২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বিআইডব্লিউটিসিতে কর্মরত কর্মচারীদের চাকরি স্থায়ী করার দাবি

বিআইডব্লিউটিসিতে কর্মরত কর্মচারীদের চাকরি স্থায়ী করার দাবি - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) নিয়োগ বাণিজ্য স্থগিত করে কর্মরত কর্মচারীদের স্থায়ী করার দাবি জানিয়েছেন ভুক্তভুগীরা।

সোমবার (২৫ মার্চ) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়।

দাবি আদায় না হলে আসন্ন ঈদুল ফিতরের পর বিক্ষোভ সমবেশ, কর্মবিরতি, আমরন অনশনের মতো কঠোর আন্দোলন করা হবে বলেও ঘোষণা করেন তারা।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্য পাঠ করেন অস্থায়ী কর্মচারী আল মামুন। এ সময় আরো উপস্থিত ছিলেন ভুক্তভোগী অস্থায়ী কর্মচারী কর্মকর্তা রোকন গাজী, ননী গোপাল দাস, মো: খলিলুর রহমান ও মো: হুমায়ুন কবির।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, স্থায়ীকরণের দাবিতে বিআইডব্লিউটিস’র অফিসের সামনে ও প্রেসক্লাব চত্বরে বিক্ষোভ সমবেশ, প্রধানমন্ত্রী’র কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচীসহ স্মারকলিপি পেশ করেন তারা। সর্বপরি বিআইডব্লিউটিসি’র প্রধান বরাবর ও নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদানসহ কার্যালয়ে সামনে কঠোর আন্দোলন করেন। ফলশ্রুতিতে কর্তৃপক্ষের সাথে দফায় দফায় আলোচনা হলে তারা তাদের পাওনা বেতন দেয়ার উদ্যোগ নিলেও স্থায়ীকরণের ব্যাপারে তাদেরকে পরিষ্কার করে কোনো কথা না বলে নিয়োগ বাণিজ্য, অধিকার বঞ্চিত এবং অনৈতিক কাজের মতো অপকর্ম চালিয়ে যাচ্ছে।

লিখিত বক্তব্যে আরো বলা হয়, বিআইডব্লিউটিসিতে দীর্ঘ বছর (২০ বছর হতে ০৫ বছর) ধরে তৃতীয় ও চতুর্থ শ্রেণির বিভিন্ন পদে প্রায় ৬০০ শ্রমিক ও কর্মচারী অস্থায়ীভাবে কাজ করছেন। কিন্তু ২০১১ সাল থেকে তাদের স্থায়ীকরণ না করে বারবার পত্রপত্রিকাতে নিয়োগ বিজ্ঞপ্তি ছাপিয়ে স্থায়ীভাবে লোকবল নিযুক্ত করা হয়েছে। অথচ আইন অনুযায়ি অভিজ্ঞ ও দীর্ঘ মেয়াদে চাকুরিরতদের অগ্রাধিকার দিয়ে তারপর শূন্য (যদি থাকে) তবেই বাহির থেকে লোকবল নিযুক্ত করা যাবে। এর ভিত্তিতে ২০০৬ সালে তৃতীয় ও চতুর্থ শ্রেণি পদে প্রায় ৪২৫ জনকে স্থায়ী করা হয়। বর্তমানে তাদের ভিন্ন ভিন্ন পদে বহুপদে শূন্য পদ থাকা সত্ত্বেও পত্রিকাতে বিজ্ঞপ্তি প্রকাশ করে লোকবল নিয়োগের মতো ষড়যন্ত্র চলছে। বিআইডব্লিউটিসি’র পর্ষদবৃন্দদের কাছে তারা দাবি করেন, নিয়োগ প্রক্রিয়া অতিসত্ত্বর বাতিলপূর্বক সংস্থার বিধিমালা-প্রবিধানমালা অনুযায়ী এবং মহামান্য রাষ্ট্রপতির ১৯৭২ সালের ৫ (২) ও ২৫ (১) ধারায় উল্লেখিত আদেশনামা অনুযায়ী বিগত দিনের ন্যায় বোর্ড-বাই সার্কুলেশন অর্থাৎ পর্ষদ সভার মাধ্যমে অস্থায়ীদের স্থায়ীকরণ করা হোক।


আরো সংবাদ



premium cement
হামাস ও ফিলিস্তিনি গ্রুপগুলোর মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন গফরগাঁওয়ে রাজিব হত্যা মামলার আসামি গ্রেফতার ও বিচার দাবি লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ইমতিয়াজ আটক টিভিতে বিব্রতকর সাক্ষাৎকারের পর অবস্থান পাল্টালেন বিএনপি নেতা শ্বশুরের ঘর থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪৩ ডিগ্রির কাছে আচরণবিধি লঙ্ঘন ও উসকানিমূলক বক্তব্য প্রদানে অধ্যক্ষ-চেয়ারম্যান গ্রেফতার আবারো পিএমএল-এনের সভাপতি হচ্ছেন নওয়াজ শরিফ বিষখালী নদী থেকে ২২ ঘণ্টা পর নিখোঁজ জেলের লাশ উদ্ধার ৩ জেলায় বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ ছত্তিশগড়ে ২৯ জন মাওবাদী নিহত হওয়ার পর এলাকায় যে ভয়ের পরিবেশ

সকল