২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্র নির্ভরযোগ্য অংশীদার নয় : আঙ্কারা

সিরিয়ার বিরোধী বাহিনী চাইছে কুর্দি যোদ্ধাদের অধীনে থাকা এলাকা দখলে নিতে -

তুরস্কের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, আঙ্কারার জন্য যুক্তরাষ্ট্র খুবই অনির্ভরযোগ্য অংশীদার। সিরিয়া ইস্যুতে তুরস্ক এবং সেখানকার সন্ত্রাসী দলের প্রতি ওয়াশিংটনের পরিবর্তনশীল অবস্থানের কারণে তিনি এ মন্তব্য করেন। সোমবার এক সাক্ষাৎকারে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের দলীয় উপদেষ্টা ইয়াসিন আকতে বলেন, মার্কিন প্রশাসন ও প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিভিন্ন ক্ষেত্রে বিভ্রান্তি ও সমন্বয়হীনতার কারণে যুক্তরাষ্ট্র এবং তুরস্কের মধ্যে এসব সমস্যা ও ভুল বোঝাবুঝির সৃষ্টি হচ্ছে।

সিরিয়ার কুর্দি যোদ্ধাদের প্রতি ওয়াশিংটনের সহায়তা নিয়ে ইতোমধ্যেই তুরস্ক ও মার্কিন কর্মকর্তাদের মধ্যে প্রচুর বাগ্বিতণ্ডা হচ্ছে। সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার পর দেশটির উত্তরাঞ্চলীয় এলাকা কার অধীনে থাকবে এ প্রশ্নে এ সমস্যার উদ্ভব হয়। এরদোগান গত সপ্তাহে বলেছিলেন, মার্কিন প্রশাসন সিরিয়ার কুর্দি যোদ্ধাদের সহযোগিতা করে গুরুতর ভুল করছে। এর জবাবে গত রোববার ডোনাল্ড ট্রাম্প হুমকি দেন, যদি এ গ্রুপটির বিরুদ্ধে তুরস্ক অভিযান চালায় তাহলে তাদের অর্থনীতি ধ্বংস করে দেয়া হবে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেন, আমরা বারবার বলেছি, এসবে আমরা ভয় পাই না এবং এ ধরনের কোনো হুমকিতে আমরা ভীত হবো না। তুরস্কের বিরুদ্ধে অর্থনৈতিক হুমকি দিয়ে কিছুই পাওয়া যাবে না। গত মাসে সিরিয়া থেকে দুই হাজার মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ খবরে সিরিয়ায় আইএসের বিরুদ্ধে মার্কিন সেনাদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করা কুর্দি যোদ্ধাদের পাশাপাশি মার্কিন অনেক রাজনীতিবিদও হতাশ হন।

ওয়াশিংটন বিভ্রান্তিতে
ইয়াসিন আকতেই আরো বলেন, ট্রাম্পের ঘোষণার পর থেকেই সিরিয়া থেকে কিভাবে সেনা প্রত্যাহার করা হবে সেটি নিয়ে মার্কিন প্রশাসন বিভ্রান্তিতে রয়েছে। কারণ সিরিয়া ও মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা মোতায়েন নিয়ে আগে থেকেই অনেক প্রশ্ন ছিল। অন্যদিকে রিপাবলিকান রাজনীতিবিদ এবং ইসরাইল ও সৌদি আরবের মতো সহযোগীরা মার্কিন এসব সেনা প্রত্যাহারের বিরোধী। এর ফলে গত কয়েক সপ্তাহ ধরে সেনা প্রত্যাহারের ঘোষণা নিয়ে বারবার অবস্থান পাল্টেছেন ট্রাম্প।

সেনা প্রত্যাহারসংক্রান্ত ট্রাম্পের সিদ্ধান্ত প্রাথমিকভাবে দ্রুত বাস্তবায়িত হওয়ার কথা ছিল। কিন্তু সিরিয়ার এসডিএফ ও ওয়াইপিজি এ ব্যাপারে কয়েকটি শর্তারোপ করলে সময়সীমাটি অনিশ্চিত হয়ে ওঠে। আকতেই বলেন, ওয়াশিংটন সন্ত্রাসী গোষ্ঠী আইএসের সাথে লড়াই করতে গিয়ে আরেকটি সন্ত্রাসী গোষ্ঠী ওয়াইপিজিকে সহায়তা করেছে। মার্কিন নীতির এসব অসঙ্গতির কারণে বিশ্বজুড়ে পরাশক্তি হিসেবে তাদের যে মর্যাদা রয়েছে তা ক্ষতিগ্রস্ত হচ্ছে।


আরো সংবাদ



premium cement