২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভিয়েনায় এশিয়ান ইসলামিক কমিউনিটির ইফতারে অস্ট্রিয়ার এমপিদের ফিলিস্তিনে মানবিক সঙ্কটের উপর আলোচনা

ভিয়েনায় এশিয়ান ইসলামিক কমিউনিটির ইফতারে অস্ট্রিয়ার এমপিদের ফিলিস্তিনে মানবিক সঙ্কটের উপর আলোচনা - ছবি : নয়া দিগন্ত

ইসলামিক রিলিজিয়াস অথরিটি ই অস্ট্রিয়ার গুরুত্বপূর্ণ সংস্থা 'এশিয়ান ইসলামিক কমিউনিটি'র উদ্যোগে শুক্রবার (২২ মার্চ) ইফতার মাহফিলের আয়োজন করা হয়। ভিয়েনার ২৩ নম্বর ডিস্ট্রিক্টের লাক্সারিয়াস এটাপ সেন্টারে অনুষ্ঠিত মাহফিলে সভাপতিত্ব করেন এশিয়ান ইসলামিক কমিউনিটির চেয়ারম্যান ও ইসলামিক রিলিজিয়াস অথরিটি ইন অস্ট্রিয়ার সুপ্রিম কাউন্সিল মেম্বার ইঞ্জিনিয়ার হাসিম মোহাম্মেদ।

আফগান বংশোদ্ভুত এক অস্ট্রিয়ান তরুণের সঞ্চালনায় ভিয়েনা মুসলিম সেন্টারের ইমাম হাফেজ আবু মুসার সুমধুর কুরআন তিলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া ইফতার মাহফিলে স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক রিলিজিয়াস অথরিটি ইন অস্ট্রিয়ার প্রেসিডেন্ট অমিত ভুরাল। এতে উপস্থিত চিলেন ভাইস প্রেসিডেন্ট এস্রেফ চাকমাক, প্রফেসর আদিস কান্দিস, অস্ট্রিয়ার ন্যাশনাল পার্লামেন্ট মেম্বার ও সাবেক কেবিনেট মিনিস্টার মুনা দুজদার, ভিয়েনার পার্লামেন্ট মেম্বার ও ভিয়েনার মেয়র ড. মিকায়েল লুডভিগের প্রতিনিধি ইঞ্জিনিয়ার ওমর আল রাবী, ফেডারেল চ্যান্সেলারি প্রতিনিধি ঘবাত শোকর, ডিস্ট্রিক্ট কাউন্সিলর মানফ্রেড আন্ডারলে, ইসলামিক ফেডারেশন অস্ট্রিয়ার সভাপতি মেহমেত আর্সলান, সৌদি সরকার পরিচালিত ভিয়েনা ইসলামিক সেন্টারের পরিচালক ড. মফারেহ, অস্ট্রিয়ার প্রধান মুফতি শেইখ মুস্তাফা মুল্লাওগ্লু, অথরিটির সাবেক সভাপতিবৃন্দ ড. আনাস শাকফে ও ড. ফুয়াদ সনাক, দূতাবাস, জাতিসংগ ও অন্যান্য আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কূটনৈতিক এবং উর্ধ্বতন কর্মকর্তারা।

অমিত ভুরাল, ওমর আল রাবী, মুনা দুজদারসহ সকল বক্তা ফিলিস্তিনের মানবিক সঙ্কট নিরসনের ওপর গুরুত্বপূর্ণ বক্তব্য প্রধান করেন। বক্তারা উল্লেখ করেন যে গাজা উপত্যকার বর্তমান পরিস্থিতি একটি ট্র্যাজেডি। সংঘাতটি একটি দুঃখজনক চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং এ বছরের পুরো রমজানে আমাদের হতাশাগ্রস্ত করছে।

সংসদ সদস্য মুনা দুজদার উল্লেখ করেছেন, যে যুদ্ধবিরতি বাতিল করা হয়েছে তা বোধগম্য নয়। তারা শান্তির জন্য এবং ফিলিস্তিনে ক্ষতিগ্রস্তদের জন্য সোচ্চার হওয়ার আবেদন করেন।

এশিয়ান কমিউনিটির জন্য গুরুত্বপূর্ণ এই ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন অস্ট্রিয়া, তুরস্ক, বসনিয়া, আলবেনিয়া, বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, ভারত, আরব, আফ্রিকার দেশগুলোর মুসলিম কমিউনিটির নেতৃবৃন্দসহ প্রায় ১৫০ জ ।

বাংলাদেশী কমিনিটির পক্ষে উপস্থিত ছিলেন ভিয়েনা মুসলিম সেন্টার ও মাসজিদুল ফালাহর নেতৃবৃন্দ মাহেরুল হক শামীম, মোরাদুল আলম, হাবিবুর রহমান, মহিউদ্দিন আহমদ, কমিউনিটি ব্যক্তিত্ব মাহবুবুল ইসলাম, ইকবাল মুস্তারী, মাসুদুল আলম, শিফার আহমেদ, আবু সাইয়েদ চৌধুরী, জাহাঙ্গীর আলম, আক্তারুজ্জামান শিবলী, মাসুদুর রহমান, মাসুদ চৌধুরী, সামসুল ইসলাম, দীন ইসলাম প্রমুখ।


আরো সংবাদ



premium cement