২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


এপিএলের চারটি বইয়ের মোড়ক উন্মোচন

এপিএলের চারটি বইয়ের মোড়ক উন্মোচন - ছবি : সংগৃহীত

অমর একুশে বইমেলা ২০২৪ উপলক্ষে আজ শুক্রবার সোহরাওয়ার্দী উদ্যানের গ্ৰন্থ উন্মোচন মঞ্চে একাডেমিয়া পাবলিশিং হাউজ লিমিটেডের (এপিএল) প্রকাশিত চারটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

প্রকাশিত নতুন বইগুলোর মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও সাউথইস্ট ইউনিভার্সিটি প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর এবং বাংলাদেশ বিজ্ঞান একাডেমির প্রাক্তন প্রেসিডেন্ট প্রফেসর ড. এম শমশের আলী; একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট কবি ও সাহিত্যিক আল মুজাহিদী। এছাড়াও আরো বক্তব্য দেন এপিএলের চেয়ারম্যান মেজবাহ উদ্দিন আহমেদ ও লেখকবৃন্দ ।

বইগুলো হচ্ছে অধ্যাপক এ কিউ এম আবদুস শাকুর খন্দকারের আরবি ভাষা ও সাহিত্যের ইতিহাস, অধ্যাপক ড. ইউসুফ এম ইসলামের এসো সুন্দর জীবন গড়ি, অধ্যাপক ডা. কর্নেল জেহাদ খানের অব. স্বাস্থ্য সুরক্ষা ও ইসলাম এবং মাসুমুর রহমান খলিলী অনূদিত মুহাম্মদ স. অনন্য হয়ে ওঠার রোল মডেল। লেখকরাও নিজের লেখা বইয়ের ওপর বক্তব্য প্রদান করেন।

প্রফেসর ড. ইউসুফ এম ইসলামের লেখা বইটিতে আল্লাহর সৃষ্টি ‘আশরাফুল মাখলুক’-এর জন্য যেভাবে আল্লাহ মানুষের বুদ্ধিমত্তা সৃষ্টি করেছেন, সেই আঙ্গিকে মাশওয়ারা করে বাচ্চাদের শেখানোর ব্যবস্থা করা হয়েছে। এতে শিক্ষকদের মাশওয়ারার মাধ্যমে শিশুদের প্রতিটি ধারণা শেখাবার ওয়ার্কবুক রয়েছে। শিশুদের জন্য রচিত ‘এসো সুন্দর জীবন গড়ি’ বইটি একটি অনবদ্য সৃষ্টি। চার খণ্ডে প্রকাশিত এ বইয়ের পাঠ্যবিষয় এমনভাবে তৈরি, যাতে শিশু-শিক্ষার্থীরা জীবনটাকে মহান আল্লাহর সুন্দর সৃষ্টি ও ইসলামকে জীবনের বিধিবিধান হিসেবে বুঝতে পারে এবং সেই অনুযায়ী নিজেদের জীবন গড়তে পারে।

মুহাম্মদ সা. অনন্য হয়ে ওঠার রোল মডেল বইটি ড. হিশাম আল-আওয়াদির একটি উল্লেখযোগ্য বই। এ বইটিতে লেখক নবী মুহাম্মদ সা.-এর এমন গল্পগুলো তুলে এনেছেন, যে-কেউ অসাধারণ হতে চাইলে এটি হতে পারে তার জন্য অনুপ্রেরণামূলক রোল মডেল। এই বই পাঠে জানা যাবে, কিভাবে মুহাম্মদ সা. একটি শিশু হিসেবে তার ব্যক্তিত্বকে গঠন করেছিলেন, কিশোর বয়সে সর্বজনীন চ্যালেঞ্জ মোকাবেলা করেছিলেন এবং তারপর একজন সফল ব্যক্তি হিসেবে কিভাবে তিনি অনুকরণীয় হয়ে উঠেছিলেন। বইটিতে লেখক ইচ্ছাকৃতভাবে নবীর সাধারণ জীবনীগ্রন্থগুলোতে ব্যবহৃত ঐতিহাসিক বর্ণনার ভাষাকে এড়িয়ে আরো অনানুষ্ঠানিক, ডাউন-টু-আর্থ পদ্ধতি অনুসরণ করেছেন। এ বইটিতে পাঠকমহল মুহাম্মদ সা. সম্পর্কে সম্পূর্ণ ভিন্ন দৃষ্টিভঙ্গি পাবেন এবং দেখতে পাবেন কিভাবে মুহাম্মদ সা. আমাদের নিজেদের জীবনে আসা দৈনন্দিন চ্যালেঞ্জ মোকাবিলা করেছেন। এই চ্যালেঞ্জ মোকাবেলায় উৎকর্ষ সাধনের জন্য তিনি আমাদের অনুপ্রাণিত করেছেন। প্রকৃতপক্ষে, মুসলিম হোক বা না হোক, নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর জীবন যেকোনো মানুষের জন্য অনুপ্রেরণার একটি সম্ভাব্য উৎস; আর এ বইটি ওই বিষয়টি প্রমাণ করার একটি ভালো উপায়।

আরবি ভাষা ও সাহিত্যের ইতিহাস গ্রন্থটিতে আরবি ভাষার উৎপত্তি থেকে জাহিলিয়া যুগের শেষ তথা ইসলামি যুগের শুরু পর্যন্ত আরব দেশ ও জনগোষ্ঠীর ইতিকথা এবং আরবি ভাষা ও সাহিত্যের বিকাশ ও উন্নয়নের সকল ধাপ ও দিক নিয়ে বিশদ আলোচনা করা হয়েছে। বইটিতে প্রাক-ইসলামি আরবি ভাষা ও সাহিত্যের কৌতূহলোদ্দীপক, প্রণিধানযোগ্য ও জ্ঞানতৃষ্ণানিবারক অজস্র মৌলিক ও বিরল তথ্য সন্নিবেশিত হয়েছে। গ্রন্থটি আরবি ভাষা ও সাহিত্য, ইসলামিক স্টাডিজ এবং ইসলামের ইতিহাসের শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকদের জন্য পাঠ্য ও রেফারেন্স বই হিসেবে অত্যন্ত উপকারী বলে বিবেচিত হবে। এছাড়া সাহিত্যমোদী ও জ্ঞানপিপাসু পাঠকদের কাছেও বইটি সমান সমাদৃত হবে বলে আমাদের বিশ্বাস। গ্রন্থটিতে উপস্থাপিত অনন্যসাধারণ তথ্যাবলি ছাড়া এটির প্রাঞ্জল, প্রমিত ও গতিশীল ভাষাও আমাদের অনুরূপ বিশ্বাসের ভিত্তি।

বিশিষ্ট চিকিৎসক কর্নেল অব. জেহাদ খানের লেখা ‘স্বাস্থ্য সুরক্ষা ও ইসলাম’ শীর্ষক বইটিতে স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে ইসলামের যে সুনির্দিষ্ট পথনির্দেশনা রয়েছে, তা-ই তুলে ধরা হয়েছে। বইটিতে মানবসৃষ্টির সূচনা এবং মানবদেহের বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গের সৃজনশৈলী আলোচনা করা হয়েছে। আরো রয়েছে রক্তনালির কথা, হৃৎপিণ্ড নামক পাম্পমেশিনের কথা, হৃদরোগ প্রতিরোধের উপায়, রোজা রাখার শারীরিক উপকারিতা, বর্তমান সময়ে স্বাস্থ্য ও সমাজের প্রতি দারুণ হুমকিস্বরূপ ধূমপান ও মাদকাসক্তির কথা। এছাড়াও রয়েছে বিবাহের কথা, সংক্রামক রোগ ও মহামারির কথা। লেখক ভালো থাকার ক্ষেত্রে হাস্যকৌতুকের ভূমিকা চমৎকারভাবে তুলে ধরেছেন। সংক্রামক ও অন্যান্য রোগে কালোজিরা, আজোয়া খেজুর ইত্যাদির প্রসঙ্গও বাদ যায়নি। সবগুলো বিষয়ের ওপর সাবলীল আলোচনা করা হয়েছে। আলোচনায় নৈতিকতার বিষয়টি একটি Central theme হিসেবে তুলে ধরা হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সাল থেকে সৃজনশীল একাডেমিক এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ের সিলেবাস সংশ্লিষ্ট বই প্রকাশ করে আসছে। বইমেলায় এপিএল এর স্টল নম্বর ১৭৬।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
সবার আগে বিশ্বকাপ দল ঘোষণা নিউজিল্যান্ডের মার্কিন ক্যাম্পাসে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভ থেকে গ্রেফতার ৯০০ নির্বাচনের আগে ‘সিএএ’ চালু করে ভোট টানার কৌশল ব্যর্থ বিজেপির ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ পালনের আহ্বান কানাডায় বেকারত্ব বিদেশী শিক্ষার্থীদের ওপর প্রবল চাপ সৃষ্টি করছে রাফাতে ইসরাইলি হামলায় এক পরিবারের ৯ সদস্য নিহত আজ ব্যাংকক থেকে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী গ্রেফতারের মধ্যেই মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরাইলবিরোধী বিক্ষোভ অব্যাহত হলান্ডের প্রত্যাবর্তনের ম্যাচে ম্যানসিটির জয় হাম্বানতোতা বিমানবন্দরের ‘দখল’ ভারত ও রাশিয়ার! ফ্ল্যাট থেকে উদ্ধার অভিনেত্রীর লাশ, পাওয়া গেছে রহস্যজনক হোয়াটসঅ্যাপ নোট

সকল