২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


‘স্পেসএক্স’ ক্যাপসুলের সমুদ্রে অবতরণ

‘স্পেসএক্স’ ক্যাপসুল - সংগৃহীত

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র থেকে চার জন নভোচারি নিয়ে ‘স্পেসএক্স’-এর ‘ড্রাগন’ ক্যাপসুলটি রোববার ভোর ৫টায় ফ্লোরিডার পানামা সিটির উপকূলে মেক্সিকো উপসাগরে অবতরণ করেছে।

রাতে অনুকূল ঠাণ্ডা আবহাওয়া থাকায় এ ‘স্পেসএক্স’ ক্যাপসুলটি মহাকাশ থেকে সাগরে অবতরণ করে। এ ক্যাপসুলটি ছিল এলোন মাস্ক কোম্পানির নভোচারীদের ফিরিয়ে আনার দ্বিতীয় অবতরণ। এ ক্যাপসুলটির যাত্রার সময় ছিল সাড়ে ৬ ঘণ্টা।

তিনজন আমেরিকান ও একজন জাপানি নভোচারীকে নিয়ে ক্যাপসুলটি নিরাপদে মেক্সিকো উপসাগরে অবতরণ করে। মহাকাশ স্টেশনে তাদের মিশন ছিল ১৬৭ দিনের। তাদের এ মিশন ছিল সর্বোচ্চ দীর্ঘকালীন সময় ব্যাপী মহাকাশে থাকার রেকর্ড।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
ফের ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ম্যানসিটির টানা চতুর্থ শিরোপা কেএনএফের তৎপরতার প্রতিবাদে বান্দবানে মানববন্ধন তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা ‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রোহিঙ্গা গ্রামে আরাকান আর্মির হামলা ও অগ্নিসংযোগ মিরপুরে ব্যাটারি চালিত রিক্সাচালক ও পুলিশ সংঘর্ষ : আহত অর্ধশত লজ্জাহীনতার বার্তা শিশুদের মনে দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার গুরুতর আঞ্চলিক সঙ্কটে পরিণত হয়েছে রোহিঙ্গা সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

সকল