২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

৫ দফা দাবিতে জবি ভিসির কাছে স্মারকলিপি

৫ দফা দাবিতে জবি ভিসির কাছে স্মারকলিপি - নয়া দিগন্ত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভিসি ও প্রক্টর বরাবর পাঁচ দফা দাবিতে স্মারকলিপি প্রদান করেছে শিক্ষার্থীরা। এ সময় সুষ্ঠ, নিরাপদ ও শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাস তৈরির লক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কাজ করবে বলে আশ্বস্ত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. সাদেকা হালিম। তবে স্বাভাবিক আন্দোলন চালিয়ে যাওয়ায় ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা।

বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে স্মারকলিপি প্রদান করে শিক্ষার্থীরা।

স্মারকলিপি প্রদান শেষে ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের শিক্ষার্থী শাহ্ সাকিব সোহবান বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আমাদের আশ্বস্ত করেছে যে বিশ্ববিদ্যালয়কে একটি শিক্ষার্থীবান্ধব ও নিরাপদ ক্যম্পাস গড়ার লক্ষ্য তারা কাজ করবেন। বিগত দিনে অভিযোগপত্র জমা হলেও তা তেমনভাবে আমলে না নিলেও এখন থেকে যেকোনো অভিযোগ গুরুত্বের সাথে দেখার ঘোষণাও দিয়েছেন প্রশাসন।’

এ সময় তারা ২০২২ সালের ৮ মার্চে অংকন বিশ্বাসের রহস্যজনক মৃত্যুর বিষয়ে প্রশাসনকে সুষ্ঠ তদন্তেরও দাবি জানায়। আগামী রোববার (২৪ মার্চ) অংকনের মৃত্যুর বিচারের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচির ঘোষণা করে তারা। ওই দিন থেকে পরবর্তী দিনের কর্মসূচির ঘোষণা করা হবে বলেও জানায় তারা।

স্বারকলিপির দাবিগুলো হলো
১। ফাইরুজ সাদাফ অবন্তিকা হত্যার সমস্ত প্রমাণ আমলে নিয়ে দ্রুততম সময়ে বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে দোষীদের বিশ্ববিদ্যালয় আইনে এবং রাষ্ট্রীয় আইনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

২।দ্রুততম সময়ে সম্পূর্ণ প্রভাবমুক্ত যৌন নিপীড়ন-বিরোধী সেল কার্যকর করতে হবে। শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়ে ভয়মুক্ত গণতান্ত্রিক পরিবেশ নির্মাণ করতে হবে।

৩। অংকন বিশ্বাসসহ পূর্বে দায়েরকৃত সকল অভিযোগের দ্রুত তদন্ত ও সুষ্ঠু বিচার নিশ্চিত করতে হবে।

৪। পূর্বতন প্রক্টরিয়াল বডির বিরুদ্ধে গ্রহণযোগ্য তদন্ত করাতে হবে এবং দোষীদের শাস্তির আওতায় আনতে
হবে।

৫। ফাইরুজ অবন্তিকা এবং অংকন বিশ্বাসের স্মৃতিতে ক্যাম্পাসে দুটি স্থায়ী ফলক নির্মাণ করতে হবে।


আরো সংবাদ



premium cement
বনশ্রীতে কিশোরী গৃহকর্মীর ঝুলন্ত লাশ উদ্ধার সৌদি আরবে আরব ও ইইউ কূটনীতিকদের গাজা নিয়ে আলোচনা ইউক্রেনকে দ্রুত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে পেন্টাগন ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল

সকল