২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিক্ষোভ বরদাস্ত করা হবে না : মিসরের প্রধানমন্ত্রী

-

মিসরের প্রধানমন্ত্রী মোস্তফা মাদবৌলি মঙ্গলবার হুঁশিয়ারি দিয়ে বলেছেন, তার সরকার বিক্ষোভকারীদের দেশে ‘বিশৃংখলা’ ছড়ানোর সুযোগ দেবে না। গত মাসে প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসির বিরুদ্ধে বিক্ষোভ হওয়ার পর তিনি এ কথা বললেন।

স্পেনে নির্বাসিত এক ব্যবসায়ী দেশের ব্যাপক দুর্নীতির ব্যাপারে প্রেসিডেন্ট ও সামরিক বাহিনীকে অভিযুক্ত করার পর এ অস্বাভাবিক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দেশটিতে বিক্ষোভ-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও তারা এ বিক্ষোভ প্রদর্শন করে। ওই সময় বিভিন্ন বিক্ষোভ-সমাবেশ থেকে দ্রুত ক্ষমতা ছেড়ে দিতে সিসির প্রতি আহ্বান জানানো হয়।

ওই বিক্ষোভের ব্যাপারে পার্লামেন্টে দেয়া এক ভাষণে প্রধানমন্ত্রী মোস্তফা মাদবৌলি এই প্রথম আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় বিক্ষোভের নিন্দা জানান। মিসরে পরিকল্পিতভাবে ‘বিশৃংখলা’ সৃষ্টির ক্ষেত্রে এ বিক্ষোভকে বিদেশী ষড়যন্ত্রের অংশ হিসেবে অভিহিত করেন।
ভবিষ্যতে বড় ধরনের কোনো বিরোধিতার ভয়াবহ পরিণতির ব্যাপারেও তিনি হুঁশিয়ার করে দেন।

মাদবৌলি বলেন, ‘মিসরের জনগণ তাদের দেশে আবারো বিশৃংখলাপূর্ণ পরিস্থিতি মেনে নেবে না। তিনি পরোক্ষভাবে ২০১১ সালের আন্দোলনের কথা উল্লেখ করেন যে আন্দোলনে দীর্ঘ দিনের স্বৈরশাসক হোসনি মোবারক ক্ষমতাচ্যুত হন।

কর্তৃপক্ষ গত তিন সপ্তাহে প্রায় তিন হাজার লোককে আটক করেছে। এদের মধ্যে বিশিষ্ট শিক্ষাবিদ, মানবাধিকার কর্মী ও আইনজীবী রয়েছেন।

- এএফপি


আরো সংবাদ



premium cement
যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি দুর্নীতির মামলায় কৃষিমন্ত্রীকে আটক করল ইউক্রেন

সকল