২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইইউ-চীন বিনিয়োগ চুক্তি ঠাণ্ডাঘরে

ইইউ-চীন বিনিয়োগ চুক্তি ঠাণ্ডাঘরে -

আপাতত কূটনীতির কাছে হার মানল অর্থনীতি। ইইউ-চীন বিনিয়োগ চুক্তি ঠাণ্ডাঘরে চলে গেল।

চীনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে ইইউ। পাল্টা চীনও নিষেধাজ্ঞা জারি করেছে। এই উত্তপ্ত রাজনৈতিক আবহে বিনিয়োগ চুক্তির রূপায়ণ সম্ভবপর হচ্ছে না। কারণ, এখন যা পরিস্থিতি তাতে এই চুক্তির পক্ষে সায় দিচ্ছেন না ইইউ কূটনীতিকরা।

ইইউ কমিশনের সহ-সভাপতি সংবাদসংস্থা এএফপিকে বলেছেন, বোঝা যাচ্ছে, এখন যেখানে নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞা রয়েছে, তখন এই চুক্তি সম্ভব নয়।

ইউরোপীয় কমিশনের এক মুখপাত্র ডিডাব্লিউকে জানিয়েছেন, চুক্তি অনুমোদনের প্রক্রিয়া এখনো শুরু হয়নি। প্রথমে আইনগত পর্যালোচনা হবে। সেটাও হয়নি। তিনি জানিয়েছেন, অনুমোদনের প্রক্রিয়াই বন্ধ রাখা হয়েছে। কারণ, বর্তমান পরিস্থিতিতে তা করে লাভ নেই।

মুখপাত্র জানিয়েছেন, চীন যে নিষেধাজ্ঞা জারি করেছে তা কোনোমতেই মেনে নেয়া যায় না। উইগুর মুসলিমদের প্রতি চীন যে ব্যবহার করছে, তার পরিপ্রেক্ষিতে ইইউ চীনের উপর নিষেধাজ্ঞা জারি করে।

ইইউ-চীন চুক্তি
ব্রাসেলস ও বেজিং নতুন বিনিয়োগ চুক্তি ২০২০ সই করেছিল। উদ্দেশ্য ছিল বাণিজ্য ও বিনিয়োগের শর্ত বেঁধে দেয়া। সাত বছর ধরে আলোচনার পর গত ডিসেম্বরে তা সই হয়। কিন্তু এরপর ইইউ-র দেশগুলোকে তা অনুমোদন করতে হবে। ইউরোপীয় পার্লামেন্টকেও ছাড়পত্র দিতে হবে। তারপর তা চালু হবে। কিন্তু সেখানে প্রবল বিরোধিতা আসছে।

এই চুক্তির ফলে ইউরোপীয় কোম্পানিগুলো চীনের বাজারে ঢুকতে পারত। আর ইউরোপে চীনের বিনিয়োগের পথও প্রশস্থ হতো।

কিন্তু গত মার্চে ইইউ চীনের ওপর নিষেধাজ্ঞা জারি করে। উইগুর মুসলিমদের উপর অত্যাচারের বিষয়টি নিয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়। তারপর বেজিংও পাল্টা নিষেধাজ্ঞা জারি করে।

এরপর থেকেই চুক্তি নিয়ে নানা প্রশ্ন উঠছিল। এখন মনে করা হচ্ছে, তা ঠাণ্ডাঘরে চলে গেল।
সূত্র : ডয়েচে ভেলে


আরো সংবাদ



premium cement
যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি দুর্নীতির মামলায় কৃষিমন্ত্রীকে আটক করল ইউক্রেন

সকল