২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

তুরস্কে সামরিক অভ্যুত্থান ব্যর্থ হলেও গণতান্ত্রিক অভ্যুত্থান সফল

তুরস্কে সামরিক অভ্যুত্থান ব্যর্থ হলেও গণতান্ত্রিক অভ্যুত্থান সফল - সংগৃহীত

তুরস্কে ফের এরদোগান ম্যাজিক দেখলো বিশ্ববাসী। তুরস্কের  নিরঙ্কুশ নির্বাহী ক্ষমতার অধিকারী  প্রেসিডেন্ট রিসেপ তায়্যেপ এরদোগান বলেছেন, তিনি সন্ত্রাসী গ্রুপগুলোর বিরুদ্ধে অধিকতর লড়াই চালিয়ে যাবেন। তুরস্ক একটি গণতান্ত্রিক অভ্যুত্থান রচনা করছে। ব্যালট বাক্সে দেওয়া রায়ে জনগণ বাড়তি ক্ষমতার প্রতি সমর্থন জানিয়েছে। নিরঙ্কুশ ক্ষমতাকে কাজে লাগিয়ে সন্ত্রাসবাদ দমনের নামে কুর্দিপন্থি গ্রুপগুলোর প্রতি দমননীতি জোরালো করা হবে।

তুরস্কের এ নির্বাচনের ফল সরকারিভাবে ঘোষণা করার কথা রয়েছে শুক্রবার। তবে তুরস্কের নির্বাচন কর্তৃপক্ষের প্রধান সাদি গুভেন বলেছেন, অসীম ক্ষমতার অধিকারী হয়ে সেই রিসেপ তায়্যেপ এরদোগানই আবার তুরস্কের প্রেসিডেন্ট। রোববারের নির্বাচনে তিনিই প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। সব বৈধ ভোটের মধ্যে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়েছেন প্রেসিডেন্ট এরদোগান। 

রাষ্ট্রীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, মোট ভোটের শতকরা ৯৯ ভাগ গণনা সম্পন্ন হয়েছে। এর মধ্যে এরদোগান পেয়েছেন শতকরা ৫৩ ভাগ ভোট।  আর তার নিকতম প্রতিদ্বসন্দ্বী মুহাররেম পেয়েছেন শতকরা ৩১ ভাগ ভোট।  এ নির্বাচনের মাধ্যমে নির্বাচিত প্রেসিডেন্ট এরদোগান রাষ্ট্রের সবকিছুতে এককভাবে সিদ্ধান্ত নিতে পারবেন। কারণ তাকে সংবিধান সংশোধন করে নতুন নির্বাহী ক্ষমতা দেয়া হয়েছে। 

এরদোগান বলেন, আমাদের পতাকা আরও মুক্তভাবে উড়বে, প্রত্যেক নাগরিকের শান্তির অগ্রগতি হবে। জনগণ আমাদের প্রেসিডেন্সিয়াল আর নির্বাহী পদগুলো পরিচালনার দায়িত্ব দিয়েছেন। আশা করবো গণতন্ত্রকে নস্যাৎ আর ফলাফলে নিজেদের ব্যর্থতা আড়াল করতে কেউ এই নির্বাচনের ওপর ছায়া ফেলতে পারবে না। 

মানবিক সহায়তা প্রদানে শীর্ষে তুরস্ক
আনদোলু এজেন্সি

২০১৭ সালে বিশ্বব্যাপী মানবিক সহায়তা প্রদানকারী দেশগুলোর মধ্যে প্রথম স্থান অর্জন করেছে তুরস্ক । গত বছর দেশটি বিশ্বের বিভিন্ন দেশে ৮.০৭ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ ত্রাণ সামগ্রী বিতরণ করেছে। এমন তথ্য উঠেছে এসেছে লন্ডন-ভিত্তিক ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভস-এর বৈশ্বিক মানবিক সহায়তা কর্মসূচি প্রকাশিত এক রিপোর্টে। 

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির ২০১৭ সালে বিশ্বের বিভিন্ন দেশে ৬.৬৮ বিলিয়ন মার্কিন ডলারের  সমপরিমাণ ত্রাণ সামগ্রী বিতরণ করেছে। ২.৯৯ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ ত্রাণ সামগ্রী বিতরণ করে  তালিকায় তৃতীয় স্থানে আছে জার্মানি। আর চতুর্থ স্থানে যুক্তরাজ্য (২.৫২ বিলিয়ন মার্কিন ডলার) এবং পঞ্চম স্থানে রয়েছে (২.২৪) ইউরোপীয় ইউনিয়ন।

গত ১৯ জুন প্রকাশিত রিপোর্টের বিষয়ে বৃহস্পতিবার এক লিখিত বিবৃতিতে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কোনো ধরনের বৈষম্য ছাড়াই দেয়া এই মানবিক সহায়তা তুরস্কের মানবিক কূটনীতির শক্তি বৈশ্বিকভাবে আবারও স্বীকৃত হলো।

রিপোর্টের বরাত দিয়ে মন্ত্রণালয় আরো জানায়, জাতীয় আয় এবং মানবিক সহায়তার ক্ষেত্রে ০.৮৫ অনুপাত ধরে রেখে তুরস্ক বিশ্বের ‘সবচেয়ে দানশীল জাতি’ হিসেবে শীর্ষস্থান ধরে রেখেছে। এর পরেই ০.১৭ পয়েন্ট নিয়ে রয়েছে নরওয়ে ও লুক্সেমবার্গ।

বৈশ্বিক এই মানবিক সহায়তা কর্মসূচি ছাড়াও তুরস্ক নিজ দেশে ৩৬ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়েছে যা একক দেশ হিসেবে বিশ্বে সবচেয়ে বেশি। এই অর্জনকে মানবিক কূটনীতিতে বড় ধরনের অর্জন হিসেবে দেখছে তুরস্ক।

 

 


আরো সংবাদ



premium cement