১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ : চীনের উদ্বেগ

তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজ তাইওয়ানপ্রণালীকে যাত্রাপথ হিসেবে ব্যবহার করায় ‘গভীর উদ্বেগ’ জানিয়েছে চীন। গতকাল বৃহস্পতিবার বেইজিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র তাদের উদ্বেগের কথা ওয়াশিংটনকে জানানো হয়েছে বলেও নিশ্চিত করেছেন।

১৮০ কিলোমিটার প্রশস্ত ওই প্রণালীটিই তাইওয়ান ও চীনকে পৃথক করেছে। তাইওয়ানের স্বাধীনতা নিয়ে যেকোনো পদক্ষেপের বিরুদ্ধে চীনের যুদ্ধ ঘোষণার হুমকির একদিনের মাথায় মার্কিন যুদ্ধজাহাজ অ্যান্টিএটাম ওই প্রণালী ব্যবহার করল। সাম্প্রতিক বছরগুলোতে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে যেসব বিষয় নিয়ে উত্তেজনা দানা বাধছে তার মধ্যে তাইওয়ানও আছে। চীনের উদ্বেগ সত্ত্বেও সাম্প্রতিক বছরগুলোতে প্রণালীটিতে মার্কিন যুদ্ধজাহাজের উপস্থিতি বাড়ছে। স^শাসিত দ্বীপ তাইওয়ানকে চীন নিজেদের একটি বিচ্ছিন্ন প্রদেশ বলেই বিবেচনা করে আসছে। তাইপে স্বাধীন হওয়ার চেষ্টা করলে প্রয়োজনে শক্তি প্রয়োগেরও হুমকি দিয়ে রেখেছে তারা। অন্য দিকে যুক্তরাষ্ট্রের সাথে তাইওয়ানের আনুষ্ঠানিক কোনো সম্পর্ক না থাকলেও তাইপের সুরক্ষায় সহায়তা দিতে তাদের আইনি বাধ্যবাধকতা আছে। ওয়াশিংটন সম্প্রতি তাইওয়ানের কাছে পেন্টাগনের ২২০ কোটি ডলার সমপরিমাণের অস্ত্র ও সরঞ্জাম বিক্রিতেও অনুমোদন দিয়েছে। এ অস্ত্র বিক্রির সিদ্ধান্তের তীব্র প্রতিক্রিয়া জানিয়ে বেইজিং বলেছে, যে মার্কিন কোম্পানিগুলো এ অস্ত্র বিক্রি কার্যক্রমে জড়িত থাকবে চীন তাদের ওপর নিষেধাজ্ঞা দেবে। তাইওয়ান ছাড়াও শুল্ক, দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের নানা সামরিক পদক্ষেপ নিয়ে যুক্তরাষ্ট্র-চীনের বিরোধ চলছে। 

বেইজিংয়ে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং বলেছেন, তাইওয়ানই চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল বিষয়। যুক্তরাষ্ট্রকে আমরা এক চীন ও তিনটি যৌথ ঘোষণার নীতি মেনে তাইওয়ান বিষয়ে পদক্ষেপ নেয়ার আহ্বান জানাচ্ছি, যেন তা চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কের ক্ষতি না করে, তাইওয়ান প্রণালী সংশ্লিষ্ট এলাকার শান্তি ও স্থিতিশীলতা নষ্ট না করে।

আগের দিনই দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উকিয়ান বেইজিংয়ের প্রতিরক্ষা বিষয়ক এক শ্বেতপত্রের সংবাদ ব্রিফিংয়ে তাইওয়ানের স্বাধীনতার চেষ্টার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে ছিলেন। তিনি বলেছিলেন, যদি কেউ তাইওয়ানকে এ দেশ থেকে বিচ্ছিন্ন করার দুঃসাহস দেখায়, চীনের সেনাবাহিনী জাতীয় সার্বভৌমত্ব, ঐক্য ও আঞ্চলিক অখণ্ডতার সুরক্ষায় তার বিরুদ্ধে যুদ্ধে যেতে প্রস্তুত।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
বালিয়াডাঙ্গীতে স্কুলছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার ‘রাসূল সা:-এর সীরাত থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে’ বাবুগঞ্জের স্কুলছাত্রী তামান্না হত্যা মামলার ২ আসামি গ্রেফতার মানিকগঞ্জে সান লাইফ ইন্স্যুরেন্সের গ্রাহকদের টাকা না দেয়ায় মানববন্ধন চট্টগ্রামে পিকআপ ও সিএনজির সংঘর্ষে নিহত ১ ম্যাঙ্গো ক্যালেন্ডারের দ্বিতীয় দিনেও রাজশাহীর বানেশ্বর হাট আমশূন্য ভালুকায় আইসক্রিম কারখানায় রান্নার সময় পাঁচকের মৃত্যু আইনি সহায়তায় জাতীয় হেল্পলাইন কল সেন্টারের কর্মপরিধি-সময়সীমা বাড়ছে সিদ্ধিরগঞ্জে চিহ্নিত হয়নি স্বপ্না হত্যার ঘাতক, স্বজনদের মানববন্ধন বান্দরবানে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ৭ বিশ্বকাপের দক্ষিণ আফ্রিকা শিবিরে দুঃসংবাদ

সকল