২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বিদেশী হস্তক্ষেপের অভিযোগে অস্ট্রেলিয়ায় প্রথম সাজা

বিদেশী হস্তক্ষেপের অভিযোগে অস্ট্রেলিয়ায় প্রথম সাজা - ফাইল ছবি

অস্ট্রেলিয়ার একটি আদালত নতুন প্রণীত বিদেশী হস্তক্ষেপ আইনের আওতায় প্রথম সাজা দিয়েছে। চীনের অনুকূলে এক কেন্দ্রীয় মন্ত্রীকে প্রভাবিত করার ষড়যন্ত্র করার অভিযোগে ডি সান 'সানি' দং নামের ওই ব্যক্তিকে এই সাজা দেয়া হয়।

ভিক্টোরিয়া কাউন্টি কোর্টের বিচারক রিচার্ড মেইডমেন্ট 'বিদেশী হস্তক্ষেপের প্রস্তুতি গ্রহণ বা ষড়যন্ত্র করার জন্য' তাকে সর্বোচ্চ দুই বছর এবং ৯ মাস কারাদণ্ড দেন। তবে তিনি ১২ মাস পরে মুক্তি পেতে পারেন।

দং ওই আইনে প্রথম সাজা পেলেন। আইনটি ২০১৮ সালে পাস হয়েছিল। এই আইনে ওই অপরাধের জন্য সর্বোচ্চ সাজা হলো ১০ বছরের কারাদণ্ড।

সাজা ঘোষণার আগে অস্ট্রেলিয়ার সিকিউরিটি ইন্টেলিজেন্স অর্গ্যানাইজেশনের প্রধান মাইক বার্গগেস হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন যে 'বর্তমানে আগের যেকোনো সময়ের চেয়ে অস্ট্রেলিয়ানরা' বিদেশী হস্তক্ষেপ ও গুপ্তচরবৃত্তির টার্গেট হওয়ার বেশি শঙ্কায় রয়েছে।

তিনি বলেন, 'হুমকিটি আপনি যতটুকু চিন্তা করছেন তার চেয়ে অনেক বেশি এবং ব্যাপক।'

বিচারক বলেন, দংয়ের অপরাধটি মারাত্মক। কারণ তিনি ভিক্টোরিয়ান লিবারেল পার্টির সদস্য পদটি ব্যবহার করে তার টার্গেট একই দলের পার্লামেন্ট সদস্য এবং নগর, নগর অবকাঠামো ও জনসংখ্যাবিষয়ক মন্ত্রী অ্যালেন তুজকে ব্যবহার করার ষড়যন্ত্র করেছিলেন।

২০২০ সালে ভিয়েতনামে জন্মগ্রহণকারী ব্যবসায়ী এবং অস্ট্রেলিয়া-চীনা সম্প্রদায়ের প্রখ্যাত সদস্য দং মন্ত্রী তুজকে কোভিড-১৯ মোকাবেলায় ৩৭,৪৫০ অস্ট্রেলিয়ান ডলার (২৪,৪০০ মার্কিন ডলার) প্রদান করার প্রস্তাব করেন। এই অর্থ সংগ্রহ করা হয়েছিল ভিয়েতনাম, কম্বোডিয়া ও লাউসের ওশেনিয়া ফেডারেশন অব চাইনিজ অ্যাসোসিয়েশনের মাধ্যমে। দং এই সংগঠনের সভাপতি ছিলেন।

এই অর্থ পরে রয়্যাল মেলবোর্ন হাসপাতালে দান করা হয়। আর দানের চেক প্রদানের সময় তুজের পাশে দাঁড়িয়ে ছবি তোলেন দং। এর মাধ্যমে তিনি রাজনীতিবিদদের ব্যবহার করে রাজনৈতিক স্বার্থ হাসিলের ষড়যন্ত্র করেন।

সূত্র : নিক্কেই এশিয়া


আরো সংবাদ



premium cement
বিষখালী নদী থেকে ২২ ঘণ্টা পর নিখোঁজ জেলের লাশ উদ্ধার ৩ জেলায় বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ ছত্তিশগড়ে ২৯ জন মাওবাদী নিহত হওয়ার পর এলাকায় যে ভয়ের পরিবেশ নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান রাশিয়া ইউক্রেনের ৬৮টি ড্রোন ভূপাতিত করেছে গুচ্ছ পরীক্ষা দিতে এসে জবি কেন্দ্রে অসুস্থ এক শিক্ষার্থী থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান কক্সবাজার সৈকতে নেমে হৃদরোগে পর্যটকের মৃত্যু বাকেরগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু হজের নিবন্ধনে দালাল চক্র থেকে সতর্ক করল সৌদি আরব বিএনপি আতঙ্কে ওবায়দুল কাদেরের ঘুমও ভেঙে যায় : সালাম

সকল