২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

২০ বছরে রেকর্ড গণবদলি ঢাকা দক্ষিণ সিটিতে

২০ বছরে রেকর্ড গণবদলি ঢাকা দক্ষিণ সিটিতে - ছবি : নয়া দিগন্ত

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রকৌশল বিভাগের প্রায় সব প্রকৌশলীকে গত মঙ্গলবার একযোগে গণবদলি করা হয়েছে। এর আগে ওয়ার্ড সচিব এবং বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের পরিচ্ছন্নতা কর্মকর্তা-পরিদর্শকদের একযোগে বদলি করা হয়। ঢাকার সিটি করপোরেশনের ইতিহাসে গত ২০ বছরে এমন ঘটনা আর ঘটেনি। এ ঘটনাকে ইতিবাচক হিসেবে দেখছে সংশ্লিষ্টরা। তবে এ ঘটনায় নগর ভবনে বদলি আতঙ্ক বিরাজ করছে।

ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস গত ১৬ মে ডিএসসিসির মেয়র হিসেবে যোগ দিয়েই প্রকৌশল ও রাজস্ব বিভাগের কয়েকজন বড় কর্মকর্তাকে চাকরিচ্যুত করেন। এরপর আরো কয়েকটি বিভাগে বদলি ও চাকরিচ্যুত করা হয়। গত ২০ জুন তিনজন তত্ত্বাবধায়ক প্রকৌশলীকে বদলি করা হয়। গত ২৯ জুন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের উপপ্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা, পরিচ্ছন্নতা কর্মকর্তা ও পরিচ্ছন্নতা পরিদর্শক পদের ৫৭ জনকে একযোগে গণবদলি করা হয়। এরপর বিভিন্ন ওয়ার্ডের সচিব হিসেবে দায়িত্ব পালনকারী কর্মকর্তাদেরও একযোগে বদলি করেন মেয়র। এ ছাড়া ৫৯ বছর পার হয়েও ডিএসসিসিতে প্রায় সাত শতাধিক কর্মচারী কাজ করে যাচ্ছেন।

মেয়র পর্যায়ক্রমে তাদের চাকরিচ্যুত করছেন। গত ২০ সেপ্টেম্বর প্রকৌশল ও পরিবহন বিভাগের ১০ জন শ্রমিককে চাকরিচ্যুত করা হয়। এর আগে সম্পত্তি বিভাগের কয়েকজন উচ্ছেদ শ্রমিককে চাকরিচ্যুত করেন মেয়র। সর্বশেষ গত মঙ্গলবার প্রকৌশল বিভাগের ৬৮ জনকে একযোগে গণবদলি করেন। এর মধ্যে ৫১ জন প্রকৌশলী এবং ১৭ জন কার্য সহকারী রয়েছেন। পৃথক আটটি চিঠিতে এসব কর্মকর্তাকে বদলি করা হয়। প্রকৌশল বিভাগের কাজের স্বার্থে তাদের বদলি করা হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। বদলির চিঠিতে গত মঙ্গলবার ডিএসসিসির সচিব আকরামুজ্জামান স্বাক্ষর করলেও বুধবার তা প্রকাশ করে সংস্থাটির জনসংযোগ দফতর। জানা যায়, এসব প্রকৌশলীর অনেকে নগর ভবন ও অঞ্চলগুলোতে বছরের পর একই স্থানে দায়িত্ব পালন করে আসছিলেন। এসব প্রকৌশলীর কারো কারো বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতিতে জড়িয়ে পড়ার অভিযোগ রয়েছে। সে জন্য এসব প্রকৌশলীকে ডিএসসিসির এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে বদলি করা হয়েছে। এতে অনেকে দীর্ঘ দিনের সেটিং হারিয়ে হতাশ হয়েছেন। তারা বিভিন্নভাবে তাদের ক্ষোভ প্রকাশ করলেও এ ব্যাপারে গণমাধ্যমে মুখ খুলতে নারাজ।

তবে অনেকে এ ঘটনাকে সাধুবাদ জানিয়েছেন। বদলি হওয়া এক প্রকৌশলী নাম প্রকাশ না করার শর্তে নয়া দিগন্তকে বলেন, আগে বদলি হতেও সুপারিশ করতে হতো; কিন্তু গণবদলির কারণে কোনো তদবির ছাড়াই বদলি হওয়ায় ভালো লাগছে। তিনি আরো বলেন, ডিএসসিসিতে প্রায় ২০ বছর ধরে চাকরি করছি। মাঝে মধ্যে দু-একজনকে বদলি করা হতো; কিন্তু এর আগে এমন গণবদলি আর দেখিনি। ডিএসসিসির তত্ত্বাবধায়ক প্রকৌশলী (পুর) মুন্সি মো: আবুল হাসেম নয়া দিগন্তকে বলেন, অনেকে একই জায়গায় দীর্ঘ দিন থাকলে অনেকসময় কাজের গতি কমে যায়। এ জন্য এ বদলি একটি ভালো উদ্যোগ। এতে কাজের গতি বাড়বে।

তিনিও জানান, গত ২০ বছরে প্রকৌশল বিভাগে এ রকম গণবদলি আর হয়নি। ডিএসসিসির বিভিন্ন বিভাগের একাধিক কর্মকর্তার সাথে কথা বলে জানা গেছে, ডিএসসিসিতে দীর্ঘ দিন থেকেই বিভিন্ন দফতরে অনিয়ম-দুর্নীতি চলে আসছে। মেয়রের এ পদক্ষেপে দুর্নীতিবাজরা এখন বিপাকে পড়েছে। তাদের মধ্যে বদলি আতঙ্ক বিরাজ করছে। বিশেষ করে রাজস্ব বিভাগে দীর্ঘ দিন ধরে অনিয়ম-দুর্নীতি যেন নিয়মে পরিণত হয়েছিল। ট্রেড লাইসেন্স, হোল্ডিং ট্যাক্স, মার্কেট নির্মাণসহ বিভিন্ন কাজে এ অনিয়ম হতো। এ ছাড়া পরিবহন বিভাগেও দুর্নীতির পাহাড় জমেছে।

সম্প্রতি গাড়িচালকদের ওভারটাইমের বিল নিয়ে মেয়র ফাইল তলব করেছেন। এ ঘটনায় পরিবহন শ্রমিকদের মধ্যে আতঙ্ক ও ক্ষোভ বিরাজ করছে। স্বাস্থ্য বিভাগেও নানা রকম অনিয়ম-দুর্নীতিতে জড়িয়ে পড়েছে কর্মকর্তা-কর্মচারীরা। এসব বিভাগের দুর্নীতিবাজদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া এখন সময়ের দাবি বলে মনে করেন অপেক্ষাকৃত সৎ কর্মকর্তা-কর্মচারীরা।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল