১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলকদ ১৪৪৫
`


তাজিকিস্তানের সাথে কিরগিজস্তানের যুদ্ধবিরতি

তাজিকিস্তানের সাথে কিরগিজস্তানের যুদ্ধবিরতি - ফাইল ছবি

কিরগিজস্তান শুক্রবার তাজিকিস্তানের সাথে যুদ্ধবিরতিতে পৌঁছেছে। মধ্য এশিয়ার প্রতিবেশী দেশ দুটির মধ্যে বৃহস্পতিবার সীমান্তে সর্বশেষ তীব্র সংর্ঘষের পর এই যুদ্ধবিরতি হলো।

সীমান্তে কিরগিজ ও তাজিক সম্প্রদায়ের মধ্যে ভূমি ও পানি সরবরাহ নিয়ে প্রায়ই সংঘর্ষ ঘটে। এসব সংঘর্ষে প্রায়ই সীমান্তরক্ষীরা লিপ্ত হয়ে পড়ে।

তাজিকিস্তান বৃহস্পতিবার রাতে জানিয়েছে যে, অতি সম্প্রতি গুলি বিনিময়কালে বেসামরিক ও সামরিক প্রাণহানি ঘটেছে। তবে বিস্তারিত কোনো বিবরণ দেয়নি।

কিরগিজস্তানের জাতীয় নিরাপত্তা কমিটি শুক্রবার জানিয়েছে, প্রাদেশিক গভর্নর ও সীমান্ত বাহিনীর প্রতিনিধিরা সীমান্তে এক বৈঠকে তাজিকিস্তানের সাথে যুদ্ধবিরতির জন্য একটি চুক্তিতে পৌঁছেছে।

উভয় দেশ সশস্ত্র বাহিনী প্রত্যাহার, সীমান্তে টহল সমন্বয় ও একটি কৌশলগত সড়কে যানবাহন চলাচল নিশ্চিত করতে সম্মত হয়েছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
স্বর্ণের অলঙ্কার বিক্রিতে মজুরি ৬ শতাংশ ফ্রান্সে কারা কর্মকর্তাদের হত্যা করে প্রিজনভ্যান থেকে আসামি ছিনতাই নিউ কালেডোনিয়ায় সহিংসতার পর কারফিউ, বন্ধ বিমানবন্দর থাইল্যান্ডের কারাগারে অনশনে থাকা তরুণীর মৃত্যু ভারতীয় পত্রিকার রিজার্ভ চুরির খবর মিথ্যা : বাংলাদেশ ব্যাংক প্রধানমন্ত্রীর ছবি ব্যঙ্গোক্তি করে ফেসবুকে পোস্ট, যুবলীগ নেতা গ্রেফতার রাফা ক্রসিং বন্ধের জন্য মিসরকে দায়ী করল ইসরাইল দেশের মাটি ধরে রাখাই এখন অনেক কঠিন : কিয়েভ কুবি শিক্ষার্থীর বিরুদ্ধে ইসলাম ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগ ডোনাল্ড লু'র সফর নিয়ে আ'লীগ ও বিএনপিতে এত কথাবার্তা কেন? চট্টগ্রাম নেমে যা জানালেন বন্দীদশা থেকে মুক্ত নাবিকরা

সকল