০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


স্থানীয় নির্বাচনে পরাজয় : পার্টি প্রধান থেকে সরে দাঁড়ালেন তাইওয়ানের প্রেসিডেন্ট

পার্টি প্রধান থেকে সরে দাঁড়ালেন তাইওয়ানের প্রেসিডেন্ট - ছবি : সংগৃহীত

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইঙ-ওয়েন ক্ষমতাসীন দল ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি) প্রধানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন। স্থানীয় নির্বাচনে তার দলের পরাজয়ের প্রেক্ষাপটে তিনি পদত্যাগ করলেন। তার চীনাবিরোধী অবস্থান নির্বাচনে সুবিধা দিতে না পারায় তিনি এই সিদ্ধান্ত নেন।

বড় ধরনের পরাজয়ের পর পদত্যাগ করার তাইওয়ানি ঐতিহ্য অনুসরণ করে শনিবার রাতে সংক্ষিপ্ত বক্তৃতায় সমর্থকদের ধন্যবাদ জানিয়ে তিনি সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

তিনি বলেন, 'সকল দায়দায়িত্ব আমি নিজের কাঁধে নিচ্ছি।'

বলা হচ্ছে যে মেয়র, কাউন্টি প্রধান ও স্থানীয় কাউন্সিলর নির্বাচনে চীন নীতি সরাসরি প্রভাব ফেলে না। বরং করোনাভাইরাস, অপরাধ ইত্যাদি বড় ইস্যু হিসেবে কাজ করে।

তবে সাই এবারের স্থানীয় নির্বাচনে চীন ইস্যুকেই বড় করে উত্থাপন করেছিলেন। তিনি বলছিলেন, চীনের সাথে সামরিক উত্তেজনার মধ্যে তাইওয়ান কিভাবে তার গণতন্ত্র রক্ষা করে, তা বিশ্ব দেখছে। উল্লেখ্য, চীন মনে করে, তাইওয়ান তার অবিচ্ছেদ্য অংশ।

প্রধান বিরোধী দল কুমিংটান বা কেএমটি ২১টি সিটি মেয়র ও কাউন্টি প্রধান পদের মধ্যে ১৩টিতে এগিয়ে থাকার দাবি করেছে। এমনকি রাজধানী তাইপেও তাদের নিয়ন্ত্রণে চলে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। আর ক্ষমতাসীন ডিপিপি পাচ্ছে পাঁচটিতে জয়।

তবে সাই বলেছেন, তিনি প্রধানমন্ত্রী সু সেঙ চ্যাঙের পদত্যাগ প্রস্তাব প্রত্যাখ্যান করে তাকে তার পদে থাকার অনুরোধ করেছেন। তিনিও দেশের স্থিতিশীলতার স্বার্থে পদত্যাগ না করার সিদ্ধান্ত নিয়েছেন।

এদিকে এই ফলাফল প্রসঙ্গে চীনের তাইওয়ানবিষয়ক অফিস জানায়, ফলাফলে দেখা যাচ্ছে, মূলধারার তাইওয়ানিরা শান্তি, স্থিতিশীলতা ও সুন্দর জীবন চায়। শান্তিপূর্ণ সম্পর্ক বিকাশ এবং তাইওয়ানি স্বাধীনতা ও বিদেশী হস্তক্ষেপের বিরোধিতা করতে তাইওয়ানি জনগণের সাথে কাজ করে যাবে বেইজিং।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
যেখানে অবৈধ পাথর খনির মিহি গুঁড়াতে ভরে ওঠে ফুসফুস শিবপুরে গৃহবধূর আত্মহত্যা : স্বজনদের দাবি হত্যা, স্বামী আটক সিদ্ধিরগঞ্জে হেলে পড়েছে ৬ তলা ভবন, আতঙ্ক জাতিসঙ্ঘ প্রধানকে দ্বিতীয়বারের মতো গাজায় প্রবেশে বাধা দিলো ইসরাইল টানা তাপপ্রবাহের পর চুয়াডাঙ্গায় স্বস্তির বৃষ্টি নোয়াখালীতে অশ্লীল ছবি ফেসবুকে ছড়ানোর প্রতিবাদে বিক্ষোভ যুক্তরাষ্ট্রে ইসরাইলবিরোধী সমাবেশ থেকে গ্রেফতার প্রায় ২৫০০ কালবৈশাখী ঝড়ে লণ্ডভণ্ড দাগনভুঞা উপজেলা চার মামলায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শাহ্জাদা মিয়ার জামিন হামাসের সাথে চুক্তির ব্যাপারে মিসরীয় প্রস্তাব মেনে নিন : ইসরাইলি প্রধানমন্ত্রীকে প্রতিরক্ষামন্ত্রী টাঙ্গাইল শাড়ি নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ

সকল