২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শক্তির সাথে চাই সাহস

-

সাহসীরাই স্বপ্ন দেখে। স্বপ্ন রাখে বুকের ভেতর। লালন করে স্বপ্নবৃক্ষ। পাহাড় ডিঙিয়ে যাওয়ার গল্প নির্মাণ করে তারা। তারা জানে কিভাবে গাইতে হয় জীবনের গান। জানে কিভাবে স্বপ্ন শক্তির উৎস হয়। আবার শক্তিও হয় স্বপ্নের বাহন। তাই বলতেই হয়Ñ শক্তির সাথে সাহস বড় দরকারি।
সাহসের বিকল্প কেবলই সাহস! এর বিকল্প কোনো শব্দ নেই। কোনো শব্দ আবিষ্কৃত হয়নি পৃথিবীতে। সম্ভবত হবেও না! হবে না কারণ পৃথিবীর প্রাচীন থেকে এ শব্দটি একাই চলে আসছে। একাই সে ছুটে চলছে। চলছে অতীত থেকে ভবিষ্যতের দিকে এবং ছুটতেই থাকবে অনবরত।
সাহস ছাড়া আর কিছু যায় না সাহসের সাথে। আর কিছু মানায় না সাহসের পাশে। সাহস শুধুই সাহস হয়ে থাকে। বসবাস করে মানুষের বুকের ভেতর।
পৃথিবীতে যারা বীর তারা কি শুধু শক্তিতে বীর! এর জবাবÑ না। শুধু শক্তি দিয়ে বীর হওয়ার কোনো উদাহরণ নেই। শুধু শক্তি দিয়ে কোনো বিজয়ীও নেই। শক্তির সাথে সাহস খুব জরুরি। বরং শক্তির চেয়েও কখনো কখনো সাহস গুরুত্বপূর্ণ। শক্তির চেয়ে সাহস কাজ করে বেশি।
সাহসী মানুষের শক্তি খরচ হয় খুব কম। তাদের সাহস তাদের এগিয়ে দেয়। তারা এগিয়ে যায়। এগিয়ে যায় প্রবল বেগে।
সাহসের সাথে স্বপ্ন মিলিয়ে নিতে হয়। যারা মিলিয়ে নেয় তারাই নতুন পথে চলতে শেখে। নতুন করে বলতে শেখে। নতুন করে করতে শেখে।
নতুন পথে চলার গল্প কিন্তু সবার নেই। থাকে না। থাকে না বলেই সবাই পায় না নতুন দিনের স্বাদ! সবাই জানে না নতুন কাজের মজা।
নতুন করে বলতেও পারে না সকলে। পারে না বলেই পুরনোর কথা বলে যেতে হয় তাদের। পুরনো কথা বলা খারাপ কিছু নয়! কিন্তু পুরনোকে বলতে হয় নতুন করে। উপস্থাপন করতেও হয় নতুন করে। কিন্তু এই নতুন করে বলতে, উপস্থাপন করতে যেমন জানতে হয় তেমনি সাহস রাখতে হয়! সাহস না রেখে নতুন পথে চলা যায় না।
নতুন পথে চলার জন্য বলার জন্য একটি বাধা কাজ করে সবসময়। বাধাটি দুর্বল মনের ভাবনা বটে। তা হলোÑ লোকে কী বলবে! লোকে কী ভাববে। কী মনে করবে লোকে! কিন্তু একজন সাহসী ভাবেÑ লোকের কথায় কী আসে যায়! লোকের ভাবনায় আমার কি কাজ! লোকে যা ভাবার ভাবুক। আমার কাজ যদি ঠিক হয় তো আর চিন্তা কী। আর ভাবনা কী। সত্যি করে এমন কথাই বলা উচিত। কিন্তু এ কথা বলতে গেলেই তো সাহস লাগে। বুকে বল লাগে। বুকের বলই তো সাহস।
লোকের ভয়ে কত ভালো কাজ হয় না অনেকের। কত স্বপ্ন স্বপ্ন থেকে যায়। রূপ পায় না বাস্তবের। কত স্বপ্ন মরে যায় বুকের ভেতর। কত স্বপ্ন আহত হয়ে পড়ে থাকে মনের তলায়! এভাবে শুধু সাহসের অভাবে মানুষ পিছিয়ে পড়ে। পিছিয়ে থাকে। মন খারাপ করে ভাবতে থাকে শুধু। আহা আমার যদি এমন হতো! অমন হতো! কতইনা উত্তম হতো!
মনে মনে উত্তম খোঁজার মানুষ অনেক। ভালো তালাশ করার মানুষও প্রচুর। কিন্তু বাস্তবে পদক্ষেপ নেয়ার মানুষের সংখ্যা হাতেগোনা মাত্র। পদক্ষেপ নিতে গেলেই কৌশল লাগে। সাথে লাগে সাহসের মতো গুরুত্বপূর্ণ বিষয়।
যুদ্ধের কৌশল লাগে। সাথে সাহস প্রয়োজন। সত্যি হচ্ছে সাহস না থাকলে ভালো কৌশলও করা চলে না। কৌশল খুঁজে পায় না। ভালো কৌশল সৎ সাহসের সাথে জড়িয়ে থাকে। সৎ সাহসের নিজস্ব একটি শক্তি আছে। নিজস্ব গতি আছে। এই শক্তি ও গতি জীবনের জন্য প্রয়োজন! বড় বেশি প্রয়োজন। যাদের শক্তি থাকে, গতি থাকে এবং থাকে সাহসের মতো গুণ তারা জয়ী হয় পৃথিবীতে। জয়ী হয় জীবনে।
এমন মানুষের স্বপ্নফুল বাস্তব হয়ে ফোটে।
সৎ কাজের জন্যও চাই সাহস। ভীরু লোক ভালো কাজ সবসময় করে উঠতে পারে না। তার মনে নানা রকম ভয় থাকে। নানা রকম চিন্তা থাকে। কেউ তার প্রতি নাখোশ হলো কি না এমন চিন্তায় থাকে অস্থির।
আর সাহসী লোকটি সৎ কাজে কাউকে ভয় করে না। কারো পরোয়া করে না সে। তার কাছে সত্য বড়। তার কাছে সৎ কাজ বড়। তার কাছে জীবনের প্রয়োজনীয় নির্দেশনা বড়। জীবনকে জাগিয়ে দেয়া বড় এবং জীবনকে সত্য ও সুন্দরের দিকে চালিত করাই বড়। জীবনের আনন্দ ও আশ্চর্য আয়নাগুলো পরিশীলিতভাবে সাজিয়ে তোলা বড়।
এসব করার জন্যও দরকার সাহস। সাহস ছাড়া জীবন প্রতিষ্ঠিত করার পুঁজি খুব বেশি নেই।
এখন একজন মানুষ ইচ্ছা করলেই কি সাহসী হতে পারে? এর জবাবও কিন্তুÑ না।
ইচ্ছা করলেই সাহসী হওয়া যায় না; বরং সাহসী হতে হলে সাধনা করা চাই। সৎ থাকা চাই। সুন্দরকে ভালোবাসা চাই। সুন্দরকে গ্রহণ করা চাই। সেই সাথে সাহসী হওয়ার সাধনা চালিয়ে যাওয়া চাই। এভাবে একজন মানুষ সাহসী হয়ে উঠতে পারে। যিনি সাহসী হয়ে ওঠেন তার কাছে আলো আঁধার এক হয়ে ওঠে। সকাল-সন্ধ্যা এক এবং দিন ও রাত্রির কোনো ব্যবধান থাকে না।
শক্তির সাথে সাহস যোগ হলে কিংবা সাহসের সাথে যদি শক্তি থাকে তাকে রোখার কেউ থাকে না। সে একাকীই নির্মাণ করে ইতিহাস। ইতিহাসও থেকে যায় তার হয়ে। হ

 


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ

সকল