১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলকদ ১৪৪৫
`


শেরপুরে পানিবন্দী কৃষিজমি : শ্যালো মেশিন দিয়ে ফসল রক্ষার চেষ্টা

-

বগুড়ার শেরপুর উপজেলার খামারকান্দি ইউনিয়নের ঘোড়দৌড়ে পানিবন্দী হয়ে পড়েছে নিম্নাঞ্চলের ৩০০ বিঘা কৃষিজমি। সেখানে শ্যালো মেশিন দিয়ে পানি সেচে ফসল রক্ষার চেষ্টা চালিয়ে যাচ্ছে তিন গ্রামের কৃষকেরা। গত ১২ দিন ধরে তাদের সেই চেষ্টা অব্যাহত রয়েছে। গ্রামের লোকজন ১০ টাকা থেকে শুরু করে হাজার টাকা পর্যন্ত চাঁদা দিয়ে সেচ কার্যক্রম চলমান রেখেছেন বলেও জানিয়েছেন তারা।
সরেজমিন দেখা যায়, গত কয়েক দিনের ভারীবর্ষণে পানি জমে ও উজান থেকে নেমে আসা পানির ঢলে বগুড়ার শেরপুর উপজেলার নিম্নাঞ্চলের ঘোড়দৌরড় মেঘাই খাল দিয়ে পানি প্রবেশ করেছে। ফলে ঘোড়দৌড়, পারভবানীপুর, নগর এলাকাসহ কয়েকটি গ্রামের প্রায় ৩০০ বিঘা জমির সবজি ক্ষেত ও আমন আবাদ যেকোনো সময় পানিতে তলিয়ে যাওয়ার অপেক্ষায় রয়েছে।
স্থানীয় বাসিন্দা জাকারিয়া, রব্বানী, আবিদুর, হিটলু, আবদুর রহিম, আইজুল, হালিম, আলতাফ আলী, আমিনুল, মান্নাদের সাথে কথা হলে তারা জানান, আমরা ১২ দিন হয়েছে ঘোড়দৌড় মেঘাই খালের সাকোটির মুখ ব›দ্ধ করে পানি সেচে ফসল রক্ষা করছি। এই ১২ দিনে প্রায় সাড়ে চার ফুট পানি কমেছে। এতে অনেক জমি জেগে উঠেছে, রক্ষা পাচ্ছে কৃষি আবাদ। আমরা যদি সরকারি কোনো সহযোগিতা পাই তাহলে কৃষি আবাদ ও কৃষক বাঁচবে এবং কিছুটা কৃষকের পাশাপাশি দেশও উপকৃত হবে। আর সেচ প্রকল্প থেকে অর্থ বরাদ্দ পেতে ইউএনও বরাবর একটি আবেদন করা হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা লিয়াকত আলী শেখ বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের সহযোগিতা করতে সরকারিভাবে অথবা সেচ প্রকল্প থেকে অর্থ বরাদ্দ দেয়ার চেষ্টা চলছে।

 


আরো সংবাদ



premium cement