২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মেট্রোরেলের উত্তরা-মতিঝিল লেনে বসলো সর্বশেষ স্প্যান

বসানো হলো মেট্রোরেলের উত্তরা-মতিঝিল লেনে সর্বশেষ স্প্যান - ছবি - সংগৃহীত

নির্মাণাধীন মেট্রোরেলের উত্তরা-মতিঝিল লেনে সর্বশেষ স্প্যান বসানোর মাধ্যমে সম্পূর্ণ হলো একটি লেনের কাজ। সচিবালয় ও জাতীয় প্রেসক্লাবের সামনে কিছু অংশে কংক্রিটের স্প্যান বসানো বাকি ছিল। এখানে রয়েছে মেট্রোরেলের একটি স্টেশন।

বুধবার রাতে ও বৃহস্পতিবার বেলা ১১টার দিকে এখানে সর্বশেষ স্প্যানগুলো বসানো হয়। বাংলাদেশ সচিবালয় মেট্রোরেল স্টেশন সংলগ্ন পিয়ার-৫৮২ ও ৫৮৩ সংযোগকারী সর্বশেষ স্প্যানটি বসানো হয়।

এর মাধ্যমে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০.১০ কিলোমিটার দৈর্ঘ্যের প্রথম একটি লেনের পুরোপুরি কাজ শেষ হলো। তবে স্পেনগুলোতে এখনো রেললাইন বসানোর কাজ চলছে।

শেষ স্প্যান বসানো সম্পর্কে চানতে চাইলে জাপানি সিকিউরিটি কনসালটেন্ট ক্যান সিমুজু বলেন, এটি অবশ্যই আনন্দের। তবে আমাদের কাজ এখানেই শেষ নয়। এখনো অনেক কাজ বাকি। এটি প্রথম স্টেশন। বাকি স্টেশনের কাজগুলোও দ্রুত শুরু করতে হবে।

ঢাকার যানজট নিরসন ও নগরবাসীর যাতায়াত আরামদায়ক ও নির্বিঘ্ন করতে ২০১২ সালে গৃহীত হয় মেট্রোরেল প্রকল্প। এ প্রকল্পের দৈর্ঘ্য হবে উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার। অর্থাৎ এ এলাকায় বসবাসকারী লাখো নগরবাসী মেট্রোরেল ব্যবহার করে গন্তব্যে যাতায়াত করতে পারবেন।

এ প্রকল্পে ২৪ সেট ট্রেন চলাচল করবে। প্রত্যেকটি ট্রেনে থাকবে ৬টি করে কার। ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে যাত্রী নিয়ে ছুটবে এ মেট্রোরেল।


আরো সংবাদ



premium cement
মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি দুর্নীতির মামলায় কৃষিমন্ত্রীকে আটক করল ইউক্রেন মোরেলগঞ্জে কৃষককে পিটিয়ে হত্যা দেবীগঞ্জে হিট স্ট্রোকে প্রাইভেটকার চালকের মৃত্যু

সকল