২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইন্দোনেশিয়ার পাশে দাঁড়িয়েছে তুরস্ক

ইন্দোনেশিয়ার পাশে দাঁড়িয়েছে তুরস্ক - সংগৃহীত

ভয়াবহ ভূমিকম্পের আঘাতে চরম ক্ষতিগ্রস্ত ইন্দোনেশিয়াকে সব রকম সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। তিনি গভীর শোক ও সমবেদনা জানিয়ে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোকে ফোন করেন।

এরদোগান ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টকে আশ্বাস দিয়ে বলেছেন, ‘ইন্দোনেশিয়ার ভূমিকম্পে আমরা খুবই মর্মাহত। ইন্দোনেশিয়াকে সাধ্যমত সব রকম সহায়তা সরবরাহ করবে তুরস্ক।’

ভূমিকম্প ও সুনামিতে বিধ্বস্ত ইন্দোনেশিয়া। নিহতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। দেশটির এমন দুর্দশায় সাহায্যের হাত বাড়িয়েছে তুরস্ক। বিধ্বস্ত ইন্দোনেশিয়ায় প্রথম কোনো রাষ্ট্র হিসেবে এগিয়ে এসেছে তুরস্ক।

এদিকে তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম আনাদলু এজেন্সির খবরে বলা হয়েছে, টার্কিশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও ইস্তাম্বুলকেন্দ্রিক হিউম্যানিটারিয়ান রিলিফ ফাউন্ডেশন (আইএইচএইচ) ইন্দোনেশিয়া অসহায়দের সাহায্যের কাজ শুরু করেছে।

ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ বিভাগ রোববার সর্বশেষ যে হিসাব দিয়েছে তাতে বলা হয়েছে, শুক্রবারের ভূমিকম্প এবং তা থেকে সৃষ্ট সুনামিতে সুলাওয়েসি দ্বীপে কমপক্ষে ৮৩৪ জন মারা গেছে।

শুক্রবারের ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প এবং তার ফলে সৃষ্ট ২০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস সুলাওয়েসি দ্বীপের পালু এবং আরও কয়েকটি শহরে আঘাত করে।

প্রথমে যা ভাবা হয়েছিল ভূমিকম্প এবং সুনামিতে তার চেয়ে অনেক বেশি ক্ষতি হয়েছে। বহু মানুষ এখনো বিধ্বস্ত ঘরবাড়ির নিচে আটকা পড়ে আছে। মানুষজন নিজেরাই ধ্বংসাবশেষের নিচে স্বজন প্রতিবেশীদের খুঁজছেন।

আইএইচএইচ এর পক্ষ থেকে জানানো হয়েছে, ভূমিকম্পের পরপই সংস্থাটি ইন্দোনেশিয়ায় ৫ সদস্যের একটি প্রদিনিধিদল পাঠায়। এছাড়া দ্রুত একটি তহবিল গঠন করে।


আরো সংবাদ



premium cement
কলকাতার রাস্তায় চাকরি হারানো শিক্ষকরা শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম

সকল