২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নাইজেরিয়ায় জেলে হামলা, ১৮০০ বন্দি পলাতক

নাইজেরিয়ায় জেলে হামলা, বহু বন্দি পলাতক -

নাইজেরিয়ার ইমো রাজ্যের জেলে হামলা চালায় সশস্ত্র দুষ্কৃতকারীরা। জেলরক্ষীদের সাথে তাদের গুলিবিনিময় হয়। তারপর তারা বিস্ফোরক ব্যবহার করে জেলে ঢুকে যায়। তারপর এক হাজার ৮ শ’রও বেশি বন্দি জেল থেকে পালায়। নাইজেরিয়ায় অন্যতম বড় জেল-ভাঙার ঘটনা এটি।

সরকারের তরফ থেকে জানানো হয়েছে, শুধু জেল নয়, শহরের অন্য সরকারি বাড়িতেও একই সাথে আক্রমণ চালায় দুষ্কৃতকারীরা।

এই এলাকায় বেশ কিছু বিচ্ছিন্নতাবাদী সংগঠন আছে। তবে কোনো গোষ্ঠীই এখনো পর্যন্ত আক্রমণের দায় স্বীকার করেনি। নাইজেরিয়ার ইন্সপেক্টর জেনারেল অফ পুলিশ ইস্টার্ন সিকিউরিটি নেটওওয়ার্ক(ইএসএন)-কে এই ঘটনার জন্য দায়ী করেছেন।
ইএসএন দাবি করে, তারা স্থানীয় ইগবো জনগোষ্ঠীকে বিদেশী হানাদারের হাত থেকে বাঁচাবার জন্য লড়াই করছে।

প্রেসিডেন্ট বুহারি এক বিবৃতিতে বলেছেন, এটা সন্ত্রাসবাদী কাজ। তিনি পালিয়ে যাওয়া সব বন্দিকে ধরে আবার জেলে রাখার জন্য নিরাপত্তা বাহিনীকে অনুরোধ করেছেন।

সপ্তাহ দুয়েক আগে দক্ষিণপূর্ব নাইজেরিয়ায় থানা, সেনার চেকপয়েন্ট এবং জেল আক্রমণ করেছিল সন্ত্রাসীরা। তাতে অন্তত ১২ জন নিরপত্তারক্ষী মারা যান।

এমনিতে নাইজেরিয়ার জেলগুলোতে অধিকাংশ সময় বেশি বন্দি রাখা হয়। জেলগুলো আদৌ স্বাস্থ্যসম্মত নয়। এনিয়ে অতীতে বহু অভিযোগও উঠেছে।
সূত্র : ডয়েচে ভেলে


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল