০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


মেঘালয়ে সিএএবিরোধী বিক্ষোভে নিহত ১

- সংগৃহীত

মেঘালয়ে নাগরিকত্ব আইন নিয়ে এক বৈঠক চলাকালে সংঘর্ষে নিহত হয়েছেন একজন। এর ফলে সরকার শেলা এলাকায় কারফিউ জারি করেছে। গত রাত পর্যন্ত এই কারফিউ বহাল ছিল। মেঘালয়ের পূর্ব খাসি পাহাড়ে উপজাতি ও খাসি স্টুডেন্টস ইউনিয়নের (কেএসইউ) মধ্যে গত শুক্রবার সংঘর্ষ শুরু হয়। এতে কেএসইউয়ের একজন সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন সাতজন। এর ফলে ৪৮ ঘণ্টার জন্য রাজ্যের রাজধানী শিলং থেকে ৯০ কিলোমিটার দূরের ওই এলাকায় মোবাইল ইন্টারনেট এবং এসএমএস সার্ভিস বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

এনডিটিভির খবরে আরো বলা হয়েছে, বাংলাদেশ সীমান্তের কাছে অবস্থিত গ্রাম ইছামতি। কেএসইউয়ের নেতাদের মতে, শুক্রবার সেখানে সংঘর্ষে যিনি মারা গেছেন তিনি সোহরার লুরশাই হাইনিওটা। সূত্রের মধ্যে নাগরিকত্ব সংশোধন আইনের বিরোধিতা এবং মেঘালয়ে ইনার লাইন পারমিটের (আইএলপি) দাবিতে ওই বৈঠক আয়োজন করে কেএসইউ এবং আইএলপিপন্থী নাগরিক সমাজের কিছু গ্রুপ। কিন্তু এতে একপর্যায়ে সংঘর্ষের সৃষ্টি হয়। এতে কেএসইউয়ের বেশ কয়েকজন সদস্যসহ পুলিশও আহত হয়। উত্তেজিত জনতা ভাঙচুর করে গাড়ি। তবে বৈঠক চলাকালে কি নিয়ে তাদের মধ্যে সংঘর্ষ হয় তা পরিষ্কার নয়।

ওদিকে এরই মধ্যে আইএলপি বাস্তবায়নের জন্য বিধানসভা একটি প্রস্তাব পাস করেছে। তবে এ বিষয়ে এখনো স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে কোনো নোটিফিকেশন দেয়া হয়নি। কেএসইউ এবং অন্য উপজাতি গ্রুগগুলো এই আইএলপি বাস্তবায়নের জন্য জোর দাবি জানাচ্ছে। অন্য দিকে মেঘালয়ে নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি উচ্চারণ করেছে কেএসইউ। সূত্র : এনডিটিভি।


আরো সংবাদ



premium cement
ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু সুন্দরবনে আগুন নেভেনি, রাতে আরো ছড়িয়ে পড়তে পারে

সকল