২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

চিলির প্রেসিডেন্ট নির্বাচনে জিততে পারেন ফিলিস্তিনি বংশদ্ভুত প্রার্থী

ড্যানিয়েল হাজওয়া - ছবি : সংগৃহীত

দক্ষিণ আমেরিকার দেশ চিলির রাজধানী সান্তিয়েগোর অন্তর্গত রেকোলেতার মেয়র ড্যানিয়েল হাজওয়া এই বছর দেশটিতে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়িয়েছেন। চিলিতে অভিবাসী হয়ে আসা ফিলিস্তিনি অভিবাসীর বংশধর এই প্রার্থী নির্বাচনে জিততে পারেন বলে সাম্প্রতিক এক জরিপে প্রকাশ করা হয়েছে।

অধিকৃত পশ্চিম তীরের বাইত জালা থেকে গত শতকের প্রথমার্ধে ড্যানিয়েল হাজওয়ার দাদা প্রথম চিলিতে আসেন। তৎকালীন ব্রিটেনের ম্যান্ডেট শাসিত ফিলিস্তিনে ইহুদি অভিবাসীদের অবিরাম আগ্রাসনে উদ্বাস্তু হওয়া অনেক ফিলিস্তিনি আরব বিশেষ করে খ্রিস্টান ফিলিস্তিনি আরবরা দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে অভিবাসী হয়ে আসেন।

তরুণ বয়স থেকেই হাজওয়া ফিলিস্তিনের স্বাধীনতা ও ফিলিস্তিনিদের অধিকার আদায়ের বিষয়ে কথা বলে আসছেন। মাত্র ১১ বছর বয়সে তিনি চিলির জেনারেল ইউনিয়ন অব প্যালেস্টেনিয়ান স্টুডেন্টসে যোগ দেন। পরে ১৯৮৭ থেকে ১৯৯১ পর্যন্ত সংস্থাটির নেতৃত্ব দেন তিনি। ১৯৯১ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত ল্যাটিন আমেরিকা ও ক্যারেবিয়ান অঞ্চলে ফিলিস্তিনি যুব সংগঠনগুলোর সমন্বয়ের কাজ করেন তিনি। এই সময়ে ড্যানিয়েল লেবানন ও সিরিয়া সফর করেন এবং ফিলিস্তিনি রাজনৈতিক নেতাদের সাথে সাক্ষাৎ করেন।

২০০৯ সালে প্রথম বারের মতো ফিলিস্তিন সফর করেন ড্যানিয়েল হাজওয়া। সফর থেকে ফিরে নিজের অভিজ্ঞতা নিয়ে ‘প্যালেস্টাইন : ক্রনিকল অব অ্যা সিজ’ নামের বইটি লিখেন তিনি। ২০১৩ সালে এটি প্রকাশিত হয়।

গত মাসে ফিলিস্তিনজুড়ে অস্থিরতা এবং অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে চিলিতে অবস্থিত ইসরাইলি দূতাবাসের সামনে বিক্ষোভের আয়োজন করেন তিনি।

৫৩ বছর বয়সী এই রাজনীতিবিদ ২০১২ থেকে রেকোলেতার মেয়রের দায়িত্ব পালন করছেন। এই বছর ২১ নভেম্বর অনুষ্ঠিতব্য চিলির প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়ে এখন প্রচারণায় ব্যস্ত ড্যানিয়েল হাজওয়া।

রাজনৈতিক জীবনে কমিউনিস্ট আদর্শে বিশ্বাসী হলেও হাজওয়া সোভিয়েত রাশিয়ার অধীন রাষ্ট্রীয় ব্যবস্থার তুমুল সমালোচক। সোভিয়েত কম্যুনিজমকে তিনি ‘রাষ্ট্রীয় পুঁজিবাদ’ ও ‘নির্মম ব্যর্থতা’ হিসেবে বর্ণনা করেন।

রাষ্ট্রীয় কাঠামোর মাঝে ব্যক্তিগত ব্যবসা-বাণিজ্য ও শিল্পের অবস্থান রাখার পক্ষপাতী তিনি। তবে নায্য প্রতিদ্বন্দ্বিতা নিশ্চিতে তা রাষ্ট্রীয় নজরদারির আওতায় রাখার বিষয়ে মত প্রকাশ করেন তিনি।

বর্তমানে চিলির কমিউনিস্ট পার্টির সেন্ট্রাল কমিটির সদস্য হাজওয়ার রাজনৈতিক মতাদর্শের বদলে তার ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে ভূমিকাকেই লক্ষ্য বানিয়েছে প্রতিপক্ষ। ড্যানিয়েল হাজওয়ার বিরুদ্ধে তার প্রতিপক্ষ ইহুদিবিদ্বেষের (অ্যান্টি-সেমিটিজম) অভিযোগ তোলা হয়েছে।

ড্যানিয়েল হাজওয়া প্রেসিডেন্ট নির্বাচিত হলে ল্যাটিন আমেরিকায় অবশ্য তিনিই প্রথম ফিলিস্তিনি বংশদ্ভুত প্রেসিডেন্ট হবেন না। তার আগে হন্ডুরাসে কার্লোস ফাকুসা ১৯৯৮ থেকে ২০০২, এল সালভেদরে অ্যান্টোনিও সাসা ২০০৪ থেকে ২০০৯ এবং বর্তমানে এল সালভেদরে ২০১৯ থেকে নায়েব বুকলালা প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন।

তবে ফিলিস্তিনিদের জন্য ভূমিকার জেরে আর সকলের চেয়ে তিনি আলাদা এক অবস্থানে রয়েছেন। সাম্প্রতিক এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘ফিলিস্তিনি মানেই ফিলিস্তিনি খাবার খাওয়া ও দাবকা নাচা না। যদি আপনি ফিলিস্তিনি হয়েও জানেন না যে আপনি দেয়ালের কোন পাশে, তবে আপনি ফিলিস্তিনি নন।’

বর্তমানে চিলিতে পাঁচ লাখের মতো ফিলিস্তিনি অভিবাসীদের বসবাস রয়েছে। ফিলিস্তিনিদের সমর্থনে ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে দাঁড়ানোর দীর্ঘ ইতিহাস রয়েছে দেশটির। গত বছরের জুলাইয়ে চিলির আইন পরিষদের সদস্যরা একটি প্রস্তাব পাস করে, যাতে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে পণ্য উৎপাদন ও বাণিজ্যিক কর্মকাণ্ডের সাথে জড়িত ইসরাইলি প্রতিষ্ঠানকে বয়কটের জন্য দেশটির প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানানো হয়।

সূত্র : মিডল ইস্ট মনিটর, টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল