২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

৬ মাসে আমাজন বন নিধনের নতুন রেকর্ড

৬ মাসে আমাজন বন নিধনের নতুন রেকর্ড - ফাইল ছবি

ব্রাজিলের আমাজন বনভূমি নিধনের নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। ২০২২ সালের প্রথম ছয় মাসে এ রেকর্ড সৃষ্টি হয়। শুক্রবার আইএনপিই জাতীয় মহাকাশ সংস্থা এ তথ্য জানিয়েছে।

ওই সংস্থার তথ্য অনুযায়ী, চলতি বছরের শুরু থেকে বিশ্বের বৃহত্তম ট্রপিক্যাল রেইনফরেস্ট ৩ হাজার ৭৫০ বর্গ কিলোমিটার বনভূমি হারিয়েছে।

২০১৬ সালের পর ছয় মাসের এই মেয়াদে সেখানে এটি ছিল সবচেয়ে বড় ধরনের বনভূমি নিধন।

আগের বছর সর্বোচ্চ ৩ হাজার ৬০৫ কিলোমিটার বনভূমি উজাড় হওয়ার ঘটনা ঘটেছিল। নতুন এই সংখ্যার সাথে জুনের শেষ ছয় দিনের বনভূমি নিধনের পরিমাণ যোগ করা হয়নি। এ বছরের জুনে বিগত ১৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি সেখানে দাবানলের ঘটনা ঘটে।

এদিকে জানুয়ারি, ফেব্রুয়ারি ও এপ্রিলে বনভূমি নিধনের মাসিক রেকর্ড ভঙ্গ হতে দেখা যায়। জানুয়ারি ও ফেব্রুয়ারিতে সাধারণত দাবানলের ঘটনা অন্যান্য মাসের তুলনায় কম ঘটে থাকে।

আইএনপিই’র স্যাটেলাইট গত মাসে আমাজন বনভূমিতে আড়াই হাজারেরও বেশি অগ্নিকাণ্ডের ঘটনা শনাক্ত করে। ২০০৭ সালের জুনের রেকর্ডের পর এ সংখ্যা সর্বোচ্চ এবং ২০২১ সালের জুনের চেয়ে ১১ শতাংশ বেশি।

এদিকে এ বছরের শুরু থেকে এ পর্যন্ত আমাজনে সাড়ে সাত হাজারের বেশি দাবানলের ঘটনা রেকর্ড করা হয়েছে। ২০২১ সালের তুলনায় তা ১৭ শতাংশ বেশি এবং ২০১০ সালের পর এটি সর্বোচ্চ।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
‘মুক্ত সাংবাদিকতা চরম সঙ্কটে’ ‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক

সকল