২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ঈদের ছুটি শেষে লঞ্চঘাটে নেই উপচেপড়া ভিড়

- ফাইল ফটো

প্রিয়জনদের সাথে ঈদের ছুটি কাটিয়ে রাজধানীতে ফিরতে শুরু করেছেন কর্মজীবী মানুষ। কিন্তু সেই হিসেবে সদরঘাট লঞ্চ টার্মিনালে নেই মানুষের উপচেপড়া ভিড়। দক্ষিণাঞ্চলের লঞ্চগুলোতে তেমন লোক সমাগম নেই। এর কারণ হতে পারে আজ প্রথম কার্যদিবস। যাদের অফিস বা কর্মক্ষেত্র মঙ্গলবার থেকে খুলছে, তারাই মূলত ঢাকা ফিরছেন। এছাড়া পদ্মা সেতু চালু হওয়ায় লঞ্চে যাত্রীর চাপ কম। এর ফলে অধিকাংশ লঞ্চই অর্ধেক যাত্রী নিয়ে ঢাকায় ফিরছে।

রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনাল এলাকায় দেখা যায়, ভোর থেকেই বরিশাল, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, চরফ্যাশন, হুলারহাট, ভান্ডারিয়া, লালমোহনসহ দেশের বিভিন্ন নৌরুটের লঞ্চগুলো একে একে যাত্রী নিয়ে ঘাটে ভিড়ছে। আলো ফোটার সঙ্গে সঙ্গে ব্যস্ততাও বাড়তে থাকে লঞ্চঘাটের আশপাশের এলাকায়। অনেকেই ঘাটে নেমে সরাসরি রওনা করেছেন কর্মস্থলে যোগ দিতে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের ঢাকার বাইরে যাওয়া সিমের তথ্য অনুযায়ী, পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে প্রায় ৬৬ লাখ মানুষ ঢাকা ছেড়েছেন।

এ ছাড়া আজও ঢাকা ছেড়েছেন অনেকে। আজ ভোর থেকে সকাল ৮টা পর্যন্ত চাঁদপুর, শরীয়তপুর, মুলফতগঞ্জ, নড়িয়াসহ বেশ কয়েকটি অঞ্চলের ১২টি লঞ্চ যাত্রীবোঝাই হয়ে ছেড়ে যায় সদরঘাট থেকে।

এদিকে অতিরিক্ত যাত্রী না থাকার কারণে নির্ধারিত সময়েই বিভিন্ন অঞ্চল থেকে নৌ-যানগুলো ছেড়েছে। যাত্রীদের নামিয়ে দিয়ে সেগুলোকে টার্মিনালে অবস্থান করতে দেখা গেছে।

বরিশাল থেকে আসা এক যাত্রী বলেন, সাধারণত ঈদের পরে অতিরিক্ত ভিড়ের কারণে বিকেলের মধ্যেই নৌ-যানগুলো বিভিন্ন অঞ্চল থেকে রাজধানীর উদ্দেশে রওনা করে। কিন্তু গতকাল ভিন্ন চিত্র দেখা গেল। সাধারণ সময়ের মতো লঞ্চগুলো ৯টার দিকেই বরিশাল ছেড়েছে।

তিনি বলেন, আগের ঈদগুলোতে দেখেছি সদরঘাটে যাত্রী নামিয়ে লঞ্চ আবার বরিশালের উদ্দেশ্যে ছেড়ে যেত। আজ সেগুলো টার্মিনালেই রয়ে গেছে। পদ্মা সেতু চালুর কারণে এবার লঞ্চগুলোতে যাত্রীদের চাপ কমে গেছে। তার ওপর ঈদের ছুটির পর প্রথম কর্মদিবস।

লঞ্চের এক কর্মচারী বলেন, রাজধানীতে ফেরা মানুষের ভিড় এখনো চোখে পড়েনি। ঈদ শেষে আজ প্রথম কর্মদিবস হওয়ার কারণে যাত্রী কম। অন্যদিকে পদ্মা সেতু চালু হওয়ায় সবাই সড়ক পথ ব্যবহার করছে। তারপরও সপ্তাহের শেষের দিকে আগের মতো ভিড় দেখা যাবে। ওই সময়ের ৯৫ শতাংশ প্রথম শ্রেণির টিকিট বিক্রি হয়ে গেছে।

আজ সকালে ঢাকামুখী যাত্রী‌দের চাপ ফেরি ও লঞ্চ পারাপারে থাকলেও পর্যাপ্ত যানবাহন থাকায় ভোগান্তিতে পড়তে হচ্ছে না যাত্রীদের।

এদিকে, লঞ্চ ও ফেরি থেকে নে‌মে কিছুটা পথ হেঁটে টার্মিনালে যেতে হচ্ছে যাত্রীদের। পরে যাত্রীরা সেখান থেকে লোকাল বাসে ক‌রে রাজধানীসহ অন্যত্র গন্তব্যে যা‌চ্ছে।

বাংলাদেশ অভ্যান্তরীণ নৌ-পরিবহণ করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক খালেদ নেওয়াজ বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে এখন ১৯টি ফেরি দিয়ে ঈদ শেষেও কর্মস্থলগামী যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে। অন্য বছরের তুলনায় এবার ঘাট এলাকা স্বাভাবিক র‌য়ে‌ছে।


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল