১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


কলম্বিয়ার প্রথম বামপন্থী প্রেসিডেন্ট গেরিলা পেট্রো

কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো - ছবি - সংগৃহীত

কলম্বিয়ার ইতিহাসে প্রথম বামপন্থী প্রেসিডেন্ট নির্বাচিত হলেন গুস্তাভো পেট্রো। তিনি এম-১৯ গেরিলা আন্দোলনের একজন সাবেক সদস্য। রোববার ধনকুবের রোডলফো হার্নান্দেজকে ব্যাপক ভোটের ব্যবধানে হারিয়ে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি।

ব্যাপক সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিলেন গেরিলা পেট্রো। নির্বাচনে ৫০.৪ শতাংশ ভোট পেয়েছেন তিনি। প্রতিদ্বন্দ্বি রোডলফো প্রায় সাত লাখ ১৬ হাজার ৮৯০ ভোটে পরাজিত করেছেন।

পেট্রো রাজধানী বোগোটার সাবেক মেয়র এবং বর্তমান সিনেটর। তিনি বিনামূল্যে বিশ্ববিদ্যালয়ে শিক্ষা, পেনশন সংস্কার এবং অনুৎপাদনশীল জমিতে উচ্চ করের সাথে বৈষম্যের বিরুদ্ধে লড়াই করার প্রতিশ্রুতি দিয়েছেন।

পেট্রোর প্রস্তাবগুলো চমকপ্রদ। বিশেষ করে নতুন তেল প্রকল্পের উপর নিষেধাজ্ঞা, কিছু বিনিয়োগকারীকে চমকে দিয়েছে। যদিও তিনি বর্তমান চুক্তিগুলোকে অসম্মান করবেন না বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

গেরিলা পেট্রোর সমর্থক আলেজান্দ্রো ফরেরো (৪০)। হুইলচেয়ারে করে বোগোটায় পেট্রোর প্রচারণায় এসেছিলেন। যখন ফলাফল ঘোষণা করা হয় তিনি আনন্দে কেঁদে ফেলেছিলেন। বলেন, ‘অবশেষে, সৃষ্টিকর্তাকে ধন্যবাদ। আমি জানি তিনি একজন ভালো প্রেসিডেন্ট হবেন এবং তিনি আমাদের মধ্যে যারা ন্যূনতম সুবিধাপ্রাপ্ত তাদের সাহায্য করবেন। আরো ভালো কিছুর জন্য এই পরিবর্তন এসেছে।’

এ নিয়ে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচন করেছিলেন গেরিলো পেট্রো। তার বিজয় আন্দিয়ান জাতিকে লাতিন আমেরিকার দেশগুলোর তালিকায় যুক্ত করেছে, যারা সাম্প্রতিক বছরগুলোতে প্রগতিশীলদের নির্বাচিত করেছে।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
বাঁশখালী কালিপুরের রসাল লিচু এখন চট্টগ্রামের বাজারে বই পড়ে পুরস্কার পেল রাজশাহীর ২২১২ শিক্ষার্থী শিক্ষাক্ষেত্রে আগ্রাসনের কালো থাবা এগিয়ে আসছে : ফয়জুল করীম প্রবীণ সাংবাদিক ফোরাম বাংলাদেশের আত্মপ্রকাশ নড়াইলে মৃত্যু দাবির চেক হস্তান্তর ও দোয়া মাহফিল অনুষ্ঠিত গরম কমলে বড় আন্দোলনের হুঁশিয়ারি মান্নার হৃদয়বানদের সহায়তায় ক্যান্সার থেকে বাঁচতে পারেন ফাতেমা সুস্থধারার সাংস্কৃতিক চর্চার বিকাশের লক্ষ্যে মাস্টার টিউন স্টুডিওর যাত্রা শুরু এক বছর পর দাউদকান্দিতে ড. মোশাররফ গোপালগঞ্জ বশেমুরবিপ্রবিতে সুষ্ঠুভাবে গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন রাজধানীতে আ’লীগের শান্তি সমাবেশ আজ

সকল