২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেন সঙ্কটের সুবিধা নিচ্ছে তাইওয়ান : চীন

চীনের তাইওয়ান বিষয়ক মুখপাত্র ঝু ফেংলিয়ান - ছবি : সংগৃহীত

চীনা কর্তৃপক্ষ দাবি করেছে যে ইউক্রেনকে মানবিক সহায়তা পাঠানো ও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেয়ার মাধ্যমে ওই সঙ্কট থেকে সুবিধা নিতে চাচ্ছে তাইওয়ান। চীনের পক্ষ থেকে তাইওয়ানের এসব কর্মকাণ্ডের সমালোচনা করা হয়েছে। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

সম্প্রতি তাইওয়ানের পক্ষ থেকে ইউক্রেনকে মানবিক সহায়তা পাঠানো হয়েছে এবং রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ইউক্রেনীয় শরণার্থীদের জন্য আরো সহায়তা পাঠানোর চিন্তা করছে তাইওয়ান।

তাইওয়ানের এসব কর্মকাণ্ডের ব্যাপক সমালোচনা করেছে চীন। চীনা কর্তৃপক্ষের দাবি, ইউক্রেনকে মানবিক সহায়তা পাঠানো ও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেয়ার মাধ্যমে মূলত অন্যদের সঙ্কট ও সমস্যা থেকে সুবিধা নিতে চাচ্ছে তাইওয়ান।

ইউক্রেন যুদ্ধ তাইওয়ানে তীব্র সহানুভূতি ও সমবেদনার মনোভাব সৃষ্টি করেছে। অনেকে, ইউক্রেনে রাশিয়ার অভিযান ও তাইওয়ানের প্রতি চীনের হুমকিকে এক করে দেখছেন। তাইওয়ানের গণতান্ত্রিক শাসকগোষ্ঠী নিজেদের চীন থেকে আলাদা ও স্বতন্ত্র ভাবার কারণে এমনটা হয়েছে।

তাইওয়ানের এসব কর্মকাণ্ডের বিষয়ে বেইজিংয়ে হওয়া এক সংবাদ সম্মেলনে চীনা কর্মকর্তা ঝু ফেংলিয়ান বলেন, তাইওয়ানের ডেমক্রেটিক প্রগ্রেসিভ পার্টি কর্তৃপক্ষ ইউক্রেন সঙ্কটকে নিজেদের টিকে থাকার মাধ্যম হিসেবে ব্যবহার করছে। তারা এ ইস্যুকে কেন্দ্র করে নিজেদের অবস্থানকে বৈধ করতে চায়।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement