবি স্কয়ার, বিস্মিত বিভিন্ন মহল - ছবি : নয়া দিগন্ত

পটুয়াখালী-বরিশাল মহাসড়কের দুমকির লেবুখালী মোড়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্কয়ারের যুদ্ধবিমানটি ভেঙ্গে ফেলা হয়েছে। লেবুখালীর নির্মাণাধীন পায়রা সেতুর টোল প্লাজার ঠিকাদারি প্রতিষ্ঠান শনিবার বিকেলে পায়রা সেতু অ্যাপ্রোচ সড়ক নির্মাণের অযুহাতে আকস্মিকভাবে এয়ারক্রাফ্টটি ভেঙ্গে ফেলে। এতে বিস্মিত হয়েছে জেলা প্রশাসনসহ বিভিন্ন মহলের মানুষ।

স্থানীয় সূত্রে জানা যায়, পায়রা সেতুর ঠিকাদারি প্রতিষ্ঠানের দু’টি বিশাল আকৃতির স্ক্যাভেটর ব্যবহারে প্রকাশ্যে বিমানটি ভেঙ্গে ফেলে। তবে এর দায় নিতে চাচ্ছে না সেতু কর্তৃপক্ষ বা বিশ্ববিদ্যালয় প্রশাসন। একে অন্যকে দোষারোপ করে নিজেদের দায় এড়ানোর চেষ্টা করছে তারা। সেতু কর্তৃপক্ষ বলছে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অবহিত করার পরেও স্থাপনাটি সরিয়ে না নেয়ায় নির্মাণকাজের স্বার্থে স্থানান্তর করতে হয়েছে।

অপর দিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, এয়ারক্রাফ্টটি বিমান বাহিনীর সম্পদ। এটির শুধুমাত্র রক্ষণাবেক্ষণ করছে বিশ্ববিদ্যালয়। সেতু কর্তৃপক্ষের চিঠির আলোকে বিমান বাহিনীকে জানানো হয়েছে। বিমান বাহিনীর নির্দেশনার অপেক্ষা না করেই সেতু কর্তৃপক্ষ এটি ভেঙ্গে ফেলেছে।

এ দিকে রোববার বেলা দেড়টায় পটুয়াখালীর জেলা প্রশাসক মো: মতিউল ইসলাম চৌধুরী, শেখ হাসিনা সেনা নিবাসের জেওসি, বিমান বাহিনীর গ্রুপ ক্যাপটেন জি এম আলী হায়দার ও পবিপ্রবি’র ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্তসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, পটুয়াখালী জেলার প্রবেশ দ্বার লেবুখালীর ইউনিভার্সিটি মোড়ে নির্মিত ঐতিহ্য ও সৌন্দর্যের প্রতীক যুদ্ধবিমানটি আকস্মিক ভেঙ্গে ফেলায় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসন, জেলা প্রশাসন ও বিমান বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা বিস্মিত হয়েছেন।

অনুমতি ছাড়া এটি ভেঙ্গে ফেলা ‘অত্যন্ত দু:খজনক’ বলে অভিহিত করেছেন ঘটনাস্থলে উপস্থিত বিমান বাহিনীর কর্মকর্তারা। তারা স্থানীয়দেরকে আশ্বস্ত করেন, ভেঙ্গে ফেলা যুদ্ধবিমানটি সংস্কার করে পুন:স্থাপনের সম্ভাব্যতা নিরূপণে বিমান বাহিনীর তিন সদস্যের টিম কাজ শুরু করেছে।

এ ব্যাপারে জানতে চাইলে পায়রা সেতু নির্মাণ প্রকল্প পরিচালক (পিডি) প্রকৌশলী আবদুল হালিম বলেন, ইতোমধ্যে এয়ারক্রাফ্টটি স্থানান্তরের জন্য অফিসিয়ালি পবিপ্রবি কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি প্রফেসর স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, ‘বিশ্ববিদ্যালয় স্কয়ারটি ভেঙ্গে ফেলা হবে তা আগে জানানো হয়নি। আমরা কিছুই জানি না। এ বিষয়ে আমরা এখনো কোনো সিদ্ধান্ত নেইনি। সবার সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিয়ে জানানো হবে।’

এ দিকে পায়রা সেতুর উন্নয়ন কাজের নামে বিশ্ববিদ্যালয় স্কয়ারের যুদ্ধ বিমানটি ভেঙ্গে ফেলায় পবিপ্রবি’র শিক্ষার্থীসহ বিভিন্ন মহল সামাজিক যোগাযোগমাধ্যমে নিন্দা জানিয়েছে। অনেকেই বলছেন, পটুয়াখালীতে প্রবেশের সময় এটা একটি ঐতিহ্য ও সৌন্দযের্র প্রতীক ছিল। তারা আরো বলছেন, প্রয়োজন হলে এভাবে না ভেঙ্গে এটা সুন্দরভাবে অপসারণ করে অন্যত্র স্থাপন করা যেত।


আরো সংবাদ



premium cement
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা

সকল