০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


২৬-৩০ জানুয়ারি জার্মানিতে হবে বাংলাদেশী ৫৮টি কোম্পানির পণ্য প্রদর্শন

২৬-৩০ জানুয়ারি জার্মানিতে হবে বাংলাদেশী ৫৮টি কোম্পানির পণ্য প্রদর্শন - ছবি : বাসস

আগামী ২৬-৩০ জানুয়ারি জার্মানির ফ্রাঙ্কফুর্টে অনুষ্ঠিতব্য বিশ্বের সবচেয়ে বড় কনজিউমার গুডসের প্রদর্শনী অ্যাম্বিয়েন্তেতে ৫৮টি বাংলাদেশী কোম্পানি তাদের পণ্য প্রদর্শন করবে।

রফতানি উন্নয়ন ব্যুরো’র (ইপিবি) প্যাভিলিয়নের মাধ্যমে বাংলাদেশ সরকার অ্যাম্বিয়েন্তে ২০২৪-এ অংশগ্রহণ করছে।
অ্যাম্বিয়েন্তে আগামী ২৬ থেকে ৩০ জানুয়ারি জার্মানির ফ্রাঙ্কফুর্ট অ্যামমেইনে অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই প্রদর্শনীতে আতিথেয়তা থেকে শুরু করে অফিস সরবরাহ পর্যন্ত বিভিন্ন সেক্টরের ক্রেতারা বিখ্যাত বিশেষ প্রদর্শকদের বিভিন্ন রেঞ্জের পণ্যের প্রত্যাশা করতে পারেন। ৮৩টি দেশের ৩ হাজার ৯০০ জনেরও বেশি প্রদর্শক এই প্রদর্শনীতে অংশ নেবেন।

মেলায় বাংলাদেশের ৫৮ জনের বেশি প্রদর্শক দেশের প্রতিনিধিত্ব করবেন। প্যারাগন সিরামিকস, আর্টিসান সিরামিকস এবং প্রতীক সিরামিকস হল ১২.০ (ডাইনিং)-এ তাদের পণ্য প্রদর্শনের জন্য নির্ধারিত রয়েছে। এছাড়াও, অন্যান্য কোম্পানি যেমন বিডি ক্রিয়েশন, প্রকৃতি, ঢাকা হ্যান্ডিক্রাফট, আরএফএল প্লাস্টিক এবং গোল্ডেন জুট হল ১০.১, ১০.৪, ১১.০, এবং ১১.১ (গিভিং অ্যান্ড লিভিং) হলগুলিতে প্রদর্শিত হবে।

রফতানি উন্নয়ন ব্যুরো ভর্তুকিসহ স্টল প্রদান করে হস্তশিল্প, ঘর সাজানোর পণ্য এবং রান্নাঘরের আনুষাঙ্গিক রফতানি বৃদ্ধিতে সহায়তা করছে।

এই উদ্যোগটি এসকে হ্যান্ডিক্রাফটস, সৈয়দপুর এন্টারপ্রাইজ এবং ক্রাফট অ্যান্ড ডিজাইনসহ ছোট ও মাঝারি রফতানিকারকদের বিশ্বের বৃহত্তম ভোক্তা মেলায় তাদের পণ্য প্রদর্শনের অনুমতি দেয়, যার ফলে তাদের রফতানির সুযোগ বৃদ্ধি পায়।

৩০ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশ অ্যাম্বিয়েন্তেতে সক্রিয়ভাবে অংশ নিচ্ছে, যার ফলে পাট ও হস্তশিল্পের মতো বিভিন্ন শিল্পের প্রচুর বিকাশ ঘটেছে।

উল্লেখ্য, ভারতের পরেই দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশ দ্বিতীয় বৃহত্তম অংশগ্রহণকারী হিসেবে সেখানে ব্যাপক পরিসরে পণ্য উপস্থাপন করে।

২০২৩ সালে ৮৩টি দেশের ৪ হাজার ৫৬১টিরও বেশি প্রদর্শক অংশগ্রহণ করেছিল এবং ১৭০টি দেশের ১ লাখ ৯ হাজার ৪৯১ জন দর্শকের কাছে তাদের পণ্যের প্রদর্শন করেছিল।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
সোনাগাজীতে উপজেলা নির্বাচনে পুরোনোরাই আবারো চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান থাকছেন বিদেশ যাওয়ার অনুমতি পেলেন আমানউল্লাহ আমান পুলিৎজার পুরস্কার দেয়া হবে আজ রিজার্ভ চুরি মামলার তদন্ত প্রতিবেদন ৯ জুলাই মারা গেছেন আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কোচ মেনোত্তি নেপচুন ল্যাবরেটরিজে চাকরির সুযোগ কুয়াকাটা জমিজমা সংক্রান্ত বিরোধ নিয়ে সংঘর্ষে আহত ১১, আটক ২ মে মাসে ১৩টি বজ্রঝড়ের আভাস চীন যেভাবে মেক্সিকোকে ব্যবহার করে যুক্তরাষ্ট্রে তাদের পণ্য প্রবেশ করাচ্ছে মুলাদীর মেঠোপথে শোভা ছড়ানো সোনাইল আজ বিলুপ্তির পথে জয়পুরহাটে ট্রাক্টর-সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সকল