০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


বার্সালোনায় বাংলাদেশী আলেমের কাছে আরো ১ তরুণীর ইসলাম গ্রহণ

ইসলাম গ্রহণের পর মাওলানা আব্দুল কাদির আল মাহদি ‘খাদিজা’কে বেশকিছু ইসলামী বই উপহার দেন - ছবি : আব্দুল কাদির আল মাহদি

ইসলাম সর্বজনীন ধর্ম। একজন মুসলমানের কর্তব্য এই শান্তির ধর্ম সবার কাছে পৌঁছে দেয়া। আর সে কাজটিই খুব ভালোভাবে করছেন স্পেন প্রবাসী বাংলাদেশী আলেম মাওলানা আব্দুল কাদির আল মাহদি। এক্ষেত্রে তার যে আন্তরিক প্রচেষ্টা তার ফলাফল দেখা গেল আরো একবার। এবার তার হাতে কালিমা পাঠ করে ইসলাম গ্রহণ করেছেন ২৬ বছর বয়সী ইতালীয় এক তরুণী।

স্থানীয় সময় বুধবার (২৪ জানুয়ারি) স্পেনের প্রসিদ্ধ শহর বার্সেলোনার তারিক বিন জিয়াদ মসজিদে আনুষ্ঠানিকভাবে ইসলামে প্রবেশ করেন ওই তরুণী। মাওলানা আব্দুল কাদির আল মাহদি তারিক বিন জিয়াদ মসজিদের ইমাম ও খতিব।

জন্মসূত্রে নওমুসলিম ওই তরুণীর নাম কারোলীনা (২৬)। কিন্তু ইসলাম গ্রহণের পর তিনি উম্মুল মুমিনীন হজরত খাদিজা রা:-এর নামে নিজের নামকরণ করেছেন। এ প্রসঙ্গে মাওলানা আব্দুল কাদির আল মাহদি বলেন, তার সামনে আমি ইসলামী ইতিহাসের বরেণ্য ও মহিয়সী নারীদের নাম ও তাদের সংক্ষিপ্ত পরিচিতি পেশ করি। সবকিছু শোনার পর হজরত খাদিজা রা:-এর সংগ্রামী ও সাহসী জীবন কারোলীনাকে আকৃষ্ট করে। ফলে নিজের জন্য তিনি ‘খাদিজা’ নামটিই অধিক উপযুক্ত মনে করেছেন।

কিন্তু করোলীনা কিভাবে ইসলামের প্রতি আকৃষ্ট হলেন- এমন প্রশ্নে বার্সালোনার তারিক বিন জিয়াদ মসজিদের ইমাম ও খতিব বলেন, তিনি ইতালির নাগরিক। তার অনেক ফ্রেন্ড ও কলিগ আছেন, যারা মুসলিম। তাদের থেকেই তিনি ইসলামের সৌন্দর্য সম্পর্কে অবগত হন। ফলে এই বয়সেই ইসলাম ধর্মের ওপর ব্যাপক পড়াশোনা শুরু করেন তিনি এবং একসময় তার মনে হয়—ইসলাম-ই সত্য ধর্ম। তখন তিনি মুসলিম হওয়ার সিদ্ধান্ত নেন এবং কালিমা পাঠের মাধ্যমে ইসলামের সুশীতল ছায়াতলে আশ্রয় গ্রহণ করেন।

ইসলাম গ্রহণের পর মাওলানা আব্দুল কাদির আল মাহদি ‘খাদিজা’কে বেশকিছু ইসলামী বই উপহার দেন। একইসাথে কোন বই কী বিষয়ের ওপর, তাও তাকে বুঝিয়ে দেয়া হয়। এ সময় অত্যন্ত আনন্দিত ও উচ্ছ্বসিত হয়ে পড়েন খাদিজা। ফলে আবেগে দু’হাত উঁচু করে মহান আল্লাহর কাছে দোয়াও করেন তিনি।

আব্দুল কাদির আল মাহদি সৌভাগ্যবান এক বাংলাদেশী তরুণ আলেম। যিনি ইউরোপের মাটিতেও মানুষকে ইসলামের দিকে আহ্বান করছেন। এ পর্যন্ত তার কাছে কালিমা পড়ে সর্বমোট ২৭ জন অমুসলিম ইসলামের সুশীতল ছায়ায় আশ্রয় গ্রহণ করেছেন।


আরো সংবাদ



premium cement
কায়রোতে প্রতিনিধিদল পাঠানোর দাবি ইসরাইলের বিরোধীদলীয় নেতার পাথরঘাটায় ট্রলারের সাথে ট্রলারের থাক্কা, জেলে নিখোঁজ পশ্চিম তীরে ৫ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী ব্রাজিলে ভয়াবহ বন্যা, নিরাপদ স্থানে সরানো হয়েছে ৭০ হাজার লোক ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রীকে জিজ্ঞাসাবাদ চলছে সুন্দরবনে আগুন : নেভানোর চেষ্টা চলছে, তবে সময় লাগবে মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা আ’লীগের নীতিগত সিদ্ধান্ত : কাদের মুসলিমদের ঐক্য ও সংহতি বাড়ানোর লক্ষ্যে গাম্বিয়ায় ওআইসির সম্মেলন শুরু ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনা প্রাঙ্গণ ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে ৩ বাংলাদেশী আহত মধুখালীতে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকচালক নিহত, আহত হেলপার

সকল