২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


নরসিংদীর রায়পুরায় আন্তর্জাতিক ম্যারাথন দৌড় অনুষ্ঠিত

নরসিংদীর রায়পুরায় আন্তর্জাতিক ম্যারাথন দৌড় অনুষ্ঠিত - ছবি : নয়া দিগন্ত

'মাইরের উপর ঔষধ নাই, দৌড়ের উপর ব্যায়াম নাই' এবং 'যদি আপনি ধুমপান ছাড়তে চান, তাহলে দৌড়ান' এ প্রতিপাদ্যগুলোকে ধারণ করে নরসিংদীর রায়পুরায় অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক ম্যারাথন।

শুক্রবার (১৩ অক্টোবর) ভোরে এ প্রতিযোগিতায় নারী ও পুরুষ মিলে অংশ নেয় বাংলাদেশের বিভিন্ন জেলা ও জাপান, কুরিয়া, যুক্তরাষ্ট্র, রাশিয়া, আমেরিকা, নেদারল্যান্ডসসহ মোট সাতটি দেশের ৪০০ জন দৌড়বিদ।

২১ দশমিক ১ কিলোমিটার দূরত্বের পূর্ণ দৌড় ও ১০ কিলোমিটার দূরত্বের হাফ দৌড়ের একাধিক গ্রুপের মাধ্যমে দৌড়বিদরা ভোর ৫টা ৪০ মিনিটে রায়পুরা উপজেলা পরিষদ গেইট থেকে শুরু হয়ে পুণরায় এখানে এসে শেষ হয়।

৭৫ বছর বয়সী দৌড়বিদ সোয়ান গ্রুপের চেয়ারম্যান খবীর উদ্দিন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় পড়াশোনার সময় থেকেই দৌড়ঝাঁপ শুরু তার। পরে ম্যারাথন আসার পর তিনি ম্যারাথনে যোগ দেন। ১৮ বছর ধরে দেশ এবং বিদেশের কয়েকটি ম্যারাথনে যোগ দিয়েছেন তিনি। স্বাস্থ্য ভালো রাখতেই বৃদ্ধ বয়সে এসেও তার এ চেষ্টা। জীবনের মর্যাদা দিতে এবং শরীর সুস্থ রাখতে আগামী তরুণ প্রজন্মকে রানার্স হওয়ার পরামর্শ দেন তিনি।

সিলেট থেকে আগত শাহজালাল একটিভ রানার্সের অ্যাডমিন মো: জিয়াউদ্দিন বলেন, নিজে সুস্থ থাকতে রান করার বিকল্প নেই। মাদকমুক্ত সমাজ গড়তে এবং শরীরকে ভালো রাখতে যুবকদের রান করার জন্য উদ্বোদ্ব করতেই রায়পুরাতে এ ম্যারাথন আয়োজন করা হয়েছে। ২ ঘণ্টা ৯ মিনিট ৫৪ সেকেন্ডে তিনি ২১ কিলোমিটার রান করে পেসার হয়েছেন।

আয়োজকরা জানায়, প্রতিটি প্রতিযোগীর বডিতে একটি করে চিপ ফিটিংস করে দেয়া হয়েছে। এসব ডিভাইসের মাধ্যমে তাদের সময় নির্ধারণ করে দেয়া হয়। এমন আয়োজনের মাধ্যমে রায়পুরাতে নতুন রানার্স তৈরি হবে বলে ধারণা তাদের।

পরে আয়োজনে অংশ নেয়া প্রতিযোগীদের মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন ও রানার্স আপের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন, গণমাধ্যমকর্মী ডা. সাকলায়েন রাসেলসহ বিভিন্ন জেলার রানার্স কমিটির অ্যাডমিন ও সদস্যরা।


আরো সংবাদ



premium cement