২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ব্রিটেন উত্তাল, বেকায়দায় প্রধানমন্ত্রী

ব্রিটেন উত্তাল, বেকায়দায় প্রধানমন্ত্রী - ছবি : নয়া দিগন্ত

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়া বা ব্রেক্সিট কার্যকরের আগে আচমকা পার্লামেন্ট মুলতবি রাখার ঘোষণাকে অগণতান্ত্রিক ও অযৌক্তিক বলে আখ্যা দিয়েছে প্রধান বিরোধীদল লেবার পার্টি। লেবার লিডার জেরেমি করবিন ডাক দিয়েছেন গণঅসহযোগ আন্দোলনের। একইসাথে ব্রেক্সিট বিরোধীরা প্রধানমন্ত্রীর পার্লামেন্ট মুলতবির ঘোষণা বাতিলের দাবিতে ব্রিটেনজুড়ে টানা কর্মসূচী পালন করছে । বুধবার রাত থেকেই ব্রেক্সিট বিরোধীরা রাজধানী লন্ডনসহ ব্রিটেনের বিভিন্ন শহরে বিক্ষোভ ও অবরোধ কর্মসূচী অব্যাহত রেখেছে।

পার্লামেন্ট ভেঙে দেয়া নিয়ে প্রধানমন্ত্রী বরিস জনসনের একতরফা সিদ্ধান্তের বিরুদ্ধে ‘গণ-অসহযোগ’ আন্দোলনের ডাক দিয়েছেন ব্রিটেনের বিরোধী দলনেতা তথা লেবার পার্টির প্রধান জেরেমি করবিন। তিনি জানিয়েছেন, চুক্তিহীন ব্রেক্সিট যাতে না হয়,তার বিরোধিতা করতেই এই কঠোর পদক্ষেপ। প্রতিবাদীদের একজোট হয়ে পথে নামতেও আহবান জানিয়েছেন করবিন। সেতু ও রাস্তা বন্ধ করে পার্লামেন্ট মুলতবির প্রতিবাদ করতে হবে ,আপত্তি জানাতে হবে। প্রয়োজনে মিছিল করে রানির প্রাসাদে গিয়ে প্রতিবাদ জানতে হবে ।

করবিনের কথায়, হয়তো জনগণের একটু কষ্ট হবে। তার জন্য আমরা দুঃখিত। কিন্তু বরিস যে পরিকল্পনা করেছেন, তার বিরোধিতায় এটা করতেই হতো। তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্পের পথে হেঁটে বরিস ব্রেক্সিট করিয়ে তার মতো একটা কর-ব্যবস্থার মধ্যে ফেলতে চাইছেন আমাদের। বিরোধী নেতার এই জোটে শাসক দল কনজারভেটিভ পার্টির সদস্যরাও আছেন। বিরোধী জোট চাইছে, পার্লামেন্ট খুলতেই এ ব্যাপারে বিল পাশ করাতে, প্রয়োজনে সপ্তাহান্তে কাজ করবেন তারা।

এদিকে ইউরোপিয় ইউনিয়নের সাথে থাকার পক্ষে যারা অর্থাৎ ব্রেক্সিট বিরোধীরা পার্লামেন্ট মুলতবির বিরোধিতা করে সমগ্র ব্রিটেনজুড়ে সপ্তাহব্যাপী বিক্ষোভ ও অবরোধ কর্মসূচী ঘোষণা দিয়েছে। এজন্য তারা ব্রিটেনের প্রধান বড় শহরগুলোতে পৃথক বিক্ষোভ করবে। বুধবার বরিসের পার্লামেন্ট মুলতবির ঘোষণার প্রথম দিনেই লন্ডনের হোয়াইট হল থেকে বিক্ষুব্ধ কর্মসূচি শুরু হয়। বিক্ষোভকারীরা সপ্তাহ শেষে ছুটির দিনেও এই কর্মসূচি অব্যাহত রেখেছে। শনিবার স্কটল্যান্ডের গ্ল্যাসগো ও নর্দার্ন আয়ারল্যান্ডের বেলফাস্ট ছাড়াও লিভারপুল ,কার্ডিফ, বেলফাস্ট, ম্যানচেষ্টার, নিউক্যাসেল, অক্সফোর্ড, নটিংহ্যাম, বার্মিংহাম, সোয়ানসি, শেফিল্ড ও ইয়োর্কে এই বিক্ষোভ পালিত হয়। বিক্ষোভে অংশগ্রহণকারীরা ‘সেইভ ডেমোক্রেসি’ , ‘রেস্ট ইন পিচ ( রিপ) ব্রিটিশ ডেমোক্রেসি’ , ‘ স্টপ বরিস - স্টপ ব্রেক্সিট ’ , ‘ ডিফেন্ড ডেমোক্রেসি - রেসিস্ট দ্যা পার্লামেন্ট শাটডাউন’ সংবলিত ব্যানার ও ফেস্টুন নিয়ে পার্লামেন্ট মুলতবির প্রতিবাদ করে। বিভিন্ন শহরের প্রায় ৬০ টি স্থানে ওই বিক্ষোভ কর্মসূচী পালিত হয়। বিক্ষোভকারীরা অতিশীঘ্র বরিসকে তার সিদ্ধান্ত থেকে সরে আসার আহবান জানান। রোববার বিক্ষোভ বন্ধ রেখে সোম ও মঙ্গলবার বিক্ষোভ কর্মসূচি পালন করবে তারা।

বরিস জনসনের পার্লামেন্ট মুলতবির ঘোষণা বাতিলের দাবিতে এনাদার ইউরোপ নামে একটি সংগঠন অনলাইনে একটি পিটিশন চালু করে সবাইকে বিক্ষোভে অংশ করার আহবান জানিয়েছে। বুধবার পিটিশন চালু করলে ওই দিনেই ১০ হাজারের বেশি মানুষ তাতে স্বাক্ষর করেছে। এনাদার ইউরোপের আয়োজকদের আশাবাদ কয়েক লাখ মানুষ পিটিশনে স্বাক্ষর করে বিক্ষোভে অংশ নেবে। ওই সংগঠনের জাতীয় কমিটির সদস্য মিখায়েল চেসুম সাংবাদিকদের জানান, বিক্ষোভে অংশগ্রহণকারীদের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। প্রতিটি শহরে বিক্ষোভকারীরা মিছিল ও সমাবেশ করছে , তারা সড়ক অবরোধের মতো কঠোর কর্মসূচিও পালন করছে।

মিখায়েল চেসুম বলেন , প্রতিবাদ ও প্রতিরোধের মধ্যে পার্থক্য আছে। প্রতিবাদ করা ভালো তবে এই ধরনের আন্দোলনে প্রতিরোধের মাধ্যমে অভ্যুত্থান হওয়া দরকার। বরিস সরকারকে তার সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য প্রবল প্রতিরোধ গড়ে তুলতে হবে। তিনি বলেন, আমরা এখানে বরিসকে সুন্দরভাবে বলতে আসি নাই। গণতন্ত্র যখন ব্যর্থ ও অচল হয়ে পড়ে তখন দেশের জনগণ তা রক্ষায় ভিন্ন উপায় খুঁজে বের করে। বৈধ ও অহিংস আন্দোলনের মাধ্যমে আমরা গণতন্ত্র রক্ষায় কাজ করে যাবো।

শনিবার পর্যন্ত বরিসের পার্লামেন্ট মুলতবির বিরুদ্ধে পিটিশনে প্রায় ২ লাখ স্বাক্ষর হয়েছে। পিটিশনে স্বাক্ষর করেই ক্ষান্ত থাকেনি প্রতিবাদকারীরা। সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে রাজধানী লন্ডনে। হাজার হাজার বিক্ষোভকারী ওয়েস্টমিনিস্টারের হোয়াইটহলের পাশে বরিসের বিরুদ্ধে শ্লোগান দিয়ে প্রতিবাদ করতে থাকে। এসময় তাদের হাতে নানা ধরনের প্ল্যাকার্ড, ব্যানার ও ইউরোপিয় ইউনিয়নের পতাকা শোভা পায়। তারা বাঁশি , ঘন্টা ও ড্রাম বাজিয়ে বরিস সরকারের বিরুদ্ধে শ্লোগান দেয়। বিক্ষোভকারীদের সাথে একাত্মতা প্রকাশ করে অংশ গ্রহণ করেন ছায়া স্বরাষ্ট্রমন্ত্রী ডিয়ানে এবোট এবং শ্যাডো চ্যান্সেলর জন ম্যাক ডোনেল।

সমাবেশে শ্যাডো চ্যান্সেলর জন ম্যাক ডোনেল তার বক্তব্যে বলেন, এই আন্দোলন আমাদের গণতন্ত্র রক্ষার আন্দোলন। বরিস আমাদের গণতন্ত্রকে দলিত করছে এবং জোরপূর্বক কোনো প্রকার চুক্তি ছাড়াই ব্রেক্সিট কার্যকর করতে চাচ্ছে। সংসদীয় গণতন্ত্রকে রক্ষার জন্য আমাদের প্রয়োজনে যুদ্ধ করতে হবে। বরিসের উদ্দেশে তিনি বলেন , গণতন্ত্র রক্ষার যে আন্দোলন হচ্ছে এটা পার্লামেন্টের সাথে জনগণের নয়। এই আন্দোলন বরিসের সাথে জনগণের।
লেবার পার্টির সমর্থক এবং শ্যাডো অ্যাটর্নি জেনারেল ব্যারনেস শর্মি চক্রবর্তী বলেছেন, বরিসের বিরোধী এমপিরা চুক্তিহীন ব্রেক্সিট রুখতে আইনে পরিবর্তন আনবেন বলে তিনি আত্মবিশ্বাসী। সরকার অনড় হলে মানুষকেই পথে নামতে হবে। শর্মির কথায়, গত কয়েক দিনে সাংবিধানিক সঙ্কট তৈরি হওয়ার পরে প্রত্যেকে, বিশেষ করে কনজারভেটিভ সদস্যরা ঠিক পথে ভাবনাচিন্তা করা শুরু করেছেন।

বিরোধী দলগুলোর পাশাপাশি এই ঘোষণার বিরোধিতায় সরব হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিক ও রূপা হক। আগে থেকেই চুক্তিবিহীন ব্রেক্সিটের বিরোধিতায় সরব রয়েছেন লেবার পার্টির এই দুই এমপি। প্রধানমন্ত্রীর বুধবারের ঘোষণার পর বরিস জনসনকে গণতন্ত্র বিরোধী আখ্যা দিয়েছেন তারা। বলেছেন ব্রেক্সিট চুক্তি নিয়ে পার্লামেন্টে বিরোধিতার কোনো সুযোগ এমপিদের দিতে চান না জনসন।

ব্রেক্সিট ইস্যুতে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়ে গত মে মাসে পদত্যাগের ঘোষণা দেন যুক্তরাজ্যের তৎকালীন প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি সরে দাঁড়ানোর পর নতুন নেতা তথা ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচিত হন কট্টর ব্রেক্সিটপন্থী বরিস জনসন। নির্বাচিত হওয়ার পর আগামী ৩১ অক্টোবর নির্ধারিত সময়ের মধ্যে ব্রেক্সিট বাস্ত বায়নের ঘোষণা দিয়েছেন তিনি। প্রয়োজনে চুক্তিহীন ব্রেক্সিটের পথে হাঁটারও ইঙ্গিত দিয়ে রেখেছেন তিনি। সোমবার তিনি ঘোষণা দেন আগামী ১৪ অক্টোবর পার্লামেন্টে ভাষণ দেবেন রানি দ্বিতীয় এলিজাবেথ, সে পর্যন্ত পার্লামেন্ট স্থগিত থাকবে।


আরো সংবাদ



premium cement
যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি দুর্নীতির মামলায় কৃষিমন্ত্রীকে আটক করল ইউক্রেন

সকল